scorecardresearch
 

Post Office Scheme: ২ বছরেই মালামাল হবেন মহিলারা, পোস্ট অফিসের বাম্পার স্কিম

সরকারি স্কিমগুলিকে সবসময় বিনিয়োগের জন্য ভাল হিসাবে বিবেচনা করা হয়। কারণ সেগুলি ঝুঁকি ছাড়াই লাভ দেয়। মধ্যবিত্ত এবং দরিদ্র পরিবারের জন্য প্রায়ই সরকারি স্কিম দেওয়া হয়। পোস্ট অফিসের (Post Office) অধীনে এরকম কিছু স্কিম অফার করা হয়েছে।

Advertisement
হাইলাইটস
  • সরকারি স্কিমগুলিকে সবসময় বিনিয়োগের জন্য ভাল হিসাবে বিবেচনা করা হয়।
  • কারণ সেগুলি ঝুঁকি ছাড়াই লাভ দেয়।

সরকারি স্কিমগুলিকে সবসময় বিনিয়োগের জন্য ভাল হিসাবে বিবেচনা করা হয়। কারণ সেগুলি ঝুঁকি ছাড়াই লাভ দেয়। মধ্যবিত্ত এবং দরিদ্র পরিবারের জন্য প্রায়ই সরকারি স্কিম দেওয়া হয়। পোস্ট অফিসের (Post Office) অধীনে এরকম কিছু স্কিম অফার করা হয়েছে। যেগুলো স্মল সেভিং (Small Saving Scheme)স্কিমের অধীনে আসে। আজ আমরা এমনই একটি স্কিম সম্পর্কে বলতে যাচ্ছি। এই স্কিমটি মাত্র ২ বছরে লক্ষ লক্ষ টাকা জমা করতে সাহায্য করবে।

পোস্ট অফিসের এই স্কিমটি মহিলাদের জন্য। যা ২ বছরে ম্যাচিওর হবে। এই স্কিমে শুধুমাত্র দুই বছরের জন্য বিনিয়োগ করতে হবে। এই স্কিমের নাম মহিলা সম্মান সঞ্চয়পত্র (Mahila Samman Saving Certificate)। এর বিশেষ বিষয় হল এতে একজন মহিলা একাধিক অ্যাকাউন্ট খুলতে পারেন।

কেন্দ্রীয় সরকার ২০২৩ সালে মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিম  (Mahila Samman Saving Certificate Scheme)  শুরু করেছিল। প্রচুর লাভের কারণে, এই স্কিমটি অল্প সময়ের মধ্যে পোস্ট অফিসের বিখ্যাত স্কিমগুলির মধ্যে জায়গা করে নিয়েছে এবং অনেক মহিলার কাছে একটি প্রিয় স্কিম হয়ে উঠেছে। সরকার এই প্রকল্পের অধীনে ৭.৫ শতাংশ সুদ দেয়। আপনি শুধুমাত্র দুই বছরের জন্য এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। এছাড়াও এই স্কিমের অধীনে সর্বাধিক বিনিয়োগের পরিমাণ হল ২ লক্ষ টাকা।

আরও পড়ুন

মহিলাদের স্বাবলম্বী করতে এই প্রকল্প চালু করা হয়েছিল। এটি শুধুমাত্র বিনিয়োগের উপর ৭.৫ শতাংশ সুদ দেয় না, টিডিএস কাটার থেকেও ছাড় মেলে৷ CBDT-এর মতে, প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে TDS শুধুমাত্র এই স্কিমে প্রযোজ্য হবে যখন একটি আর্থিক বছরে সুদের আয় ৪০ থেকে ৫০ হাজার টাকা হবে।

এই স্কিমের আরেকটি বিশেষ বিষয় হল যে ১০ বছর বা তার কম বয়সী মেয়েদের জন্যও অ্যাকাউন্ট খোলা যেতে পারে। এ ছাড়া ভারতের যে কোনও মহিলা এতে বিনিয়োগ করতে পারেন।

Advertisement

এই স্কিমের সুবিধাগুলি পেতে, আপনাকে পোস্ট অফিসের মাধ্যমে এটিতে বিনিয়োগ করতে হবে। আপনি যদি ২ বছরের জন্য মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র স্কিমে (Mahila Samman Saving Certificate) সর্বাধিক ২ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে ২ বছরে সুদের আয় হবে ৩২০৪৪ টাকা৷ মোট পরিমাণ হবে ২৩২০৪৪ টাকা যা আপনি অ্যাকাউন্ট বন্ধ করে তুলতে পারবেন। একটি অ্যাকাউন্ট খুলতে আপনাকে আধার কার্ড, প্যান কার্ড, কেওয়াইসি এবং একটি চেক দিতে হবে।

 

Advertisement