scorecardresearch
 

Share Market Crash: দু'টি কোম্পানির ভ্যালু পড়ল, ১ লক্ষ কোটি টাকার ধাক্কা আদানীর

Share Market Crash: পরপর পতনের ফলে ১ লক্ষ কোটি টাকা কমে গেল Adani-র সম্পত্তি। বিল গেটস, ওয়ারেন বাফেটের পিছনে চলে গেলেন আদানি। এখন কত নম্বরে তিনি?

আদানি উইলমারের শেয়ারে বড় পতন আদানি উইলমারের শেয়ারে বড় পতন
হাইলাইটস
  • ১ লক্ষ কোটি টাকা কমে গেল Adani-র সম্পত্তি
  • আদানির সম্পত্তিতে ঘাটতি
  • বিল গেটস, ওয়ারেন বাফেটের পিছনে চলে গেলেন

গোটা দুনিয়ার শেয়ারবাজারে গত কিছু সময় ধরে বড় উত্থান-পতন দেখা যাচ্ছে। এর কারণ হলো যে বেশ কিছু বড় কোম্পানির ভ্যালু অর্ধেক হয়ে গিয়েছে। facebook-এর প্যারেন্ট কোম্পানি মেটা অথবা গুগল এর প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট। বা এলন মাস্কের টেসলা, সবগুলোকেই এমক্যাপ দ্রুত গতিতে পড়ছে। এই পতনের প্রভাব ভারতে তথা এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি গৌতম আদানির কোম্পানির উপরেও হয়েছে। আদানি সমূহ এর দুটি কোম্পানি আধার এবং আদানি পাওয়ার কিছুদিন আগে পর্যন্ত ইনভেস্টরদের কড়া লাভ দিচ্ছিল, কিন্তু এরপর এটি ক্ষতির ফাঁসে পড়ে এবং এর মাধ্যমে ২ কোম্পানি মার্কেটে ভ্যালু ১ লাখ কোটি টাকার নিচে চলে আসে

এখন আদানি উইলমারের ভ্যালু কত?

এ বছর ফেব্রুয়ারি মাসের শেয়ার বাজারের লিস্ট হয়েছে কোম্পানির আইপিও। পরে এটির শেয়ার স্টক মার্কেটের ডিসকাউন্ট হয়েছিল। এরপর সার্কিট ধরতে শুরু করে এবং ৮৭৮.৩৫ টাকায় ৫২ সপ্তাহ পর্যন্ত টপে পৌঁছে যায়। এটি দ্রুত গতিতে কোম্পানির মার্কেট ক্যাপ বৃদ্ধি পেয়ে ১ লাখ কোটি টাকার বেশি হয়ে যায়। হাই লেভেলের পৌঁছানোর পর এটি লাগাতার ৮ দিন দ্রুতগতিতে পড়তে শুরু করেছে। যার মধ্যে ৫ লাগাতার দিন ধরে নিয়েছে। এই কোম্পানি আপাতত কোম্পানি মিডক্যাপ ৭৭ হাজার ৯৮০ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে।

কত হয়েছে আদানি পাওয়ারের মিডক্যাপ

এইভাবে আদানির মারকেট ক্যাপ এর ওপর প্রভাব পড়েছে। বৃহস্পতিবার বড় পতনের সঙ্গে আদানি পাওয়ারের মারকেট ক্যাপ কম হয়ে ৮৩ ৯৩ হাজার ৭৫০ কোটি টাকাতে চলে আসে। শুক্রবার আদানি পাওয়ার ফের আপার সার্কিট ধরা শুরু করে। ব্যবসার শুরুতে আপার সার্কিট এর সঙ্গে গোটা দিন ৪.৯৯ শতাংশ বেড়ে ২৫৪ টাকা ৬৫ পয়সা শেয়ারের দাম হয়ে যায়। এরপরে কোম্পানি আপাতত ১ লাখ কোটি টাকার কম এখন আদানি পাওয়ার এর ভ্যালু ৯৮,২১৬.৯৫ কোটি টাকা রয়েছে।

ওয়ারেন বাফেট এবং বিল গেটস এর পিছনে চলে গিয়েছেন আদানি

আদানি গ্রুপ অব কোম্পানির শেয়ারের দাম কম হতে শুরু করে গৌতম আদানি মোট সম্পত্তি প্রভাবিত হয়েছে। ফোর্বসের real-time  এর লিস্ট গত ২৪ ঘন্টায় গৌতম আদানি নেটওয়ার্ক সবচেয়ে বেশি সাড়ে তিন বিলিয়ন ডলারের পতন হয়েছে। এখন গৌতম আদানি টোটাল নেট ওয়ার্থ ১৬৮.১ বিলিয়ন ডলার এবং তিনি পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তিতে পরিণত হয়েছেন গত কয়েকদিনে গৌতম আদানি সম্পত্তির মামলায় করেন। বাফেট এবং মাইক্রোসফটের co-founder বিল গেটসকে ছাড়িয়ে গিয়েছিলেন। যদি আপাতত সম্পত্তির পতনের পর তিনি ষষ্ঠ স্থানে রয়েছেন।