scorecardresearch
 

Lakshmir Bhandar Status Check: লক্ষ্মীর ভাণ্ডারে জুড়লেন আরও ১১ লক্ষ, লিস্টে আপনি আছেন? জানুন

২০২১ সালে তৃতীয়বার ক্ষমতায় এসে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে তফসিলি জাতি ও উপজাতি উপভোক্তারা প্রতি মাসে ১ হাজার টাকা করে পান। অন্যরা পান ৫০০ টাকা করে।

Advertisement
হাইলাইটস
  • ২৬ এপ্রিল নবান্ন সভাঘরে প্রশাসনিক বৈঠক রয়েছে
  • ওইদিনই টাকা দেওয়া শুরু হতে পারে

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে (Lakshmir Bhandar Prakalpa) যুক্ত হতে চলেছেন রাজ্যের আরও ১১ লক্ষ মহিলা। এত সংখ্যক মহিলা সম্প্রতি দুয়ারে সরকার শিবিরে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাওয়ার জন্য় আবেদন করেছেন। এবার দুয়ারে সরকার শিবিরে লক্ষ্মীর ভাণ্ডারের (Lakshmir Bhandar Scheme) জন্য আবেদন জমা পড়েছে ১১ লক্ষ ১৬ হাজার। নবান্ন সূত্রে খবর, এর মধ্যে ১০ লক্ষের বেশি আবেদনে অনুমোদন দিয়ে দেওয়া হয়ে গিয়েছে। বাকিদের আর কয়েকদিনের মধ্যেই অনুমোদন দিয়ে দেওয়া হবে। সব মিলিয়ে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আওতায় আসতে চলেছে রাজ্যের ১ কোটি ৯৮ লক্ষ মহিলা।

২০২১ সালে বিধানসভা নির্বাচনে জয়ের পর তৃতীয়বার ক্ষমতায় এসে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে তফসিলি জাতি ও উপজাতি উপভোক্তারা প্রতি মাসে ১ হাজার টাকা করে পান। অন্যরা পান ৫০০ টাকা করে।

আরও পড়ুন: Masked Aadhaar Card: মাস্কড আধার কার্ড কী? এটা থাকলে কী সুবিধা-কোথায় পাবেন ?

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে উপভোক্তার সংখ্যা বাড়ার কারণে রাজ্যের কোষাগার থেকে বিপুল পরিমাণ টাকা প্রতি মাসে খরচ হবে। প্রকল্প খাতে বার্ষিক খরচ বেড়ে দাঁড়াচ্ছে ১৩ হাজার ২০০ কোটি টাকা। ২৬ এপ্রিল নবান্ন সভাঘরে প্রশাসনিক বৈঠক রয়েছে। সেই বৈঠকেই একদিনে সমস্ত প্রকল্পের উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়া শুরু করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তার মধ্যে রয়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পও।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের প্রাপকদের তালিকায় আপনার উঠল কি না তা জানবেন কীভাবে (How can I check Lakshmir Bhandar status)?

অনলাইনের মাধ্যমে (Laxmi Bhandar Status Check Online)

Advertisement

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmi Bhandar Scheme) প্রাপকদের তালিকায় আপনার উঠল কি না তা জানার জন্য প্রথমে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের (Lakshmi Bhandar Scheme) অফিসিয়াল ওয়েবসাইট socialsecurity.wb.gov.in-এ যেতে হবে। প্রথমে মোবাইল নম্বর দিয়ে ওটিপি জেনারেট করতে হবে। এরপর মোবাইলে ওটিপি আসবে। সেই ওটিপি দিয়ে লগইন করতে হবে। এরপর আবেদনকারী তাঁর আবেদনের স্টেটাস চেক করতে পারবেন। এছাড়াও তিনি যদি পুরনো উপভোক্তা হয়ে থাকেন, তারও তথ্য পাওয়া যাবে স্টেটাসে।

হেল্পলাইন নম্বরে ফোন করে (lakshmir bhandar status check helpline number)

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের স্টেটাস জানতে গেলে আপনাকে 033 2334 1563 নম্বরে ফোন করতে হবে। ফোন করার সময় সঙ্গে রাখতে হবে স্বাস্থ্যসাথীর নম্বর, আধার নম্বর ও মোবাইল নম্বর। এগুলি ভেরিফাই করার জন্য লাগবে। এসব ভেরিফাই করে যিনি ফোন ধরবেন তিনি আপনার স্টেটাস বলে দেবেন। যদি কোনও অভিযোগ থাকে, সেটাও জানানো হবে এই হেল্পলাইন নম্বরে ফোন করে।

Advertisement