scorecardresearch
 

Indian Railways Train Ticket Rules: ট্রেন সফরের আগেই টিকিট হারিয়েছে? এই নিয়ম জানা থাকলে সমস্যা নেই ভ্রমণে

Indian Railways Train Ticket Rules: ট্রেন যাত্রায় আপনার টিকিট হারিয়ে গেলে কী হবে? আপনার ভ্রমণ কি আটকে দেওয়া হবে নাকি আপনাকে ভারী জরিমানা করা হবে? এখানে এই সম্পর্কে সম্পূর্ণ নিয়ম জানুন।

Advertisement
  ট্রেনের টিকিট হারিয়েও ভ্রমণ করতে পারবেন ট্রেনের টিকিট হারিয়েও ভ্রমণ করতে পারবেন

Indian Railways Train Ticket Rules: দেশে লক্ষাধিক লোক রয়েছে, যারা এক শহর থেকে অন্য শহরে যাওয়ার জন্য প্রতিদিন ট্রেন ব্যবহার করে। এমতাবস্থায়, রেলওয়েও তার যাত্রীদের সম্পূর্ণ যত্ন নেয়। কিন্তু ট্রেনে ভ্রমণের সময় আপনার ট্রেনের টিকিট হারিয়ে গেলে কী হবে। এমন পরিস্থিতিতে আবার কি আর একটা টিকিট নিতে হবে? অথবা TTE আপনাকে ট্রেনে ভ্রমণ করতে দেবে না ? নাকি এমনও হতে পারে যে টিকিট ছাড়া ভ্রমণের জন্য আপনাকে ভারী জরিমানা দিতে হবে। না, আপনার চিন্তা করার দরকার নেই। রেলের নিয়ম অনুযায়ী, এমন পরিস্থিতিতে আপনার অবিলম্বে টিকিট চেকারের কাছে যাওয়া উচিত। তিনি আপনার সমস্যার সমাধান করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক  কীভাবে?

প্রতিদিন কোটি কোটি মানুষ ভারতীয় রেলে যাতায়াত করে। বর্তমান সময়ে, বেশিরভাগ মানুষ অনলাইনে ট্রেনের টিকিট বুক করেন। তারপরও প্ল্যাটফর্ম থেকে কাউন্টার টিকিট নেওয়ার সংখ্যা প্রচুর।  যাত্রার সময় যদি আপনার ট্রেনের টিকিট হারিয়ে যায় তাহলে কী হবে? প্রসঙ্গত উল্লেখ্য যে এমন পরিস্থিতিতে আপনার আতঙ্কিত হওয়ার দরকার নেই। রেলের নিয়ম অনুযায়ী, আপনি ট্রেনের টিকিট চেকারের কাছে গিয়ে আপনার  ডুপ্লিকেট টিকিট পেতে পারেন। চলুন জেনে নেওয়া যাক এই বিষয়ে বিস্তারিত।

টিকিট হারানোর পর কীভাবে নতুন টিকিট বানাবেন
সফরের  সময় যদি আপনার টিকিট হারিয়ে যায়, এবং আপনার মোবাইল থেকে টিকিট দেখানোর সুবিধা না থাকে, তাহলে আপনি টিকিট চেকার থেকে নিজের জন্য একটি নতুন ডুপ্লিকেট টিকিট তৈরি করতে পারেন। এর জন্য আপনাকে ৫০ টাকা জরিমানা দিতে হবে। তবে  টিকিট হারানোর ক্ষেত্রে, আপনাকে অবিলম্বে টিকিট চেকারের সঙ্গে যোগাযোগ করতে হবে। পুরো বিষয়টি জানার পর, টিকিট চেকার আপনার জন্য একটি নতুন টিকিট ইস্যু করতে পারে।

Advertisement

জরিমানা দিতে হবে
রেলওয়ের নিয়ম অনুযায়ী, আপনি যদি কাউন্টারে টিকিট বুক করে থাকেন, তাহলে চার্ট তৈরির আগে টিকিট হারানোর রিপোর্ট করলে আপনাকে স্লিপার ক্লাসের জন্য ৫০ টাকা এবং এসি ক্লাসের জন্য ১০০ টাকা জরিমানা দিতে হবে। অন্যদিকে, আপনি যদি চার্ট তৈরির পরে টিকিট হারানোর রিপোর্ট করে থাকেন, তাহলে আপনাকে টিকিটের ৫০ শতাংশ পর্যন্ত জরিমানা দিতে হবে। 

এই বিষয়গুলিও খেয়াল রাখুন
যদি কোনও কারণে আপনাকে আপনার নির্দিষ্ট সীমার বাইরে ভ্রমণ করতে হয়, তবে ভারতীয় রেলওয়ে এটির জন্য নিয়মও তৈরি করেছে, যাতে আপনি কিছু নামমাত্র ফি প্রদান করে এবং যতদূর আপনি ভ্রমণ করতে চান TTE থেকে আপনার যাত্রা সেইপর্যন্ত আরও বাড়াতে পারেন। এর জন্য আপনি একটি ট্রেন টিকিট তৈরি করাতে পারেন, এর জন্য  অবশ্য আপনাকে একটি নির্দিষ্ট জরিমানা দিতে হবে।

Advertisement