scorecardresearch
 

Job Loss Insurance Plan: চাকরি হারালেও EMI নিয়ে নিশ্চিন্ত থাকুন, এই বিমা দূর করে দুশ্চিন্তা

বিমাকৃতরা তাদের পলিসিতে চাকরির কভার যোগ করতে পারেন। কোনো গুরুতর অসুস্থতা বা দুর্ঘটনার কারণে চাকরি হারানোর ক্ষেত্রে এই কভারটি পাওয়া যায়। কিছু প্রডাক্ট বড় ব্যক্তিগত ঋণের ( Personal Loan)জন্য কভারেজ প্রদান করে। চাকরি হারানোর ক্ষেত্রে, এই নীতিগুলি কিছু সময়ের জন্য হোম লোনের (Home Loan)মতো বড় ঋণের ক্ষেত্রে EMI প্রদানের টেনশন থেকে স্বস্তি দেয়।

প্রতিকি ছবি প্রতিকি ছবি
হাইলাইটস
  • রাইডার বেনিফিট হিসাবে ব্যবহার করতে পারেন
  • স্ট্যান্ডঅ্যালোন চাকরির ক্ষতি বিমা এখনও উপলব্ধ নয়
  • বিমাকৃতরা তাদের পলিসিতে চাকরির কভার যোগ করতে পারেন

কেউ জানে না আগামী সময়ে কী ঘটতে যাচ্ছে। সবার ভবিষ্যৎ অনিশ্চিত। বিশেষ করে করোনা মহামারির এই যুগে অনিশ্চয়তার ঝুঁকি সামনে এসেছে। এমন লক্ষ লক্ষ লোক তাদের চাকরি হারিয়েছেন (Job Loss), যারা স্বপ্নেও এই কথা ভাবেনি। পেন্ডিং ইএমআই-এর (Pending EMI) কারণে এই ধরনের লোকেরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। চাকরি ছাড়ার পর ইএমআই পরিশোধের সমস্যা দেখা দেয় এসব লোকের সামনে। তবে সুষ্ঠুভাবে পরিকল্পনা করলে এই সংকট মোকাবেলার প্রস্তুতি নেওয়া যেতে পারে।


চাকরি ছাড়ার পরও আয়ের উৎস থেকে যায়
পলিসিবাজারের একটি ব্লগ অনুসারে, অনেক কোম্পানি চাকরির বিমা পলিসি  (Job Insurance Policy) বিক্রি করে। এই বিমাগুলি পলিসিধারী  (Policyholder) এবং তার পরিবারকে প্রয়োজনীয় আর্থিক সহায়তার (Financial Help) কভারেজ প্রদান করে। আপনি যদি হঠাৎ আপনার চাকরি হারান, তবে এই বিমাটি কঠিন সময়ে আপনার জন্য একটি বর হতে পারে। এই বীমার সাহায্যে, আপনি চাকরি মিস করলেও সমস্ত প্রয়োজনীয় খরচ মেটাতে সক্ষম হবেন এবং কোনো ঝামেলা ছাড়াই EMI প্রদান করতে থাকবেন।

 

হোম লোন সহ বড় ব্যক্তিগত ঋণের EMI থেকে ত্রাণ
যদিও স্বতন্ত্র চাকরি বিমা পরিকল্পনাগুলি ( Standalone Job Insurance Plan)এখনও ভারতে চালু হয়নি, তবে সেগুলি রাইডার বেনিফিট  (Rider Benefit) হিসাবে নেওয়া যেতে পারে। বিমাকৃতরা তাদের পলিসিতে চাকরির কভার যোগ করতে পারেন। কোনো গুরুতর অসুস্থতা বা দুর্ঘটনার কারণে চাকরি হারানোর ক্ষেত্রে এই কভারটি পাওয়া যায়। কিছু প্রডাক্ট  বড় ব্যক্তিগত ঋণের জন্য কভারেজ প্রদান করে। চাকরি হারানোর ক্ষেত্রে, এই নীতিগুলি কিছু সময়ের জন্য হোম লোনের মতো বড় ঋণের জন্য EMI প্রদানের টেনশন থেকে স্বস্তি দেয়। কভারেজের মাসগুলিতে আপনাকে EMI প্রদানের বিষয়ে চিন্তা করতে হবে না, যা আপনাকে আয়ের আরেকটি উৎস তৈরি করার জন্য যথেষ্ট সময় দেয়।

এসব ক্ষেত্রে কোনো সুবিধা পাওয়া যায় না
এই মুহূর্তে এই সুবিধা সবার জন্য উপলব্ধ নয়। এর জন্য কিছু প্রয়োজনীয় শর্ত রয়েছে। শুধুমাত্র নিবন্ধিত কোম্পানির কর্মীরা এই সুবিধা নিতে পারেন। আপনার কাজ যদি Contractual, Temporary, Seasonal বা Casualহয়, তাহলে আপনি এর সুবিধা পেতে পারবেন না। পলিসির ওয়েটিং পিরিয়ডের মধ্যে যদি চাকরি হারিয়ে যায়, তাহলে এই ক্ষেত্রেও কভারেজ পাওয়া যায় না। এগুলি ছাড়াও, দুর্বল কর্মক্ষমতা বা জালিয়াতির কারণে চাকরিচ্যুত হওয়া,প্রবেশনকালীন সময়ে অপসারণ করা  বা স্বেচ্ছায় অবসর গ্রহণ করেছেন এমন  ক্ষেত্রেও এই সুবিধাগুলি পাওয়া যায় না৷