scorecardresearch
 

Kolkata Metro: বাড়িতে বসে অনলাইনেই করুন মেট্রোর স্মার্টকার্ড রিচার্জ, রইল পদ্ধতি

Kolkata Metro: প্রতিদিন কলকাতা মেট্রোর স্টেশনগুলি থেকে স্মার্ট কার্ড রিচার্জ থেকে টোকেন নেন প্রচুর যাত্রী। ফলে বড় স্টেশনগুলিতে টিকিট কাউন্টারের সামনে লম্বা লাইন থাকে। এমন সমস্যা এড়াতে দৈনিক অফিস যাত্রীরা মেট্রো রেলের রিচার্জ অনলাইনেই করে নিতে পারেন। খুব সহজ টিপসেই আপনি এটি করে নিতে পারবেন

Advertisement
কলকাতা মেট্রো। কলকাতা মেট্রো।
হাইলাইটস
  • বাড়িতে বসে অনলাইনেই করুন মেট্রোর স্মার্টকার্ড রিচার্জ
  • রইল পদ্ধতি
  • জানুন বিস্তারিত তথ্য

Kolkata Metro: শহর কলকাতার অন্যতম যাতায়াতের ভরসা কলকাতা মেট্রো। প্রতিদিন কয়েক হাজার হাজার মানুষ যাতায়াত করেন। ফলে প্রত্যেকটা মেট্রো স্টেশনের টিকিট কাউন্টারে প্রবল ভিড় থাকে। স্মার্ট কার্ড রিচার্জ থেকে টোকেন নেন প্রচুর যাত্রী। ফলে বড় স্টেশনগুলিতে টিকিট কাউন্টারের সামনে লম্বা লাইন থাকে। এমন সমস্যা এড়াতে দৈনিক অফিস যাত্রীরা মেট্রো রেলের রিচার্জ অনলাইনেই করে নিতে পারেন। খুব সহজ টিপসেই আপনি এটি করে নিতে পারবেন। 

কীভাবে পাবেন?

প্রথমে গুগল প্লে স্টোর থেকে Metro Ride Kolkata অ্যাপটি ডাউনলোড করতে হবে। অ্যাপটি যদি আপনি প্রথমে ডাউনলোড করেন, তাহলে সেখানে কিছু তথ্য চাওয়া হবে। যেমন আপনার নাম, মোবাইল নম্বর, ঠিকানা এবং মেল আইডি। এই তথ্যগুলি দেওয়ার পরেই আপনাকে পাসওয়ার্ড দিতে হবে। তারপরে আপনি এই অ্যাপে প্রবেশ করতে পারবেন। তবে মনে রাখবেন যে চালু মোবাইল নম্বরটি ওই অ্যাপে দিতে। কারণ, ওটিপি ওই নম্বরেই আসবে। 

মেট্রো টাইম টেবিল এবং Enquiry

অ্যাপে একবার প্রবেশ করলে আপনি এখানে মেট্রো টাইম টেবিল (kolkata metro time table) এবং মেট্রো রুট (kolkata metro route) দেখতে পারবেন। এর পাশাপাশি আপনি অনলাইনে কখনও এই অ্যাপে টিকিট কেটেছেন কিনা সেটিও জানতে পারবেন। বর্তমানে বেশ কিছু মেট্রো যাত্রী মেট্রো ভাড়া নিয়ে বিভ্রান্ত থাকেন। আপনি এখানে কোন স্টেশন থেকে যাত্রা করছেন এবং কোন স্টেশনে গিয়ে পৌঁছাবেন, সেটির ভাড়াও দেখিয়ে দেবে এই অ্যাপ।

এর জন্য অ্যাপটিতে Enquiry অপশনে যেতে হবে। সেখানে গিয়ে ৪টি অপশন পাবেন। প্রথম অপশনে আপনি প্রত্যেকটি মেট্রো স্টেশনের নাম দেখতে পারবেন। দ্বিতীয় অপশনে Free Enquiry দেখতে পারবেন। সেখানে আপনি Source স্টেশন মানে যেখানে থেকে যাত্রা শুরু করছেন সেই স্টেশনের নাম দেবেন। তার ঠিক নিচে destination স্টেশন মানে কোথায় যাবেন, সেই স্টেশনে নাম দেবেন। তখনই আপনাকে ভাড়া দেখিয়ে দেবে। এর পাশাপাশি এই অপশনেই আপনি মেট্রোর টাইম দেখতে পারবেন। 

Advertisement

স্মার্ট কার্ড রিচার্জ 

টোকেন যাত্রীদের পাশাপাশি প্রচুর পরিমাণে স্মার্ট কার্ড রিচার্জ করা যাত্রীও প্রতিদিন যাওয়া আসা করেন কলকাতা মেট্রোতে। আপনি স্মার্ট কার্ডে মেট্রোতে চলাফেরা করলে ১০ শতাংশ অতিরিক্ত টাকা ব্যালেন্সে দেওয়া হয়। অর্থাৎ ১০০ টাকার রিচার্জ করলে আপনি ব্যালেন্স হিসাবে পাবেন ১১০ টাকা। এভাবে সর্বোচ্চ ১০০০ টাকার রিচার্জের ক্ষেত্রে আপনি ব্যালেন্স পাবেন ১,১০০ টাকা। 

টোকেন কীভাবে মিলবে

Metro Ride Kolkata-অ্যাপটি আপনি চাইলে টিকিট কেনা কিংবা স্মার্ট কার্ড রিচার্জ করতে পারেন। প্রথমে আসি টোকেনের বিষয়ে। অ্যাপটির নিচের দিকে বুকিং অপশনে ক্লিক করতে হবে। সেখানে Book QR Ticket অপশনে ক্লিক করতে হবে। এখানে আপনি কোন স্টেশন থেকে কোথায় যাত্রা করবেন সেটার তথ্য দিতে হবে। তবে এখানে একজন কেবলমাত্র একটি টিকিটই নিতে পারবেন। মেট্রো টোকেন যাত্রীদের জন্য এই সুবিধা শুধুমাত্র কলকাতা মেট্রোর ইস্ট ওয়েস্ট লাইনেই রয়েছে অর্থাৎ সল্টলেট সেক্টর ৫ থেকে ফুলবাগান পর্যন্ত। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী যাত্রীদের জন্য এই পরিষেবা এখন চালু হয়নি। 

স্মার্টকার্ড রিচার্জ অনলাইনে এভাবে করুন

তবে টোকেন না পেলেও এই অ্যাপে আপনি স্মার্টকার্ড রিচার্জ অনায়সেই করতে পারবেন। আগের বারের মতো একই পদ্ধতিতে আপনাকে বুকিং অপশনে যেতে হবে। সেখানে আপনি Topup Card অপশনটি পাবেন। এখানে ক্লিক করলে অ্যাপে নতুন একটি পেজ খুলবে। আপনার কার্ড নম্বর, মোবাইল নম্বর এবং মেল আইডি চাওয়া হবে। তারপরে আপনি যত টাকা রিচার্জ করতে চান সেটা দিতে হবে। এরপরে কনফার্ম অপশনে ক্লিক করুন। পেমেন্টের জন্য অনলাইনে নতুন একটি পেজ খুলবে। এখানে SBI Net Banking, SBI Debit Card, Credit Card, যে কোনও ব্যাঙ্কের Net Banking এবং  Credit Card, UPI-এর মাধ্যমেও আপনি রিচার্জ করতে পারবেন। সেই সঙ্গে এই অপশন থেকেই আপনার কার্ডে কত টাকা ব্যালেন্স রয়েছে, তাও দেখে নিতে পারবেন।

Advertisement