scorecardresearch
 

Free LPG Cylinder: বিনামূল্যে গ্যাস সিলিন্ডার! কারা পাবেন-কীভাবে আবেদন? জেনে নিন

Free LPG Cylinder: ক্রমাগত বাড়ছে গ্যাস সিলিন্ডারের দাম। ডোমেস্টিক গ্যাস সিলিন্ডারের দাম এখন প্রায় ১,০০০ টাকায় পৌঁছেছে। কিন্তু কেন্দ্রীয় সরকারি প্রকল্পের আওতায় আপনি বিনামূল্যে গ্যাস সিলিন্ডারও পেতে পারেন। জেনে নিন কারা, কীভাবে পাবেন...

Advertisement
কেন্দ্রীয় সরকারি প্রকল্পের আওতায় আপনি বিনামূল্যে গ্যাস সিলিন্ডারও পেতে পারেন। কেন্দ্রীয় সরকারি প্রকল্পের আওতায় আপনি বিনামূল্যে গ্যাস সিলিন্ডারও পেতে পারেন।
হাইলাইটস
  • ক্রমাগত বাড়ছে গ্যাস সিলিন্ডারের দাম।
  • ডোমেস্টিক গ্যাস সিলিন্ডারের দাম এখন প্রায় ১,০০০ টাকায় পৌঁছেছে।
  • কিন্তু কেন্দ্রীয় সরকারি প্রকল্পের আওতায় আপনি বিনামূল্যে গ্যাস সিলিন্ডারও পেতে পারেন।

Pradhan Mantri Ujjwala Yojana (PMUY): ক্রমাগত বাড়ছে গ্যাস সিলিন্ডারের দাম। ডোমেস্টিক গ্যাস সিলিন্ডারের দাম এখন প্রায় ১,০০০ টাকায় পৌঁছেছে। গ্যাস সিলিন্ডার কেনা অনেকের জন্যই কঠিন হয়ে পড়েছে। কিন্তু কেন্দ্রীয় সরকারি প্রকল্পের আওতায় আপনি বিনামূল্যে গ্যাস সিলিন্ডারও পেতে পারেন। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের নাম- প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা (PMUY 2.0)।

কারা পাবেন উজ্জ্বলা যোজনার বিনামূল্যে গ্যাস সিলিন্ডার?
শুধুমাত্র মহিলারাই প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার জন্য আবেদন করতে পারেন এবং আবেদন করার জন্য ১৮ বছর বয়স হওয়া বাধ্যতামূলক। আবেদনকারীর ঠিকানায় অন্য কোনো এলপিজি সংযোগ থাকা উচিত নয়। এমনটা হলে এই স্কিমের সুবিধা পাওয়া যাবে না।
আবেদনকারী মহিলা- SC, ST, প্রধানমন্ত্রী আবাস যোজনা (গ্রামীণ), আরও অনগ্রসর শ্রেণী (MBC), অন্ত্যোদয় আন্না যোজনা (AAY), বনবাসী, দ্বীপ ও দ্বীপে বসবাসকারী লোকেরা বা যে কোনও দরিদ্র পরিবার এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন।

আবেদনের জন্য কোন কোন নথিপত্র প্রয়োজন?
কেওয়াইসি।
শনাক্তকরণের জন্য আধার কার্ড থাকতে হবে।
রেশন কার্ড থাকাটাও খুব জরুরি।
ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং IFSC।

অলাইনে আবেদন করবেন কীভাবে?
উজ্জ্বলা প্রকল্পের জন্য অনলাইনেও আবেদন করা যাবে। প্রথমে আপনাকে অনলাইন পোর্টালে যেতে হবে (https://www.pmuy.gov.in/ujjwala2.html)। এর পরে আপনাকে আপনার পছন্দের এলপিজি কোম্পানি নির্বাচন করতে হবে। নির্বাচন করার পরে একটি নতুন পৃষ্ঠা খুলবে। এখানে আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে। অ্যাকাউন্ট তৈরি করার পরে, আপনাকে ফর্মটি পূরণ করতে হবে এবং সমস্ত নথি জমা দিতে হবে।

আবেদন করার পর আপনাকে ডিস্ট্রিবিউটরের কাছে যেতে হবে। সিলিন্ডার এবং গ্যাস ডিস্ট্রিবিউটরের কাছ থেকে সংগ্রহ করতে পারবেন সব কিছু শেষ করার পর। তবে আগে সব কাগজপত্র পরীক্ষা করা হবে। জানিয়ে রাখি, উজ্জ্বলা প্রকল্পের নামে প্রতারিত হয়েছেন বহু মানুষ। এর জন্য আবেদন করার জন্য সরকার কোনো টাকা নেয় না। তাই উজ্জ্বলা যোজনার সুবিধা পেতে কাউকে টাকা দেওয়ার দরকার নেই।

Advertisement

Advertisement