scorecardresearch
 

LIC Dhan Vriddhi Scheme: লাখ টাকার গ্যারান্টি দেওয়া LIC-র লাভজনক স্কিম বন্ধ হল, পলিসি স্যারেন্ডারের নিয়ম জানুন

LIC Dhan Vriddhi Scheme: LIC-এর এই প্ল্যানটি ১০, ১৫ বা ১৮ বছরের জন্য দেওয়া হয়েছিল। নির্বাচিত সময়ের উপর নির্ভর করে, এই স্কিমে বিনিয়োগের বয়স ৯০ দিন থেকে ৮ বছর রাখা হয়েছিল। যেখানে সর্বোচ্চ প্রবেশের বয়স ৩২ থেকে ৬০ বছর।

Advertisement
লাভজনক এই স্কিমটি বন্ধ করে দিল LIC, প্রচুর রিটার্নের গ্যারান্টি ছিল লাভজনক এই স্কিমটি বন্ধ করে দিল LIC, প্রচুর রিটার্নের গ্যারান্টি ছিল

LIC Dhan Vriddhi Scheme: দেশের শীর্ষস্থানীয় বীমা সংস্থা LIC তার একটি বড় পলিসি প্রত্যাহার করেছে। এই পলিসিটি বীমাকারীকে লক্ষ লক্ষ টাকার মুনাফা দিয়েছে। এটি একটি অ-সংযুক্ত, অ-অংশগ্রহণকারী, ব্যক্তিগত সঞ্চয় জীবন বীমা পরিকল্পনা, যা নিরাপত্তা এবং সঞ্চয়ের সুবিধা প্রদান করে। এছাড়াও, এটি মেয়াদপূর্তিতে বীমাকৃত ব্যক্তিকে একমুঠো গ্যারান্টি পরিমাণ প্রদান করে।

আমরা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC) এর সম্পদ বৃদ্ধির পরিকল্পনার কথা বলছি, যা প্রথমে ২৩ জুন ২০২৩-এ চালু হয়েছিল এবং তারপরে সেপ্টেম্বরে বন্ধ হয়ে গিয়েছিল।  এই স্কিমটি এই বছরের ফেব্রুয়ারিতে পুনরায় চালু করা হয়েছিল এবং ১ এপ্রিল থেকে এটি বন্ধ করা হয়েছে। পলিসির মেয়াদের মধ্যে অকালমৃত্যুর ক্ষেত্রে এলআইসি ধন বৃদ্ধি পলিসিধারীর পরিবারকে আর্থিক নিরাপত্তা প্রদান করে।

এটি এমন একটি স্কিম যা নিশ্চিত করে যে পরিবারগুলি চ্যালেঞ্জিং সময়ে তাদের প্রয়োজনীয় আর্থিক সহায়তা পায়, যার ফলে ভবিষ্যতের জন্য নিরাপত্তা এবং স্থিতিশীলতা বজায় থাকে। LIC-এর এই প্ল্যানটি ১০, ১৫ বা ১৮ বছরের জন্য দেওয়া হয়েছিল। নির্বাচিত সময়ের উপর নির্ভর করে, এই স্কিমে বিনিয়োগের বয়স ৯০ দিন থেকে ৮ বছর রাখা হয়েছিল। যেখানে সর্বোচ্চ প্রবেশের বয়স ৩২ থেকে ৬০ বছর। এই স্কিমের অধীনে মূল বীমার পরিমাণ ছিল ১.২৫ লক্ষ টাকা, যা ৫০০০ টাকার গুণিতক বাড়ানোর বিকল্প দেওয়া হয়েছিল।

আরও পড়ুন

সম্পদ বৃদ্ধি প্রকল্পের সুবিধা 
১. এটি একটি একক প্রিমিয়াম স্কিম 
২. পলিসি টার্ম এবং ডেথ কভার
৩. পলিসি মেয়াদে গ্যারান্টিযুক্ত অতিরিক্ত সুবিধা 
৪. উচ্চতর বেসিক সাম অ্যাস্যুরড সহ পলিসির জন্য উচ্চতর গ্যারান্টিযুক্ত সংযোজনের সুবিধা 
মৃত্যু বা পরিপক্কতার উপর একমুঠো সুবিধা
৫. কিস্তিতে এবং মেয়াদপূর্তিতে মৃত্যু সুবিধা পাওয়ার জন্য নিষ্পত্তির বিকল্প
৬. LIC-এর দুর্ঘটনাজনিত মৃত্যু এবং অক্ষমতা বেনিফিট রাইডার এবং LIC-এর নতুন মেয়াদী নিশ্চয়তা রাইডার নির্বাচন করার বিকল্প 
৭. পলিসি ঋণ প্রদান

Advertisement

নীতি সমর্পণের নিয়ম  
এলআইসি পলিসি ডকুমেন্ট অনুসারে, পলিসির মেয়াদ চলাকালীন যে কোনো সময়ে পলিসিধারী পলিসিটি সমর্পণ করতে পারেন। পলিসি সমর্পণের সময়, কর্পোরেশন নিশ্চিত সমর্পণ মূল্য এবং বিশেষ সমর্পণ মূল্যের সমান সমর্পণ মূল্য প্রদান করবে, যেটি বেশি। প্রথম তিন বছরে পলিসি সমর্পণ করলে একক প্রিমিয়ামের ৭৫ শতাংশ দেওয়া হবে। এর পরে, আত্মসমর্পণের ক্ষেত্রে ৯০ শতাংশ প্রিমিয়াম দেওয়া হবে। অতিরিক্ত এবং রাইডার প্রিমিয়াম এতে অন্তর্ভুক্ত করা হবে না।

 

Advertisement