scorecardresearch
 

Income Tax Rules Changes: ১ এপ্রিল থেকে আয়কর নিয়মও বদলে যাবে,নতুন আর্থিক বছরে কী কী পরিবর্তন? জেনে নিন

Tax Changes: ১ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে নতুন আর্থিক বছর। ট্যাক্স সম্পর্কিত নতুন পরিবর্তনও এই দিন থেকে কার্যকর হবে। এ বার, নতুন এবং পুরানো কর ব্যবস্থা সম্পর্কিত নিয়মগুলি পয়লা এপ্রিল থেকে কার্যকর হতে চলেছে। কর সংক্রান্ত কোন পরিবর্তনগুলি আপনার উপকার করতে পারে এবং কোনটি আপনার ক্ষতি করতে পারে,চলুন জেনে নেওয়া যাক।

Advertisement
আপনার লাভ ও ক্ষতি জানুন আপনার লাভ ও ক্ষতি জানুন

Income Tax Rules Changes: এখন ২০২৩-২৪ আর্থিক বছর শেষ হতে খুব বেশি সময় বাকি নেই। পয়লা এপ্রিল থেকে শুরু হবে নতুন আর্থিক বছর। এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ ব্যক্তিগত অর্থ সংক্রান্ত বেশিরভাগ পরিবর্তন এই দিন থেকে কার্যকর হয়। বাজেটে করা অধিকাংশ ঘোষণাও এ দিন থেকে কার্যকর হবে।

এবারও ১ এপ্রিল থেকে কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটতে চলেছে, আসুন জেনে নেওয়া যাক সেগুলি সম্পর্কে।

নতুন ট্যাক্স ব্যবস্থা ডিফল্ট হবে
আপনি যদি এখনও পুরনো ট্যাক্স ব্যবস্থা এবং নতুন ট্যাক্স ব্যবস্থার মধ্যে বেছে না থাকেন, তাহলে দ্রুত আপনার সুবিধা অনুযায়ী ট্যাক্স ফাইল করার পদ্ধতি বেছে নিন। আপনি যদি  ৩১ মার্চের মধ্যে দুটির মধ্যে একটি বেছে না নেন, তাহলে আপনি স্বয়ংক্রিয়ভাবে নতুন ট্যাক্স ব্যবস্থায় চলে যাবেন। 

আরও পড়ুন

নতুন কর ব্যবস্থায়, আপনাকে ৭ লাখ টাকা পর্যন্ত আয়ের উপর কোনও কর দিতে হবে না। কিন্তু, আপনি যদি বিনিয়োগ করে ট্যাক্স বাঁচাতে চান, তাহলে পুরনো কর ব্যবস্থা আপনার জন্য ভালো হতে পারে।

নতুন ট্যাক্স ব্যবস্থায় এখন স্ট্যান্ডার্ড ডিডাকশন
এর আগে, পুরনো কর ব্যবস্থায় ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন প্রযোজ্য ছিল। এখন এটি নতুন কর ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা হয়েছে। স্ট্যান্ডার্ড ডিডাকশনের অধীনে, ৫০ হাজার টাকায় কর ছাড় পাওয়া যায়, যার মানে আপনি কিছু না ভেবে আপনার বেতন থেকে ৫০ হাজার টাকা কাটতে পারেন। 

এটি আপনার করযোগ্য আয় হ্রাস করে। কিছু লোক এই ছাড় থেকে এতটাই উপকৃত হয় যে আয়কর আইনের ধারা 87A এর অধীনে রিবেট-সহ তাদের উপর কোনও কর ধার্য করা হয় না। যাদের মোট আয় ৫ লাখ টাকার কম তারা ১২,৫০০ টাকা পর্যন্ত ধারা 87A এর অধীনে ছাড় পাবেন।

Advertisement

বেসরকারি চাকরিজীবীরা এখানে কর সুবিধা পাবেন
আপনি যদি প্রাইভেট সেক্টরে কাজ করেন এবং কম ছুটি নেন, তবে আপনি ছুটির পরিবর্তে যে অর্থ পাবেন তার উপর আপনি আরও কর ছাড় পাবেন। এর আগে, যদি কোনও বেসরকারী কর্মচারী তার অবশিষ্ট ছুটির বিনিময়ে সংস্থার কাছ থেকে অর্থ নেন, তবে কেবলমাত্র ৩ লাখ টাকা পর্যন্ত করমুক্ত ছিল। কিন্তু, এখন এই সীমা বাড়িয়ে ২৫ লক্ষ টাকা করা হয়েছে।

যাদের আয় ৫ কোটি টাকার বেশি তারা কর সাশ্রয় করবেন
১ এপ্রিল থেকে যাদের বার্ষিক আয় ৫ কোটি টাকার বেশি তারাও বিশাল সুবিধা পাবেন। সরকার ৫ কোটি টাকার উপরে আয়ের উপর সারচার্জ ১২ শতাংশ কমিয়েছে। আগে এটি ছিল ৩৭ শতাংশ, যা ১ এপ্রিল থেকে ২৫ শতাংশে পরিণত হবে। যাইহোক, এই সুবিধাটি কেবলমাত্র সেই লোকেরাই পাবেন যারা নতুন কর ব্যবস্থা বেছে নেবেন।

বিমা পলিসির ম্যাচিউরিটির  ইনকামের  উপরও ট্যাক্স
এখন জীবন বিমা পলিসি থেকে প্রাপ্ত  ম্যাচিউরিটির  ইনকামের উপর কর দিতে হবে। এমনটাই ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ১ এপ্রিল, ২০২৩ তারিখে বা তার পরে যে পলিসিগুলি জারি করা হয়েছে, সেগুলি এই নিয়মের আওতায় আসবে। যাইহোক, এই কর শুধুমাত্র সেই সমস্ত লোকদের দিতে হবে যাদের মোট প্রিমিয়াম ৫  লক্ষ টাকার বেশি।

Advertisement