scorecardresearch
 

LIC Kanyadan Policy: এখন মেয়ের শিক্ষা ও বিয়ের টেনশনের ইতি, LIC-র এই প্ল্যানে ১২১ টাকা বিনিয়োগে পান ২৭ লাখ

LIC Kanyadan Policy: দেশের বৃহত্তম বিমা সংস্থা এলআইসি (LIC) কন্যাদের ভবিষ্যতের জন্য অনেক বিনিয়োগ পলিসি লঞ্চ করেছে। আসলে, অনেক বাবা-মা তাদের মেয়ের পড়াশোনা এবং বিয়ের খরচ নিয়ে চিন্তিত থাকেন। এমতাবস্থায় কন্যাদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য এলআইসি কন্যাদান পলিসি লঞ্চ করা হয়েচে। চলুন এই পলিসি সম্পর্কে বিস্তারিত জানা যাক।

Advertisement
  LIC-র এই পলিসিতে ধামাকা অফার LIC-র এই পলিসিতে ধামাকা অফার

এলআইসি (LIC) অনেক ধরনের বিমা পলিসি প্ল্যান অফার করে । এর মধ্যে অনেক পলিসি কন্যাদের জন্য শুরু হয়েছে। কন্যাদের শিক্ষা এবং বিবাহের টানাপোড়েন দূর করতে,  LIC কন্যাদান পলিসি  (LIC Kanyadan Policy) সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।

এলআইসি কন্যাদান পলিসি কী?
কন্যার নিরাপদ ভবিষ্যতের জন্য এলআইসি কন্যাদান পলিসি  চালু করা হয়েছে। আপনি আপনার মেয়ের শিক্ষা বা বিয়ের খরচ মেটাতে এই পলিসি শুরু করতে পারেন। এই পলিসিতে আপনাকে প্রতিদিন ১২১ টাকা জমা করতে হবে অর্থাৎ আপনাকে প্রতি মাসে ৩,৬০০ টাকা বিনিয়োগ করতে হবে। এলআইসি কন্যাদান পলিসির  ম্যাচিউরিটির  মেয়াদ ২৫ বছর। পরিপক্কতার পরে, বিনিয়োগকারী ২৭ লক্ষ টাকা লাভ পাবে৷ এতে আপনি ১৩ থেকে ২৫ বছর ম্যাচিউরিটি পিরিয়ড বেছে নিতে পারেন। আপনি যদি দৈনিক ৭৫ টাকা অর্থাৎ প্রতি মাসে ২,২৫০ টাকা বিনিয়োগ করেন, তাহলে মেয়াদপূর্তিতে বিনিয়োগকারী ১৪ লাখ টাকা পাবেন। এই পলিসিতে বিনিয়োগকারী বিনিয়োগের পরিমাণ বাড়াতে বা কমাতে পারে। বিনিয়োগের পরিমাণের উপর নির্ভর করে ফান্ড পরিবর্তিত হয়।

এলআইসি কন্যাদান পলিসির বৈশিষ্ট্য
এই পলিসিতে  কন্যার বয়স কমপক্ষে ১ বছর হতে হবে। বিনিয়োগকারী এলআইসি কন্যাদান পলিসিতে ট্যাক্স বেনিফিটের সুবিধাও পান। এতে, আপনি আয়কর আইন ১৯৬১-এর ধারা 80C-এর অধীনে কর ছাড় দাবি করতে পারেন। পলিসিটি ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স বেনিফিট দেয়৷

আরও পড়ুন

পলিসি ধারক মারা গেলে, পরিবারের সদস্যকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দেওয়া হয়। পাশাপাশি , মেয়াদ শেষ হওয়ার পরে, নমিনি ২৭ লাখ টাকা পান।

এই ডকুমেন্ট গুরুত্বপূর্ণ

  • আধার কার্ড
  • আয়ের শংসাপত্র
  • ঠিকানা প্রমাণ
  • পাসপোর্ট সাইজ ছবি
  • কন্যার জন্ম সার্টিফিকেট 

অ্যাকাউন্ট মেয়ের নামে
এই স্কিমের অ্যাকাউন্ট হোল্ডার হলেন কন্যার পিতা। পলিসির মেয়াদ ১৩-২৫ বছর। আপনি আপনার পছন্দ অনুযায়ী টার্ম চয়ন করতে পারেন। পলিসি নেওয়ার জন্য মেয়ের বয়স হতে হবে ১ বছর থেকে ১০ বছর এবং তার বাবার বয়স কমপক্ষে ১৮ বছর এবং সর্বোচ্চ ৫০ বছর হতে হবে। যেখানে ম্যাচিউরিটির সর্বোচ্চ বয়স ৬৫ বছর। আপনি প্রিমিয়াম মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিকভাবে দিতে পারেন।

Advertisement

আপনি প্রিমিয়ামের পরিমাণ বাড়াতে বা কমাতে পারেন
এমন নয় যে এই পলিসির জন্য আপনাকে ৩৬০০ টাকা মাসিক প্রিমিয়াম দিতে হবে। আপনি যদি প্রতি মাসে এত পরিমাণ অর্থ বিনিয়োগ করতে না পারেন, তাহলে আপনি এর থেকে কম প্রিমিয়াম সহ একটি প্ল্যানও নিতে পারেন। পাশাপাশি, আপনি যদি চান, আপনি এর চেয়ে বেশি একটি প্রিমিয়াম প্ল্যান কিনতে পারেন। আপনার প্রিমিয়াম অনুযায়ী পলিসি পরিপক্ক হলে আপনি এই সুবিধা পাবেন।

ম্যাচিউরিটির সুবিধা
পলিসির মেয়াদপূর্তিতে, বিমাকৃত অর্থের সঙ্গে , সাধারণ পুনর্বিবেচনামূলক বোনাসের সুবিধাও পাওয়া যায়। এছাড়া অতিরিক্ত বোনাসের সুবিধাও পাওয়া যাচ্ছে। এছাড়াও, আপনি এটি কেনার তিন বছর পরে পলিসির বিপরীতে ঋণ নিতে পারেন। প্রিমিয়াম জমা করার সময়, কেউ ধারা 80C এর অধীনে ডিডাকশনের  সুবিধা পায় এবং মেয়াদ 10D ধারার অধীনে ট্যাক্স ফ্রির সুবিধাও মেলে। পলিসির জন্য বিমাকৃত রাশির ন্যূনতম সীমা ১ লক্ষ টাকা থেকে শুরু হয় এবং কোনও সর্বোচ্চ সীমা নেই৷

ডেথ বেনিফিটসও অন্তর্ভুক্ত
পলিসি নেওয়ার পর বাবা মারা গেলে তার পরিবারকে এই পলিসি দিতে হবে না। এই ধরনের ক্ষেত্রে, প্রিমিয়াম মকুফ করা হয় এবং পলিসি বিনামূল্যে চলতে থাকে। পরিপক্কতার সময়, পুরো পরিমাণ নমিনিকে দেওয়া হয়। এছাড়াও, পলিসির অবশিষ্ট বছরগুলিতে কন্যা প্রতি বছর বিমাকৃত অর্থের ১০ শতাংশ পান। দুর্ঘটনার কারণে উপকারভোগীর মৃত্যু হলে পরিবারকে ১০ লাখ টাকা এবং স্বাভাবিক মৃত্যু হলে ৫ লাখ টাকা দেওয়া হয়।

Advertisement