scorecardresearch
 

Indian Railways: সিনিয়র সিটিজেনদের জন্য রেলের বিশেষ ব্যবস্থা, ফ্রি মিলবে এই সুবিধা

Indian Railways Ticket Concession: রেলওয়ের তরফ থেকে জানানো হয়েছে , প্রতিদিন প্রায় ১০,০০০টি ট্রেন চলাচল করে। এই যাত্রায় প্রবীণ নাগরিক, মহিলা এবং ছাত্র সহ সকলকে বিশেষ সুবিধা দেওয়া হয়।

Advertisement
ট্রেনে এই  সুবিধা পাবেন প্রবীণ নাগরিকরা ট্রেনে এই সুবিধা পাবেন প্রবীণ নাগরিকরা

Indian Railways: আপনিও যদি ট্রেনে  ভ্রমণ করেন তবে জেনে রাখুন,  রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব যাত্রীদের জন্য একটি বড় ঘোষণা করেছেন। এখন থেকে ট্রেনে যাতায়াতকারী যাত্রীরা  বিশেষ কিছু সুবিধা পাবেন। রেলওয়ের পক্ষ থেকে তথ্য দিয়ে বলা হয়েছে যে প্রতিদিন প্রায় ১০,০০০ ট্রেন চলাচল করে। এই যাত্রায়  প্রবীণ নাগরিক, মহিলা এবং ছাত্র সহ সকলকে বিশেষ সুবিধা দেওয়া হয়। 

প্রবীণ নাগরিকরা এই সুবিধা পাচ্ছেন
তথ্য প্রদান করে, অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে প্রবীণ নাগরিকরা ট্রেনে কনফার্ম লোয়ার বার্থের সুবিধা পাচ্ছেন। এর জন্য রেলওয়েতে আলাদা ব্যবস্থা রয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য যে ৪৫ বছরের বেশি বয়সী কোনও মহিলা যাত্রীকে নীচের বার্থের জন্য কোনও বিকল্প বেছে নিতে হবে না। এই যাত্রীরা স্বয়ংক্রিয়ভাবে রেলের দিক থেকে একটি লোয়ার  বার্থ পাবেন। 

গর্ভবতী মহিলারাও এই সুবিধা পান
রেলওয়ে থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, স্লিপার ক্যাটাগরিতে ৬টি লোয়ার বার্থ বয়স্ক নাগরিক এবং ৪৫ বছরের বেশি বয়সী মহিলাদের জন্য সংরক্ষিত। এর সঙ্গে, 3AC-তে প্রতিটি কোচে চার থেকে পাঁচটি লোয়ার বার্থ, 2AC-তে প্রতিটি কোচে তিন থেকে চারটি লোয়ার বার্থ নির্ধারণ করা হয়েছে। 

আরও পড়ুন

রেলওয়ের নিয়ম নিয়ে যা বললেন রেলমন্ত্রী
রেলমন্ত্রী বলেন যে এটি ছাড়াও, ট্রেনে নীচের বার্থ খালি থাকলে, অনবোর্ড টিকিট চেকিং কর্মীদের দ্বারা সিস্টেমে প্রবীণ নাগরিক, প্রতিবন্ধী  এবং মহিলাদের যাদের উপরের বার্থ  দেওয়া হয়েছে, তাদের নীচের বার্থ  দেওয়ার ব্যবস্থাও করা হয়েছে। 

ট্রেন ২০১৯-২০ সালে  ৫৯ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছে
কেন্দ্রীয় সরকার যাত্রী টিকিটে ২০১৯-২০ সালে  ৫৯,৮৩৭ কোটি টাকা ভর্তুকি দিয়েছে। রেলমন্ত্রী বলেন  যে ট্রেনে ভ্রমণকারী প্রত্যেক ব্যক্তিকে গড়ে ৫৩ শতাংশ ছাড় দেওয়া হয়। এই ভর্তুকি প্রবীণ নাগরিক সহ সকল নাগরিককে দেওয়া হয়। এছাড়াও রেলওয়ে প্রতিবন্ধী, ছাত্র এবং রোগীদের মতো অনেক বিভাগে ভর্তুকি দেয়। 

Advertisement

আগে কে কত ছাড় পেতেন?
রেলওয়ের প্রকাশিত রিপোর্ট অনুসারে, আগে রেলওয়ে ৬০ বছর বা তার বেশি বয়সী পুরুষদের ভাড়ায় ৪০% ছাড় দিত। অন্যদিকে, ৫৮ বছরের বেশী বয়সের মহিলারা ৫০ শতাংশ ছাড় পেতেন।  এই ছাড় মেল, এক্সপ্রেস, রাজধানী সহ সমস্ত ধরণের ট্রেনে দেওয়া হয়। 

 
 

 

 

Advertisement