scorecardresearch
 

IRCTC Ticket Booking Rule: আর ৪ মাস আগে বুকিং করা যাবে না দূরপাল্লার ট্রেনের টিকিট, রেলের নিয়মে বড় বদল

রেলের টিকিট বুকিং নিয়ে বড় খবর। দূরপাল্লার ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়ম বদলে দিল রেল। এবার ১২০ দিনের পরিবর্তে ৬০ দিন আগে থেকে ট্রেনের টিকিট বুকিং করা যাবে।

Advertisement
train ticket reservation new rule train ticket reservation new rule
হাইলাইটস
  • রেলের টিকিট বুকিং নিয়ে বড় খবর
  • দূরপাল্লার ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়ম বদলে দিল রেল
  • এবার ১২০ দিনের পরিবর্তে ৬০ দিন আগে থেকে ট্রেনের টিকিট বুকিং করা যাবে

রেলের টিকিট বুকিং নিয়ে বড় খবর। দূরপাল্লার ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়ম বদলে দিল রেল। এবার ১২০ দিনের পরিবর্তে ৬০ দিন আগে থেকে ট্রেনের টিকিট বুকিং করা যাবে। রেল মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তি জারি করে একথা ঘোষণা করা হয়েছে। সেখানে জানানো হয়, দূরপাল্লার ট্রেনের অ্যাডভান্স রিজার্ভেশনের সময়সীমার ৬০ দিন করা হয়েছে। আগামী ১ নভেম্বর থেকে এই নিয়ম কার্যকর হবে। 

রেলওয়ের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে উল্লেখ, ১ নভেম্বর ২০২৪ থেকে ট্রেনে অগ্রিম সংরক্ষণের বর্তমান সময়সীমা ১২০ দিন থেকে কমিয়ে ৬০ দিন করা হবে (যাত্রার তারিখ বাদ ধরে)। তবে ৩১ অক্টোবর ২০২৪ পর্যন্ত ১২০ দিনের ARP-এর অধীনে করা সমস্ত বুকিং অক্ষত থাকবে। নভেম্বর থেকে করা বুকিংয়ের ক্ষেত্রে নতুন নিয়ম প্রযোজ্য হবে।

এতদিন পর্যন্ত নিয়ম ছিল, ১২০ দিন বা চার মাস আগে ট্রেনের টিকিট বুক করা যাবে। এবার থেকে ৬০ দিন আগে অর্থাৎ ২ মাস আগে টিকিট বুক করতে হবে।

আরও পড়ুন

রেল জানিয়েছে, তাজের মতো যে সব ট্রেন দিনের বেলায় চলে এবং ছোটো রুটের ট্রেন, সেগুলির নিয়মে কোনও পরিবর্তন হচ্ছে না। এ ছাড়াও বিদেশি পর্যটকদের জন্য ৩৬৫ দিনের সময়সীমার কোনও পরিবর্তন হবে না।

এতদিন পর্যন্ত ১২০ দিন আগে টিকিট বুক করার সুযোগ ছিল। সেই কারণে সময়মতো টিকিট বুক করা যেত। তবে সময়সীমা ৬০ দিন হয়ে যাওয়ায় সময়সীমা কমবে। এতে বুকিংয়ে ভিড় দেখা যায়। ওয়েটিং টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনাও কমে যাবে। যেমন, পূর্বাচল এবং বিহারের রুটে রিজার্ভেশন পুরো চার মাস আগেই হয়ে যায়। 

রেল আরও জনিয়েছে, টিকিট বুকিং সহজ করতে এবং সবাই যাতে টিকিট পেতে পারেন, তার জন্য রেলওয়ের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হচ্ছে। যারা বেআইনিভাবে টিকিট কাটে তাদের বিরুদ্ধেও রেল অভিযান চালায়। রেলওয়ের লক্ষ্য হল, যাত্রীদের সহজে সুবিধা প্রদান করা। 

Advertisement

 

Advertisement