scorecardresearch
 

Tatkal Ticket Booking: কনফার্মড তৎকাল টিকিট বুক করতে চান? এই ভুল একদম করবেন না

ট্রেনের টিকিট শেষমুহূর্তে বুকিং করার জন্য তৎকাল টিকিট কাটেন অনেকে। কিন্তু সেই টিকিট মেলাও কষ্টকর। তবে তৎকাল টিকিট বুকিং করার দুরন্ত উপায় রয়েছে। চলুন দেরি না করে জেনে নেওয়া যাক সেই উপায়- 

Advertisement
Indian Railways Tatkal Ticket Booking Indian Railways Tatkal Ticket Booking
হাইলাইটস
  • কনফার্মড তৎকাল টিকিট বুক করুন।
  • এই ভুলগুলি করবেন না।

বাঙালির পায়ের তলায় সর্ষে। সুযোগ পেলেই বেরিয়ে পড়ে বাঙালি। বাঙালির হাওয়াবদল হয় ঘনঘন। এখন স্কুলে গরমের ছুটি। পড়ার চাপও কম। অনেকেই ছেলেমেয়ে নিয়ে বেরিয়ে পড়ছেন। সস্তায় ও নিরাপদ ভ্রমণের জন্য বেশিরভাগ মানুষই বেছে নেন ভারতীয় রেলকে। প্রতিদিন বিপুল সংখ্যক যাত্রী ট্রেন বুকিং করেন। আসন নিশ্চিত করার জন্য অনেকে আগে থেকে টিকিট কেটে রাখেন। তবে আকস্মিক বা হঠাৎ প্ল্যানের ক্ষেত্রে আগে থেকে টিকিট কাটা যায় না। অফিসের ব্যস্ততার মাঝে পড়ে পাওয়া ছুটি সকলেই চান বেড়াতে যেতে। ফলে তৎকাল টিকিট বুকিং করাতে হয়। যদিও তৎকাল টিকিটও মেলে না। কারণ সেই টিকিটেরও বিরাট চাহিদা।       

ট্রেনের টিকিট শেষমুহূর্তে বুকিং করার জন্য তৎকাল টিকিট কাটেন অনেকে। কিন্তু সেই টিকিট মেলাও কষ্টকর। তবে তৎকাল টিকিট বুকিং করার দুরন্ত উপায় রয়েছে। চলুন দেরি না করে জেনে নেওয়া যাক সেই উপায়- 

তৎকাল টিকিট বুক করার আগে যে কাজগুলি করবেন- 

প্রথম ধাপ- যদি কনফার্মড তৎকাল ট্রেনের টিকিট বুক করতে চান, তাহলে আগে একটা কাজ করুন।  প্রথমে IRCTC-এর অফিসিয়াল পোর্টাল irctc.co.in-এ যেতে হবে। এখানে আইডি-পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। 

দ্বিতীয় ধাপ- তার পর আপনাকে 'My Account'-এ গিয়ে 'My Profile' অপশনে ক্লিক করতে হবে।  আপনাকে এখানে 'Add/modify List' অপশনে ক্লিক করতে হবে। এর পরে যাত্রীর সমস্ত তথ্য যেমন- নাম, বয়স ইত্যাদি পূরণ করুন। টিকিট বুক করার সময় এই সমস্ত বিবরণ পূরণ করতে হবে না, যা আপনার সময় বাঁচাবে। আপনি কনফার্মড তৎকাল টিকিট পেতে পারেন।

আরও পড়ুন- পার্সোনাল লোনে এই ৫ চার্জ নেয় ব্যাঙ্ক, ঋণ নেওয়ার আগে জেনে নিন

Advertisement

যেভাবে তৎকাল ট্রেনের টিকিট বুক করবেন-

প্রথম ধাপ-  আপনাকে IRCTC-এর অফিসিয়াল পোর্টাল irctc.co.in-এ  যেতে হবে। গন্তব্য স্টেশন নির্বাচন করুন। তার পরে ভ্রমণের তারিখ নির্বাচন করুন। তার পরে নীচে স্ক্রোল করুন। তৎকাল বিকল্পটি নির্বাচন করুন। এর পর আপনাকে সার্চ-এ ক্লিক করতে হবে।

দ্বিতীয় ধাপ- এখন আপনাকে ক্লাস যেমন এসি বা স্লিপার ইত্যাদি বেছে নিতে হবে।
তার পরে আপনাকে যাত্রীদের নাম পূরণ করতে হবে না, আপনাকে 'অ্যাড/মডিফাই লিস্ট'-এ পূরণ করা নামের উপর ক্লিক করতে হবে। এর পর অনলাইন মোডে পেমেন্ট করুন। এবার তাৎকাল কানফার্মড টিকিট পেতে পারেন। 
 

Advertisement