ট্রেনের খাবারট্রেনে খাবারের মান নিয়ে অভিযোগে ইতি পড়তে চলেছে। যাত্রীদের জন্য ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (IRCTC) দেশজুড়ে 'প্রুফ অফ কনসেপ্ট' বাস্তবায়ন করেছে। তাদের লক্ষ্য হল ট্রেনে পরিবেশিত খাবারের মানের ক্ষেত্রে একটি বড় পরিবর্তন আনা। এই উদ্যোগের আইআরসিটিসি বিখ্যাত রেস্তোরাঁ চেইন এবং ফ্লাইট ক্যাটারারদের সঙ্গে পার্টনারশিপ করছে। যাতে যাত্রীদের তাজা, পরিষ্কার এবং রেস্তোরাঁ স্তরের খাবার সরবরাহ করা যায়।
যাত্রীদের জন্য নতুন খাদ্য মডেল
রেলপথ মন্ত্রকের অধীনে IRCTC প্রতিদিন প্রায় ১৬.৫ লক্ষ খাবার পরিবেশন করে। খাবার তৈরি এবং পরিবেশনের দায়িত্ব আলাদা করা হয়েছে। এই মডেলের অধীনে, অভিজ্ঞ খাবারের ব্র্যান্ডগুলি বৃহৎ পরিসরে খাবার প্রস্তুত করবে এবং ট্রেনে সরবরাহ করবে।
এই নামীদামী ব্র্যান্ডগুলি খাবার সরবরাহ করছে
দেশের বিভিন্ন রেলওয়ে জোনের নির্বাচিত ট্রেনগুলিতে, বিশেষ করে নতুন প্রজন্মের বন্দে ভারত এবং অমৃত ভারত ট্রেনগুলিতে এই PoC চালু করা হয়েছে। হলদিরামস, এলিয়র, ক্যাসিনো এয়ার ক্যাটারার্স, ইসকন এবং অন্যান্য নামীদামী ব্র্যান্ডগুলি এই ট্রেনগুলিতে খাবার সরবরাহ করছে।
আইআরসিটিসি-র মতে, এই পরীক্ষায় রান্নাঘরের মান, খাবার তৈরি, প্যাকেজিং, পরিবহন এবং পরিষেবার প্রতিটি স্তর মূল্যায়ন করা হচ্ছে। নতুন মেনুতে স্থানীয় স্বাদ, স্বাস্থ্যকর বিকল্প এবং উন্নত উপস্থাপনার উপর জোর দেওয়া হয়েছে।
এই মডেলটি দূরপাল্লার ট্রেনগুলিতেও বাস্তবায়িত হবে
আধিকারিকদের মতে, যাত্রীদের প্রতিক্রিয়া এখনও পর্যন্ত অপ্রতিরোধ্যভাবে ইতিবাচক। স্বাদ, সতেজতা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার ক্ষেত্রে খাবারের মান উন্নত হয়েছে। আইআরসিটিসি জানিয়েছে, পিওসি থেকে প্রাপ্ত অভিজ্ঞতার ভিত্তিতে পরবর্তী নীতি নির্ধারণ করা হবে। সফল হলে, এই মডেলটি অন্যান্য দূরপাল্লার ট্রেনেও প্রয়োগ করা যেতে পারে।