scorecardresearch
 

Income Tax Return: ট্যাক্সের নিয়মে ৮ বদল হয়েছে, ITR ফাইলের আগে যা জানা অত্যন্ত জরুরি

২০২৪ সালে সরকার ঐচ্ছিক নতুন কর কাঠামোর অধীনে নতুন ট্যাক্স স্ল্যাব প্রবর্তন করেছে। যা কোনও ছাড় ছাড়াই কম করের হার অফার করছে। আপনি যদি পুরনো ট্যাক্স ব্যবস্থা বেছে নেন, আপনি এতে বিভিন্ন ছাড় দাবি করতে পারেন। নতুন আয়কর ব্যবস্থায় প্রক্রিয়াটিকে সহজ করা হয়েছে।

Advertisement
Income Tax Return Income Tax Return
হাইলাইটস
  • ট্যাক্স স্ল্যাব এবং হার পরিবর্তন
  • পেনশনভোগীদের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন
  • ধারা 80C এবং 80D এর সীমার পরিবর্তন

২০২৪ অর্থবর্ষের আয়কর রিটার্ন (Income Tax Return) ফর্ম ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ৩১ জুলাই ডেডলাইন। এরই মধ্যে ট্যাক্স সম্পর্কিত নিয়মে একাধিক বদল করা হল। একজন করদাতার যা জানা অত্যন্ত জরুরি। ITR-এর এই নিয়মগুলি না জানলে, ট্যাক্স রিটার্ন পাওয়া বন্ধ হয়ে যেতে পারে। বিজনেস টুডে-র খবর অনুযায়ী, অল ইন্ডিয়া আইটিআর ডিরেক্টর বিকাশ দাহিয়া জানিয়েছেন, নিয়মের পরিবর্তন উপেক্ষা করলে আপনার আয়কর রিটার্ন প্রক্রিয়া প্রভাবিত হতে পারে। 

ট্যাক্স স্ল্যাব এবং হার পরিবর্তন

২০২৪ সালে সরকার ঐচ্ছিক নতুন কর কাঠামোর অধীনে নতুন ট্যাক্স স্ল্যাব প্রবর্তন করেছে। যা কোনও ছাড় ছাড়াই কম করের হার অফার করছে। আপনি যদি পুরনো ট্যাক্স ব্যবস্থা বেছে নেন, আপনি এতে বিভিন্ন ছাড় দাবি করতে পারেন। নতুন আয়কর ব্যবস্থায় প্রক্রিয়াটিকে সহজ করা হয়েছে। কিন্তু অধিকাংশ ছাড় নেই। অর্থাত্‍ আপনার আয় ও ব্যয়ের হিসেব করে আপনি বেছে নিতে পারেন, পুরনো বা নতুন কর ব্যবস্থা।

আরও পড়ুন

পেনশনভোগীদের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন

পেনশনভোগীদের জন্য ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন শুরু হয়েছে। এটি পেনশন থেকে আয়ের ক্ষেত্রে প্রযোজ্য। পেনশনভোগীদের জন্য এই ডিডাকশন তাঁদের করযোগ্য আয় হ্রাস করার জন্য করা হয়েছে।

ধারা 80C এবং 80D এর সীমার পরিবর্তন

আপনি PPF, NSC এবং জীবনবিমা প্রিমিয়ামে বিনিয়োগ করে ধারা 80C এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন। স্বাস্থ্য খাতে ডিজিটাল পেমেন্ট এবং সঞ্চয় প্রচারের জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে, যা চিকিৎসাবিমার জন্য ধারা 80D-এর অধীনে বর্ধিত সীমাতে প্রযোজ্য। করদাতারা এখন তাঁদের পরিবার এবং প্রবীণ নাগরিক পিতামাতার জন্য স্বাস্থ্যবিমার জন্য প্রদত্ত প্রিমিয়ামের জন্য উচ্চ করছাড়ের দাবি করতে পারেন।

Advertisement

হোম লোনের সুদে উচ্চ ছাড়

প্রথমবার বাড়ির ক্রেতাদের জন্য ধারা 80EEA-এর অধীনে নেওয়া হোম লোনের সুদের জন্য অতিরিক্ত ১.৫ লক্ষ টাকা ছাড় বাড়ানো হয়েছে৷ এর উদ্দেশ্য হল নতুন গৃহঋণ নেওয়া করদাতাদের রিলিফ দেওয়া।

TDS এবং TCS আপডেট করা হয়েছে

নতুন পরিবর্তনগুলির মধ্যে অ-বেতনপ্রাপ্ত ব্যক্তিদের জন্য নতুন টিডিএস হার এবং স্বনিযুক্ত এবং ই-কমার্স লেনদেনের জন্য অতিরিক্ত সম্মতির প্রয়োজনীয়তা অন্তর্ভুক্ত রয়েছে। করদাতাদের তাদের TDS শংসাপত্র পর্যালোচনা করা উচিত এবং তাদের আইটিআর-এ উপযুক্ত ক্রেডিট দাবি করা হয়েছে তা নিশ্চিত করা উচিত।

ফেসলেস অ্যাসেসমেন্ট এবং আপিল

হিউম্যান ইন্টারফেস কমাতে এবং স্বচ্ছতা উন্নত করতে সরকার ফেসলেস অ্যাসেসমেন্ট এবং আপিল প্রক্রিয়া প্রসারিত করেছে। করদাতাদের এই প্রক্রিয়ার সঙ্গে নিজেদের পরিচিত করা উচিত এবং নিশ্চিত করা উচিত যে সমস্ত নোটিশের প্রতিক্রিয়া নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে জমা দেওয়া হয়েছে।

ফর্ম পরিবর্তন

আইটিআর ফর্মটি অতিরিক্ত প্রকাশ অন্তর্ভুক্ত করার জন্য সংশোধন করা হয়েছে। বিদেশি সম্পদ, আয় এবং বড় লেনদেন সংক্রান্ত তথ্য প্রকাশের জন্য বিশেষভাবে নিয়ম পরিবর্তন করা হয়েছে। বিদেশি বিনিয়োগ বা উল্লেখযোগ্য আর্থিক ক্রিয়াকলাপ সহ করদাতাদের জরিমানা এড়াতে বিশদ তথ্য সরবরাহ করতে হবে।

প্রবীণ নাগরিকদের জন্য স্বস্তি

৭৫ বছর বা তার বেশি বয়সী প্রবীণ নাগরিকদের, যাদের শুধুমাত্র পেনশন এবং সুদের আয় আছে, তারা ITR ফাইল করতে হবে না।  এটি প্রত্যক্ষ আয়ের উত্‍স সহ প্রবীণ নাগরিকদের জন্য সম্মতির বোঝা হ্রাস করে৷

Advertisement