scorecardresearch
 

IRCTC Train Ticket : IRCTC থেকে টিকিট বুকিং আপাতত বন্ধ, আর কোন কোন অ্যাপ থেকে মিলছে Train Ticket?

মঙ্গলবার সকালে IRCTC (ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন) এর ওয়েবসাইটটি কাজ করা বন্ধ করে দেয়। এই প্ল্যাটফর্ম থেকে যাত্রীরা টিকিট কাটতে পারছেন না।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • IRCTC থেকে বুক হচ্ছে না ট্রেনের টিকিট
  • তাহলে কোথা থেকে করবেন ? রইল বিস্তারিত

মঙ্গলবার সকালে IRCTC (ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন) এর ওয়েবসাইটটি কাজ করা বন্ধ করে দেয়। এই প্ল্যাটফর্ম থেকে যাত্রীরা টিকিট কাটতে পারছেন না। ব্যবহারকারীদের অভিযোগ, টিকিট বুকিংয়ের সময় টাকা দেওয়ার পরও  টিকিট বুক করা যাচ্ছে না। যদিও IRCTC একে প্রযুক্তিগত সমস্যা বলেছে। 

IRCTC তাদের ট্যুইটার হ্যান্ডেলে এই সমস্যার কথা জানিয়েছে। IRCTC লিখেছে, 'প্রযুক্তিগত কারণে টিকিট বুকিং পরিষেবা পাওয়া যাচ্ছে না। আমাদের প্রযুক্তিগত দল এই সমস্যা সমাধানের জন্য কাজ করছে। যত তাড়াতাড়ি সম্ভব, এই সমস্যার সমাধান করা হবে।'

তবে IRCTC কাজ না করলেও আরও কিছু অ্যাপ আছে যেখান থেকে আপনি টিকিট বুক করতে পারবেন। IRCTC নিজেই এই তথ্য দিয়েছে। তাদের তরফে জানানো হয়েছে, আপনি IRCTC-র বিকল্প ব্যবহার করতে পারবেন। Amazon, Make My Trip এর মত B2C প্লেয়ার থেকে টিকিট বুক করা যেতে পারে। 

আরও পড়ুন

এই প্রতিবেদনে আপনাকে এমন কিছু অ্যাপ সম্পর্কে তথ্য দিচ্ছি যেখান থেকে আপনি ট্রেনের টিকিট বুক করতে পারবেন।

Make My Trip

Make My Trip এই ওয়েবসাইটটি টিকিট বুকিংয়ের পাশাপাশি ভ্রমণ পরিকল্পনার জন্য খুবই জনপ্রিয়। এখান থেকে আপনি শুধু টিকিটই বুক করতে পারবেন না, হোটেল, ক্যাব, ট্রেন, বাস এবং ফ্লাইটও বুক করতে পারবেন। আপনার ভ্রমণ সংক্রান্ত প্রায় প্রতিটি সুবিধাই এখানে পাওয়া যাবে। এখান থেকে আপনি IRCTC-এর টিকিট বুকিং সুবিধার সুবিধা নিতে পারেন।

Ixigo

ট্রেনের টিকিট বুক করার জন্য Ixigo হল অন্যতম সেরা বিকল্প। এখান থেকে ট্রেন সংক্রান্ত যাবতীয় তথ্যের পাশাপাশি টিকেট বুকিংয়ের সুবিধাও পাবেন। 

Trainman 

এই অ্যাপটি সাম্প্রতিক সময়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এখান থেকে আপনি ট্রেনে সিটের প্রাপ্যতা এবং টিকিট বুকিং দুটোই করতে পারবেন। শুধু তাই নয়, পিএনআর স্ট্যাটাস এবং কোচের অবস্থান চেক করার মতো বিশদ বিবরণ এতে পাওয়া যায়।

Advertisement

PayTM

অনলাইন পেমেন্টের জন্য বিপুল সংখ্যক লোক ব্যবহার করে। আপনি এখান থেকে রেলের টিকিটও বুক করতে পারেন। আপনি অ্যাপেই ট্রেনের টিকিট বুকিংয়ের একটি পৃথক বিকল্প পাবেন। শুধু Paytm নয়, আপনি Amazon Pay, PhonePe এবং অন্যান্য অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্মে ট্রেনের টিকিট বুক করার সুবিধা পাবেন।

 

Advertisement