scorecardresearch
 

25% Fare Cut Of AC Coaches: এসি কোচের ভাড়ায় ২৫% ছাড়; ট্রেনের সস্তার টিকিট যেভাবে পাবেন

Discount in AC Coaches: এবার এসি কোচের ভাড়ায় বড়সড় ছাড় চালু করার সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক। ট্রেনযাত্রার সুবিধাগুলিকে আরও আকর্ষণীয় করার লক্ষ্যে এসি কোচের ভাড়ায় ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে রেল। তবে তবে এই ছাড় দেওয়ার ক্ষেত্রে কতগুলি শর্ত রয়েছে। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

Advertisement
ট্রেনযাত্রার সুবিধাগুলিকে আরও আকর্ষণীয় করার লক্ষ্যে এসি কোচের ভাড়ায় ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে রেল। ট্রেনযাত্রার সুবিধাগুলিকে আরও আকর্ষণীয় করার লক্ষ্যে এসি কোচের ভাড়ায় ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে রেল।
হাইলাইটস
  • এবার এসি কোচের ভাড়ায় বড়সড় ছাড় চালু করার সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক।
  • ট্রেনযাত্রার সুবিধাগুলিকে আরও আকর্ষণীয় করার লক্ষ্যে এসি কোচের ভাড়ায় ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে রেল।
  • তবে তবে এই ছাড় দেওয়ার ক্ষেত্রে কতগুলি শর্ত রয়েছে।

25% Fare Cut Of AC Coaches: অনুভুতি এবং ভিস্তাডোম কোচ সহ এসি সিটিং কোচ সহ সমস্ত ট্রেনের এসি চেয়ার কার এবং এক্সিকিউটিভ ক্লাসে বিশেষ ‘ডিসকাউন্ট স্কিম’ চালু করেছে রেল মন্ত্রক। এই উদ্যোগের মাধ্যমে এসি কোচের ভাড়ায় ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে রেল।

ট্রেনযাত্রার সুবিধাগুলিকে আরও আকর্ষণীয় করার লক্ষ্যে, রেল মন্ত্রক এসি সিটিং কোচ সহ সমস্ত ট্রেনের এসি চেয়ার কার এবং এক্সিকিউটিভ ক্লাসের ভাড়ায় বড়সড় ছাড় চালু করার সিদ্ধান্ত নিয়েছে। রেল মন্ত্রক এই ক্ষমতা জোনাল রেলওয়েকে কার্যকর করার দায়িত্ব দিয়েছে। তবে এসি কোচের ভাড়ায় ২৫ শতাংশ পর্যন্ত ছাড় পেতে কতগুলি শর্ত রয়েছে। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

এসি কোচের ভাড়ায় ‘ডিসকাউন্ট’ পাওয়ার শর্তাবলি:
•    এই ‘ডিসকাউন্ট’ এসি চেয়ার কার, অনুভূতি এবং ভিস্তাডোম কোচ সহ এসি সিটিং ব্যবস্থা থাকা সমস্ত ট্রেনের এক্সিকিউটিভ ক্লাসে প্রযোজ্য হবে৷
•    এই ছাড় এসি কোচের মূল ভাড়ার উপর সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত পাওয়া যাবে। এ ক্ষেত্রে ভাড়ার সঙ্গে যুক্ত অন্যান্য চার্জ যেমন, রিজার্ভেশন চার্জ, সুপার ফাস্ট সারচার্জ, জিএসটি আলাদাভাবে ধার্য করা হবে।

আরও পড়ুন

•    ৫০ শতাংশর কম অকুপেন্সি সহ ক্লাসের উপর নির্ভর করে এই পিশেষ ছাড় দেওয়া হবে) শেষ ৩০ দিনের মধ্যে বিবেচনা করা হবে। ছাড়ের পরিমাণ নির্ধারণ করার সময় গণপরিবহনের ভাড়া বিবেচনা করা হবে।
•    যাত্রার প্রথম পর্যায়ে এবং/অথবা যাত্রার শেষ পর্যায়ে এবং/অথবা মধ্যবর্তী বিভাগ এবং/অথবা শেষ থেকে শেষ যাত্রার জন্য ছাড় দেওয়া যেতে পারে, প্রদত্ত অকুপেন্সি সেই পর্যায়ে/বিভাগ থেকে শেষ পর্যন্ত ৫০ শতাংশের কম হতে হবে।

•    এই ডিসকাউন্ট অবিলম্বে কার্যকর করা হবে। তবে, যারা ইতিমধ্যে টিকিট কেটে ফেলেছেন, তারা তাদের ভাড়ায় কোনও রকম ছাড়া পাবেন না। তাই কোনও টাকাও ফেরত পাবেন না।
•    আরও পর্যালোচনা নিয়মিতভাবে করা হবে এবং বুকিংয়ের উপর ভিত্তি করে ছাড়ের হারে পরিবর্তন করা হতে পরে। সে ক্ষেত্রে এই ভাড়ায় ছাড় বাড়ানো বা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

•    ট্রেনের প্রথম চার্ট তৈরি হওয়া পর্যন্ত এবং বুকিং চলাকালীন বুক করা টিকিটের জন্য ছাড় প্রযোজ্য হবে। এই ছাড় টিটিই দ্বারা ট্রেনে ওঠার পরেও অনুমোদিত হতে পারে।
•    এসি কোচের ভাড়ায় এই বিশেষ ‘ডিসকাউন্ট’ স্পেশাল ট্রেনগুলির ক্ষেত্রে প্রযোজ্য হবে না যেগুলি ছুটির বা উৎসব উপলক্ষে দেওয়া হয়।
•    ট্রেনের এসি কোচের ভাড়ায় এই বিশেষ ‘ডিসকাউন্ট’ আগামী এক বছর পর্যন্ত প্রযোজ্য হবে।

Advertisement