scorecardresearch
 

IVF Treatment : সরকারি খরচেই এবার IVF চিকিত্‍সা, SSKM-এ চালু নয়া পরিষেবা

সপ্তাহে ২ দিন আউটডোরে চিকিৎসকদের দেখাতে পারবেন নিঃসন্তান দম্পতিরা। ইতিমধ্যেই অত্যাধুনিক ল্যাবরেটরি তৈরি হয়েছে হাসপাতালের আইভিএফ ক্লিনিকে। গোটা বিষয়টির দায়িত্বে রয়েছেন চিকিৎসক সুদর্শন ঘোষ দস্তিদার। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • সরকারি খরচে আইভিএফ চিকিৎসা
  • পাওয়া যাবে এসএসকেএম-এ
  • সপ্তাহে ২ দিন আউটডোর

এবার নিঃসন্তান দম্পতিদের জন্য সুখবর শোনাল এসএসকেএম (SSKM)। সন্তানহীন স্বামী স্ত্রীরাও এবার হতে পারবেন বাবা-মা। কারণ পিপিপি মডেলে এসএসকেএম-এ শুরু হচ্ছে টেস্ট টিউব বেবি জন্মের প্রক্রিয়া বা কৃত্রিম প্রজনন তথা আইভিএফ (IVF) চিকিৎসা পরিষেবা। 

হাসপাতাল সূত্রে খবর, সপ্তাহে ২ দিন আউটডোরে চিকিৎসকদের দেখাতে পারবেন নিঃসন্তান দম্পতিরা। ইতিমধ্যেই অত্যাধুনিক ল্যাবরেটরি তৈরি হয়েছে হাসপাতালের আইভিএফ ক্লিনিকে। গোটা বিষয়টির দায়িত্বে রয়েছেন চিকিৎসক সুদর্শন ঘোষ দস্তিদার। 

এই চিকিৎসা পরিষেবা প্রদানের জন্য ইতিমধ্যেই এসএসকেএম-এ তৈরি হয়ে গিয়েছে ক্লিনিক। হাসপাতাল সূত্রে খবর, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ বা পিপিপি মডেলে চলবে পুরো কর্মকান্ড। সন্তান ধারনের আগের ও পরের সমস্ত চিকিৎসা পরিষেবা এই ক্লিনিকে মিলে বলে জানা গিয়েছে। আর সেই সমস্ত খরচই বহন করবে রাজ্য সরকার। 

প্রসঙ্গত, এতদিন এই চিকিৎসা পরিষেবা পাওয়া যেত হাতেগোনা কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানে। আর তার খরচও ছিল বিপুল। ফলে সাধারণ মানুষ এই পদ্ধতিতে বাবা-মা হওয়ার সাধ পূরণ করতে পারতেন না। কিন্তু এবার সরকারি উদ্যোগে এই পরিষেবা এলে আমজনতার অনেকটাই সুবিধা হবে বলে মনে করছেন স্বাস্থ্যবিশেষজ্ঞরা। 

আরও পড়ুনকোন প্রাণী ঘুমোলেই মরে যায়? রইল উত্তর


 

Advertisement