প্ল্যাটফর্মে পৌঁছনোর আগেই ট্রেন ছেড়ে দিয়েছে, কী করবেন? Railway Rules: ভারতীয় রেলকে দেশের লাইফ লাইন হিসেবে বিবেচনা করা হয় এবং প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী এর উপর নির্ভর করে। তাই, রেলওয়ে যাত্রীদের সুবিধার্থে অনেক নিয়মকানুন প্রণয়ন করে। ট্রেন মিস করা একটি সাধারণ কিন্তু হতাশাজনক পরিস্থিতি। যদি আপনার ট্রেনটি আপনার প্ল্যাটফর্মে পৌঁছানোর আগেই ছেড়ে যায়, তাহলে তা অবশ্যই বিরক্তিকর হবে। সেইসঙ্গে এটি অনেক প্রশ্নের জন্ম দেয়। ট্রেন মিস করার পর, যাত্রীদের মনে প্রাথমিক প্রশ্ন হল টাকা ফেরত পাওয়া। এরপরের বড় প্রশ্ন হল, একই টিকিট কি অন্য ট্রেনে ভ্রমণের জন্য ব্যবহার করা যাবে?
রেলওয়ের নিয়ম
অনেকেই তাড়াহুড়ো করে এমন সিদ্ধান্ত নেন যার ফলে পরবর্তীতে জরিমানা বা আইনি ঝামেলা হতে পারে। যদি আপনি মনে করেন যে মিস করা ট্রেনের টিকিট ব্যবহার করে অন্য ট্রেনে ভ্রমণ করা সম্ভব, তাহলে জেনে রাখুন যে এটি সম্ভব নয়। রেলওয়ের নিয়ম অনুযায়ী, যদি আপনার অন্য ট্রেনে ভ্রমণের প্রয়োজন হয়, তাহলে আপনাকে একটি জেনারেল কোচের টিকিট কিনতে হবে। তবেই আপনি অন্য ট্রেনে ভ্রমণ করতে পারবেন। তবে, ট্রেনের ক্যাটাগরিও এখানে গুরুত্বপূর্ণ। বন্দে ভারত, রাজধানী বা সুপারফাস্টের মতো ট্রেনগুলিতে জেনারেল টিকিট প্রযোজ্য নয়। এমন পরিস্থিতিতে, ভ্রমণের আগে ট্রেনের ক্যাটাগরি অবশ্যই পরীক্ষা করে নিন। যদি আপনার কাছে জেনারেল টিকিট থাকে, তাহলে আপনি কেবল সেই ট্রেনগুলিতেই ভ্রমণ করতে পারবেন যেগুলিতে জেনারেল কোচ রয়েছে। যদি কোনও যাত্রী অন্য কোনও ট্রেনে ভ্রমণ করতে গিয়ে ধরা পড়েন, তাহলে তাদের জরিমানা করা হতে পারে।
কী করতে হবে?
অতএব, ট্রেন মিস করার পর রিজার্ভ টিকিট নিয়ে অন্য ট্রেন ধরা ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত হতে পারে। অতএব, আপনি আপনার টিকিট ক্যানসেল করে টাকা ফেরত পেতে পারেন। এর জন্য TDR ফাইল করতে হবে। আপনি IRCTC অ্যাপ বা ওয়েবসাইটে লগ ইন করে এটি করতে পারেন। আপনাকে টিকিট অপশনে যেতে হবে এবং ফাইল টিডিআর নির্বাচন করতে হবে। কারণটি দেওয়ার পর, টিডিআর সাবমিট হয় এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়। টিডিআর ফাইল করার পর, রিফান্ড প্রক্রিয়া শুরু হয়। রেলওয়ের নিয়ম অনুসারে, টিকিট বুক করার জন্য ব্যবহৃত অ্যাকাউন্টে সরাসরি রিফান্ড পাঠানো হয়। সাধারণত ৬০ দিনের মধ্যে রিফান্ড পাওয়া যায়।