scorecardresearch
 

Train Night Rules:ট্রেনে রাতে গান শোনা-চেঁচিয়ে কথা নয়, রেল সফরের নয়া নিয়ম

Indian Railways: আপনিও যদি ট্রেনে ভ্রমণ করেন, তাহলে অবশ্যই এই খবরটি পড়ুন। রাতের ভ্রমণ নিয়ে নতুন নিয়ম করেছে রেল, জেনে নিন এই নিয়মগুলি না হলে যাত্রায় সমস্যায় পড়তে পারেন।

রাতে ট্রেনে ভ্রমণের নিয়ম পাল্টেছে রাতে ট্রেনে ভ্রমণের নিয়ম পাল্টেছে
হাইলাইটস
  • রাতে ট্রেনে ভ্রমণের নিয়ম পাল্টেছে
  • সতর্ক না হলে ঝামেলায় পড়বেন

Indian Railway Latest Rule:  ভারতীয় রেল যাত্রীদের সুবিধার্থে একটি নতুন নিয়ম করেছে। আসলে, ভারতীয় রেল যাত্রীদের সুবিধার্থে  সময়ে সময়ে নিয়ম সংশোধন করে চলেছে। এখন রাতে যাত্রীদের ঘুমের সমস্যার কথা মাথায় রেখে কিছু নতুন নিয়ম করেছে রেল। এই নিয়মে এখন আর রাতের ঘুমের ব্যাঘাত ঘটবে  না যাত্রীদের।

নতুন নিয়ম কার্যকর হয়েছে
রাতের ভ্রমণের জন্য রেলওয়ে নতুন নিয়ম চালু করেছে।  যাত্রার সময় এখন আপনার আশেপাশের কোনো সহযাত্রী মোবাইলে উচ্চস্বরে কথা বলতে বা উচ্চ স্বরে গান শুনতে পারবেন না। আসলে, রেলের কাছে যাত্রীদের থেকে ক্রমাগত এমন অভিযোগ পাওয়া যাচ্ছিল, তার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে রেল। কোনো যাত্রীকে এ ধরনের কাজ করতে দেখা গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

দায়িত্ব পেয়েছেন ট্রেনের কর্মীরা 
এই নিয়ম যথাযথভাবে বাস্তবায়নের দায়িত্ব রেলের কর্মীদের দেওয়া হয়েছে। নতুন নিয়মে, ট্রেনে যাত্রীদের কাছ থেকে পাওয়া অভিযোগের সুরাহা না হলে ট্রেনের কর্মীদের জবাবদিহি করতে হবে, অর্থাৎ রেলের কর্মীদের প্রশ্ন করা হবে। রেলমন্ত্রকের তরফে সমস্ত জোনে আদেশ জারি করে তা অবিলম্বে কার্যকর করা হয়েছে।

এসব অভিযোগ পাচ্ছিল রেলওয়ে
রেল মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, রেলের কাছে প্রায়ই যাত্রীরা ,সহযাত্রীর মোবাইলে উচ্চস্বরে কথা বলার বা গান শোনার অভিযোগ করছিলেন, তার পরে এই নিয়ম করা হয়। এমন ঘটনাও ঘটেছে যখন রেলওয়ের এসকর্ট বা রক্ষণাবেক্ষণ কর্মীরা টহলের সময় উচ্চস্বরে কথা বলে। রাতে বাতি জ্বালানো নিয়ে প্রায়ই যাত্রীদের মধ্যে ঝগড়া হতো। এতে যাত্রীদের ঘুমের ব্যাঘাত ঘটে। 

রাত ১০টার পর গাইডলাইন জেনে নিন

  • ভ্রমণের সময় কোনো যাত্রী মোবাইলে উচ্চস্বরে কথা বলবেন না বা উচ্চস্বরে গান শুনবেন না।
  • রাতের আলো ছাড়া বাকি সব আলো বন্ধ করা বাধ্যতামূলক।
  • ট্রেনে গভীর রাত পর্যন্ত যাত্রীরা একে অপরের সঙ্গে  কথা বলতে পারবেন না। 
  • চেকিং স্টাফ, RPF, ইলেকট্রিশিয়ান, ক্যাটারিং স্টাফ এবং রক্ষণাবেক্ষণ কর্মীরা রাতে শান্তিপূর্ণভাবে কাজ করবেন।
  • ৬০ বছরের বেশি বয়স্ক, প্রতিবন্ধী-অক্ষম এবং অবিবাহিত মহিলারা যাতে প্রয়োজনের ক্ষেত্রে  রেল কর্মীদের থেকে  অবিলম্বে সাহায্য পান।