scorecardresearch
 

Investment Options for Housewife: গৃহবধূরাও সহজেই হতে পারেন লাখপতি, প্রতি মাসে ১০০০ টাকা বিনিয়োগেই সম্ভব

Investment Scheme: আপনিও যদি আপনার স্ত্রীকে কোটিপতি বানাতে চান, তাহলে এখনি আপনাকে এর জন্য সম্পূর্ণ পরিকল্পনা করতে হবে। অনেক সময় দেখা যায় গৃহিণী হওয়ার কারণে তার ভালো ফান্ড থাকে না। এখন আপনি সহজেই আপনার গৃহিণীর জন্য লক্ষ লক্ষ টাকার একটি ফান্ড প্রস্তুত করতে পারেন।

Advertisement
 গৃহিণীরাও লাখপতি হবেন সহজেই, থাকল ফর্মুলা গৃহিণীরাও লাখপতি হবেন সহজেই, থাকল ফর্মুলা

Investment Options Update: আপনিও যদি আপনার স্ত্রীকে কোটিপতি বানাতে চান, তাহলে এখনি আপনাকে এর জন্য সম্পূর্ণ পরিকল্পনা করতে হবে। অনেক সময় দেখা যায় গৃহিণী হওয়ার কারণে তার ভালো ফান্ড থাকে না। এখন আপনি সহজেই আপনার গৃহিণীর জন্য লক্ষ লক্ষ টাকার একটি ফান্ড  প্রস্তুত করতে পারেন। এর জন্য, আপনি মাত্র ৫০০ টাকা বা ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন। 

অনেক সময় মেয়েরা কাজ করে না বা কোনো কারণে তাদের চাকরি ছেড়ে দিতে হয়, তারপরও এমন পরিস্থিতিতে আপনি মাত্র ১০০০ টাকা বিনিয়োগ করে আপনার স্ত্রীর জন্য একটি ভাল ফান্ড তৈরি করতে পারেন। 

আপনি অনেক স্কিমে টাকা বিনিয়োগ করতে পারেন 
আজ আমরা এমন অনেক স্কিম সম্পর্কে জানব, যেখানে আপনি কম টাকা দিয়েও বিনিয়োগ শুরু করতে পারেন। পিপিএফ অর্থাৎ পাবলিক প্রভিডেন্ট ফান্ড, এসআইপি এবং আরডি সহ অনেকগুলি বিকল্প রয়েছে যেখানে আপনি অর্থ বিনিয়োগ করতে পারেন। 

আরও পড়ুন

পাবলিক প্রভিডেন্ট ফান্ড
আপনি আপনার গৃহিণীর জন্য PPF অর্থাৎ পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমে অর্থ বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে আপনি সর্বনিম্ন ৫০০ টাকা এবং সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন৷ এ সময়ে সরকার ৭.১ শতাংশ হারে সুদের সুবিধা দিচ্ছে। আপনাকে পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমে ১৫ বছর ধরে একটানা বিনিয়োগ করতে হবে। এর পরে আপনি সুদের সঙ্গে পুরো টাকা ফেরত পাবেন। 

আপনি  ১০০০ টাকা দিয়ে শুরু করতে পারেন
আপনি যদি ১৫ বছর ধরে প্রতি মাসে ১০০০ টাকা জমা করেন, তাহলে ১২ হাজার টাকা এক বছরে জমা হবে এবং ১৫ বছরে ১,৮০,০০০ টাকা জমা হবে৷ আপনি এতে সুদ হিসাবে ১,৪৫,৪৫৭ টাকা পাবেন এবং মেয়াদপূর্তিতে আপনি মোট ৩,২৫,৪৫৭ টাকা পাবেন।

Advertisement

আপনি SIP করতে পারেন
PPF  ছাড়াও আপনার গৃহিণীর জন্য আরেকটি বিকল্প হল মিউচুয়াল ফান্ডে এসআইপি করা। আজকাল মানুষ SIP অনেক পছন্দ করছে। আপনি এটিতেও অর্থ বিনিয়োগ করে বড় সুবিধা পেতে পারেন।  এসআইপি-তে রিটার্ন বা সুদের কথা বললে, গড়ে এটি প্রায় ১২ শতাংশ সুদ দেয়।  তবে সময়ের সঙ্গে  এই সুদ কম বা বেশি হতে পারে। 

SIP-এ কত টাকা পাবেন
ধরুন আপনি প্রতি মাসে ১০০০ টাকার SIP করেন, তাহলে ১৫ বছরে আপনি এখানেও ১,৮০,০০০ টাকা বিনিয়োগ করবেন। আপনি যদি ১২ শতাংশ হারে সুদ পান, তাহলে আপনি ৩,২৪,৫৭৬ টাকা সুদ পাবেন। এইভাবে, আপনি ১৫ বছরে ৫,০৪,৫৭৬ টাকা পাবেন। এতে আপনি দীর্ঘমেয়াদে চক্রবৃদ্ধির সুবিধাও পাবেন। 

RD হতে পারে সেরা অপশন
এছাড়াও, আপনি যদি সম্পূর্ণ নিরাপদ বিকল্প চান তবে আপনি ব্যাঙ্কে আরডিও খুলতে পারেন। বিনিয়োগকারীরা RD-তে একটি নির্দিষ্ট রিটার্নের সুবিধা পান। একই সময়ে, আপনি যদি স্বল্প মেয়াদের জন্য বিনিয়োগ করতে চান তবে অর্থ বিনিয়োগের জন্য RD হল সেরা বিকল্প। আপনি ৫ বছরের জন্য পোস্ট অফিসে RD করাতে পারেন। এতে আপনি প্রায় ৬.৫ শতাংশ হারে সুদের সুবিধা পাবেন।  উদাহরণ স্বরূপ, আপনি যদি ৫ বছরে ১০০০ টাকা হারে ৬০,০০০ টাকা বিনিয়োগ করেন তবে আপনি ম্যাচিউরিটিতে ৭০,৯৮৯ টাকা পাবেন। আপনি যদি চান, আপনি এই টাকা উত্তোলন করতে পারেন বা FD তে জমা করতে পারেন৷ 

 
 

 

 

Advertisement