scorecardresearch
 

ITR Filing 2024: ফর্ম-১৬ ডাউনলোড করুন এই ভাবে, কোনও ঝক্কি নেই, রইল জরুরি তথ্য

ITR Filing 2024: ফর্ম 16A-তে TDS কাটার বিশদ বিবরণ রয়েছে এবং নিয়োগকর্তার PAN এবং TAN-এর ত্রৈমাসিক বিবৃতি এবং অন্যান্য তথ্য রয়েছে। 27D হল একটি ফর্ম যা তিন মাসের বিবরণ দেয়। এটি বলে যে করদাতা সরকারকে কর দিয়েছেন কি না। যার কারণে আইটিআর পূরণ করার সময় এই নথিগুলির প্রয়োজন হয়।

Advertisement
ফর্ম-১৬ ডাউনলোড করুন এই ভাবে, কোনও ঝক্কি নেই, রইল জরুরি তথ্য ফর্ম-১৬ ডাউনলোড করুন এই ভাবে, কোনও ঝক্কি নেই, রইল জরুরি তথ্য

Online ITR Filing 2024 Easy download and submission: আয়কর রিটার্ন দাখিল করার প্রক্রিয়া শুরু হয়েছে, কিন্তু ফর্ম ১৬ উপলব্ধ না থাকার কারণে, অনেক বেতনভোগী করদাতা এই ফর্মটি ফাইল করতে পারছেন না। ফর্ম ১৬ আপনার আয় সম্পর্কে বলে, আপনি কত বেতন পেয়েছেন এবং কত ট্যাক্স কাটা হয়েছে? এমন পরিস্থিতিতে, আইটিআর পূরণের জন্য এই ফর্মটি আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। একইভাবে, ফর্ম ১৬-এ এবং ২৭-ডি আইটিআর-এর জন্যও গুরুত্বপূর্ণ।

আপনিও যদি ITR পূরণ করতে যাচ্ছেন এবং আপনার কাছে ফর্ম-১৬ না থাকে বা আপনার ফর্ম ১৬A এবং ২৭D প্রয়োজন, তাহলে আপনি কীভাবে এটি সহজে পেতে পারেন তা আমাদের জানান। নিয়োগকর্তা বা সংস্থাগুলি প্রায়শই ১৬ মে শেষে বা ১৫ জুনের আগে ফর্মটি জারি করে। আসুন জেনে নিই কিভাবে সহজে ডাউনলোড করা যায়।

ফর্ম ১৬,১৬A এবং ২৭D কি?
ফর্ম 16 হল একটি নথি যাতে আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত বিবরণ রয়েছে। নিয়োগকর্তাদের প্রতি আর্থিক বছর শেষ হওয়ার পরে তাদের কর্মীদের এই ফর্মটি ইস্যু করা বাধ্যতামূলক৷ নিয়োগকর্তারা সাধারণত প্রতি বছর মে মাসের শেষ বা জুনের মাঝামাঝি আগে তাদের কর্মীদের ফর্ম 16 প্রদান করেন।

আরও পড়ুন

ফর্ম 16A-তে TDS কাটার বিশদ বিবরণ রয়েছে এবং নিয়োগকর্তার PAN এবং TAN-এর ত্রৈমাসিক বিবৃতি এবং অন্যান্য তথ্য রয়েছে। 27D হল একটি ফর্ম যা তিন মাসের বিবরণ দেয়। এটি বলে যে করদাতা সরকারকে কর দিয়েছেন কি না। যার কারণে আইটিআর পূরণ করার সময় এই নথিগুলির প্রয়োজন হয়।

আপনি এই ফর্মটি কোথায় ডাউনলোড করতে পারবেন?
বেতনভোগী কর্মীরা নিয়োগকর্তার কাছ থেকে ফরম 16 সংগ্রহ করতে পারেন পরের বছরের 15ই জুন বা তার আগে যে আর্থিক বছরে কর কাটা হয় তার ঠিক পরে। ফর্ম 16 TRACES ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে, কিন্তু পূর্ণ আকারে নয়। TRACES এর অর্থ হল TDS পুনর্মিলন বিশ্লেষণ এবং উন্নতি সক্ষমতা সিস্টেম।

Advertisement

কীভাবে ফর্ম 16, 16A এবং 27D ডাউনলোড করবেন?
1. ট্রেসেস ওয়েবসাইট www.tdscpc.gov.in/en/home.html এ যান।
2. এখন 'লগইন' বিভাগে যান এবং ড্রপডাউন মেনু থেকে 'করদাতা' নির্বাচন করুন
3. ইউজার আইডি, পাসওয়ার্ড এবং প্যান দিয়ে লগ ইন করুন।
4. 'ট্যাক্স ক্রেডিট দেখুন বা যাচাই করুন' বিভাগে যান।
5. অস্থায়ী TDS শংসাপত্র 16/16A/27D নির্বাচন করুন।
6. একটি পৃষ্ঠা খুলবে, এখানে আপনাকে নিয়োগকর্তার TAN লিখতে হবে, আর্থিক বছর, ত্রৈমাসিক যার জন্য অনুরোধ করা হয়েছে
7. 'প্রোভিশনাল সার্টিফিকেট টাইপ'-এর ড্রপডাউনের অধীনে, ফর্ম 16, 16A, 27D বিকল্প থেকে ডাউনলোড করার জন্য ফর্মটি নির্বাচন করুন৷

 

Advertisement