 ট্রেন
ট্রেন ট্রেনে যাত্রা করা খুবই সস্তা এবং সুবিধাজনক। কিন্তু সবচেয়ে বড় অসুবিধা হল মেল বা এক্সপ্রেস ট্রেনে কনফার্মড টিকিট পাওয়া। অনেক সময় এমন হয় যে নিজের নামে টিকিট বুক করেছেন কিন্তু নিজে যেতে পারছেন না, কিংবা আপনার ভাই বা ছেলেকে পাঠাতে চান। অথবা পরিবারের কাউকে পাঠাতে চান তাহলে টিকিট বাতিল না করে পুনরায় বুকিং করতে গেলে অনেক সমস্যার সম্মুখীন হন। আবার কখনও কখনও, এক তারিখের জন্য টিকিট বুক করেন কিন্তু আপনার কাজ অন্য তারিখে পড়েছে। তখন টিকিট ক্যান্সেল করার দরকার পড়বে না, যদি জানেন এই নিয়ম। এই পরিস্থিতিতেও, বেশিরভাগ মানুষ তাদের পুরনো টিকিট বাতিল করে আবার বুক করে।
যাত্রীর নাম পরিবর্তন করার জন্য রিবুকিং করুন অথবা যাত্রার তারিখ পরিবর্তন করুন, উভয় ক্ষেত্রেই, কনফার্মড টিকিট পেতে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। তবে, রেলওয়ে এই সমস্যার সমাধান করেছে। এখন যাত্রার তারিখ পরিবর্তন করতে বা অন্য যাত্রীর নাম পরিবর্তন করতে টিকিট বাতিল করতে হবে না। আবার পুরনো টিকিটের মতো এই সমস্ত সুবিধা উপভোগ করতে পারবেন।
টিকিটে নাম পরিবর্তনের শর্তাবলী কী কী?
টিকিটে নাম পরিবর্তনের সুবিধা শুধুমাত্র রিজার্ভেশন কাউন্টারে বুক করা অফলাইন টিকিটের ক্ষেত্রেই পাওয়া যায়। এমনকি এখানেও, শুধুমাত্র ঘনিষ্ঠ বন্ধু এবং পরিবারের সদস্যদের নাম পরিবর্তন করতে পারবেন। উদাহরণস্বরূপ, যাত্রীর পরিবর্তে বাবা-মা, ভাইবোন, অথবা ছেলে বা মেয়ের নাম পরিবর্তন করা যেতে পারে। পড়ুয়া বা আধিকারিকদের জন্য যদি গ্রুপ টিকিট বুক করা হয়, তাহলে নাম পরিবর্তন করার বিকল্পও পাওয়া যায়।
নাম পরিবর্তনের প্রক্রিয়া কী?