Train Ticket Refund Rules: ট্রেন টিকিটের পুরো টাকা ফেরত পেতে পারেন, প্রতিটি যাত্রীর এই নিয়ম জানা উচিত

Indian Railways Rules: ভারতীয় রেলের নিয়ম অনুসারে, যদি কোনও ট্রেন তিন ঘন্টা বা তার বেশি লেট করে, তাহলে যাত্রীরা সম্পূর্ণ টিকিটের টাকা ফেরত পেতে পারেন। কীভাবে দাবি করবেন? চলুন জেনে নেওয়া যাক।

Advertisement
 ট্রেন টিকিটের পুরো টাকা ফেরত পেতে পারেন, প্রতিটি যাত্রীর এই নিয়ম জানা উচিতট্রেন টিকিটের পুরো টাকা রিফান্ড পাবেন

Train Ticket Refund Rules: ভারতীয় রেল বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্কগুলির মধ্যে অন্যতম। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী ট্রেনে ভ্রমণ করেন। তবে, যাত্রীরা প্রায়শই ট্রেন লেটের সমস্যার সম্মুখীন হন, যার ফলে তাদের সময়সূচি ব্যাহত হয়। সবচেয়ে বড় প্রশ্ন, ট্রেন লেটের জন্য কি টিকিটের টাকা ফেরত পাওয়া যাবে?  যদি তাই হয়, তাহলে এর জন্য রেলের নিয়মগুলি কী কী? চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ট্রেন লেটের জন্য রেলওয়ের নিয়ম
ভারতীয় রেলের মতে, যদি কোনও ট্রেন ৩ ঘন্টা বা তার বেশি লেট করে, তাহলে যাত্রীরা সম্পূর্ণ ভাড়া ফেরত পেতে পারেন। এই নিয়মটি যাত্রীদের সুবিধার্থে এবং তাদের অধিকার রক্ষার জন্য তৈরি করা হয়েছে। এর অর্থ হল, যদি আপনার ট্রেন সময়মতো ছেড়ে না যায় এবং আপনি ভ্রমণ না করেন, তাহলে আপনি কোনও ক্ষতি ছাড়াই আপনার টাকা ফেরত পেতে পারেন।

কীভাবে রিফান্ড পাবেন?
ট্রেন লেটের ক্ষেত্রে টাকা ফেরত দাবি করার জন্য, রেলওয়ে টিকিট ডিপোজিট রিসিপ্ট (TDR) সুবিধা চালু করেছে। যাত্রীদের  অনলাইন বা অফলাইনে এই প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

অনলাইন প্রক্রিয়া (IRCTC থেকে টিকিট বুকিংয়ের জন্য)

  • প্রথমে আপনার IRCTC অ্যাকাউন্টে লগইন করুন।
  • এবার বুক করা টিকিটের হিস্ট্রি সেকশনে যান।
  • এখানে আপনি টিকিট সম্পর্কিত TDR  ফাইল করার বিকল্প পাবেন।
  • TDR ফাইল করার সময়, 'ট্রেন ৩ ঘন্টা বা তার বেশি লেট' এই কারণ নির্বাচন করুন।
  • ফর্ম জমা দেওয়ার পর, রেলওয়ে আপনার দাবি যাচাই করবে এবং তারপর কয়েক দিনের মধ্যে রিফান্ড সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হবে।

কাউন্টার টিকিটের ক্ষেত্রে নিয়ম
যদি আপনি রেলের স্টেশন কাউন্টার থেকে টিকিট কিনে থাকেন, তাহলে ট্রেন লেট  হলে, আপনাকে স্টেশন মাস্টার অথবা রিজার্ভেশন কাউন্টারে গিয়ে টাকা ফেরত দাবি করতে হবে। প্রয়োজনীয় ফর্ম পূরণ করার পরে, আপনার টিকিটের ভাড়া ফেরত দেওয়া হবে।

কত দিনের মধ্যে টাকা ফেরত পাবেন?
সাধারণত, IRCTC-এর মাধ্যমে বুক করা টিকিটের টাকা ৭ থেকে ১০ কার্যদিবসের মধ্যে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়ে যায়। কাউন্টার টিকিটের টাকা সরাসরি নগদে অথবা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফেরত দেওয়া হয়।


ভারতীয় রেলওয়ের এই নিয়ম যাত্রীদের স্বার্থে করেছে। যখন কোনও ট্রেন ঘন্টার পর ঘন্টা লেট হয়, তখন যাত্রীদের সময়সূচী এবং প্ল্যান ব্যাহত হয়। আর্থিক ক্ষতি কমানোর জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে। তাই ট্রেন দেরিতে চললে ভ্রমণ করতে না চাইলে, সময়মতো TDR দাখিল করুন। তবে মনে রাখবেন যে আপনি যদি ট্রেনে আংশিক ভ্রমণ করে থাকেন, তাহলে আপনি সম্পূর্ণ টাকা ফেরত পাবেন না, কেবল আংশিক ভাড়া পাবেন।

Advertisement

গুরুত্বপূর্ণ তথ্য-
যদি কোনও ট্রেন ৩ ঘন্টা বা তার বেশি লেট হয়, তাহলে যাত্রী সম্পূর্ণ টাকা ফেরত দাবি করতে পারবেন।
এক্ষেত্রে IRCTC  অ্যাকাউন্টে লগ ইন করে এবং বুক করা টিকিটের হিস্ট্রি থেকে TDR  ফাইল করতে হবে।
কাউন্টার টিকিটের টাকা ফেরত পেতে স্টেশন মাস্টার বা রিজার্ভেশন কাউন্টারে একটি ফর্ম পূরণ করতে হবে।
সাধারণত ৭ থেকে ১০ কার্যদিবসের মধ্যে টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যায়।
আংশিক যাত্রার জন্য শুধুমাত্র আংশিক ভাড়া ফেরত দেওয়া হবে।

POST A COMMENT
Advertisement