scorecardresearch
 

LIC Changed Rules of Insurance Policy: LIC-র বিমা পলিসিতে বদল, কমছে 'Entry Age', জানুন বিস্তারিত

Life Insurance: জীবন বিমা কর্পোরেশন ১ অক্টোবর থেকে নতুন পরিবর্তন করেছে। এছাড়া সরকারি খাতের কোম্পানিটি স্যারেন্ডার ভ্যালুর ক্ষেত্রেও নতুন নিয়ম কার্যকর করেছে।

Advertisement
বিমা নীতির নিয়ম বদল বিমা নীতির নিয়ম বদল

Life Insurance: দেশের সবচেয়ে বড় বিমা কোম্পানি LIC তার অনেক জনপ্রিয় প্ল্যানে পরিবর্তন এনেছে। এখন নতুন এনডাউমেন্ট প্ল্যানে প্রবেশের বয়স ৫৫ বছর থেকে কমিয়ে ৫০ করা হয়েছে। নতুন পরিবর্তন বয়স্কদের জন্য খুবই ক্ষতিকর। এ ছাড়া প্রিমিয়ামও বাড়ানো হয়েছে। এলআইসি ১ অক্টোবর, ২০২৪ থেকে এই নিয়মগুলি কার্যকর করেছে। শিল্প বিশেষজ্ঞদের মতে, এই বয়সের পরে মৃত্যুর সম্ভাবনা বেড়ে যাওয়ায় সংস্থাটি তার ঝুঁকি কমাতে চায়। 

এন্ডোমেন্ট প্ল্যানে লাইফ কভারের সঙ্গে  ম্যাচিউরিটির সুবিধা
বিজনেস স্ট্যান্ডার্ডের একটি প্রতিবেদন অনুসারে, ভারতের জীবন বিমা কর্পোরেশন নতুন স্যারেন্ডার  নিয়মও প্রয়োগ করেছে। LIC-এর নতুন Endowment Plan-914 শুধুমাত্র আপনাকে সুরক্ষা কভার দেয় না এটি একটি সঞ্চয় পরিকল্পনাও। এতে মৃত্যু ও পরিপক্কতার সুফল দুটোই মিলবে। এন্ডোমেন্ট প্ল্যান সহ একটি বিমা পলিসিতে, আপনি জীবন কভারের সঙ্গে  ম্যাচিউরিটির সুবিধা পাবেন। এই কারণে, পলিসি চলাকালীন ব্যক্তি মারা গেলে, পরিবারকে অর্থ প্রদান করা হবে। এছাড়াও, ম্যাচিউরিটির উপর বিভিন্ন সুবিধা পাওয়া যায়। এই পরিবর্তনের বিষয়ে LIC এখনও কোনও উত্তর দেয়নি। 

LIC এর ৬টি এনডাউমেন্ট প্ল্যান রয়েছে, পরিবর্তনগুলি ১ অক্টোবর থেকে বাস্তবায়িত হয়েছে
LIC-এর ওয়েবসাইট অনুসারে, কোম্পানির ৬টি এনডাউমেন্ট প্ল্যান রয়েছে। এর মধ্যে রয়েছে এলআইসি একক প্রিমিয়াম এনডাউমেন্ট প্ল্যান (Single Premium Endowment Plan), এলআইসি নিউ এনডাউমেন্ট প্ল্যান (New Endowment Plan), এলআইসি নতুন জীবন আনন্দ (New Jeevan Anand), এলআইসি জীবন লক্ষ্য  (Jeevan Lakshya), এলআইসি জীবন লাভ প্ল্যান (Jeevan Labh Plan) এবং এলআইসি অমৃতবাল (Amritbaal)৷  ১ অক্টোবর, ২০২৪ থেকে এই সমস্ত প্ল্যানে পরিবর্তন করা হয়েছে।

আরও পড়ুন

প্রিমিয়ামের হারও প্রায় ১০ শতাংশ বেড়েছে, নিশ্চিত পরিমাণও বেড়েছে
এলআইসি স্যারেন্ডার  মূল্যের নিয়ম অনুযায়ী প্রায় ৩২টি প্রডাক্টের  পরিবর্তন করেছে। সূত্রের খবর, প্রিমিয়ামের হারও প্রায় ১০ শতাংশ বেড়েছে। এছাড়াও, নতুন জীবন আনন্দ এবং জীবন লক্ষ্যে বিমার পরিমাণও ১ লক্ষ থেকে বাড়িয়ে ২ লক্ষ টাকা করা হয়েছে। অন্যদিকে, বেসরকারি কোম্পানিগুলো এনডোমেন্ট প্ল্যানের প্রিমিয়াম হার মাত্র ৬ থেকে ৭ শতাংশ বাড়িয়েছে।

Advertisement

Advertisement