scorecardresearch
 

Rules Change 1st August: অগাস্টে বদলে যাচ্ছে ব্যাঙ্কের নিয়ম, গ্যাস সিলিন্ডারের দাম কমছে? জেনে নিন

Rules Change 1st August: অনেক আর্থিক নিয়ম অগাস্টে পরিবর্তন হতে চলেছে। এর মধ্যে এলপিজি সিলিন্ডার থেকে শুরু করে এইচডিএফসি ব্যাঙ্কের ক্রেডিট কার্ড পর্যন্ত নিয়ম রয়েছে৷ অগাস্ট মাসে অর্থ সংক্রান্ত অনেক নিয়ম পরিবর্তন হতে চলেছে, যার সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের পকেটে। চলুন এই সম্পর্কে জেনে নেওয়া যাক।

Advertisement
অগাস্টে দেশের  ৫ আর্থিক নিয়মে বদল অগাস্টে দেশের ৫ আর্থিক নিয়মে বদল

New Rules From 1st August 2024: প্রতি মাসের ১ তারিখে নিয়ম পরিবর্তন করা হয়। অগাস্ট মাসেও তেমনই কিছু ঘটতে চলেছে। এই মাসে অনেক আর্থিক নিয়মে পরিবর্তন দেখা যেতে পারে।  প্রসঙ্গত প্রতি মাসের শুরুতে কিছু নিয়ম পরিবর্তন করা হয়। অগাস্ট মাসেও তেমন কিছু দেখা যাবে। এই মাসেও কিছু আর্থিক নিয়ম পরিবর্তন হতে চলেছে, যার সরাসরি প্রভাব পড়বে জনগণের পকেটে।

১ অগাস্ট ২০২৪ থেকে নিয়ম পরিবর্তন হচ্ছে
জুলাই মাস শেষ হতে চলেছে। নতুন মাস অগাস্ট শুরু হওয়ার সঙ্গে সঙ্গে এমন অনেক নিয়ম পরিবর্তন হতে চলেছে যার সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের পকেটে। এ বিষয়ে জেনে নেওয়া যাক। এতে এলপিজি মূল্য থেকে HDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের নিয়ম অন্তর্ভুক্ত রয়েছে।

এইচডিএফসি ব্যাঙ্ক
২০২৪ সালের অগাস্ট থেকে HDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের নিয়মে অনেক পরিবর্তন হতে চলেছে। এখন ক্রেডিট কার্ডের ভাড়া পেমেন্ট এবং CRED, Cheq, MobiKwik, Freecharge ইত্যাদি পরিষেবা ব্যবহার করার উপর ১ শতাংশ লেনদেন চার্জ ধার্য করা হবে। এর সীমা নির্ধারণ করা হয়েছে ৩০০০ টাকা। ১৫,০০০ টাকার বেশি জ্বালানি লেনদেনে, আপনাকে সম্পূর্ণ পরিমাণের উপর ১ শতাংশ পরিষেবা চার্জ দিতে হবে, যার সর্বোচ্চ সীমা হবে ৩,০০০ টাকা। এর বাইরে ২৯৯ টাকা ইএমআই প্রসেসিং চার্জ নেওয়া হবে।

আরও পড়ুন

গ্যাস সিলিন্ডার
প্রতি মাসের শুরুতে গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়। গত মাসে বাণিজ্যিকভাবে গ্যাস সিলিন্ডারের  দাম কমানো হয়েছে। এবারও সরকার দাম কিছুটা কমাতে পারে বলে আশা রয়েছে।

গুগল মানচিত্র
Google Map পরিষেবাগুলি ১ অগাস্ট, ২০২৪ থেকে সস্তা হচ্ছে। এই নিয়ম অনুযায়ী, এখন এই সুবিধা নিতে গ্রাহকদের ৭০ শতাংশ কম চার্জ দিতে হবে। ডলারের বদলে ভারতীয় রুপিতে বিনিয়োগ করা হবে টাকা। এরফলে Gagool Maps পরিষেবাগুলি ভারতে সাশ্রয়ী মূল্যের হয়ে উঠেছে। এই নিয়ম ১ অগাস্ট, ২০২৪ থেকে কার্যকর হবে। এর ফলে এখন গ্রাহকদের সেবা নিতে ৭০ শতাংশ কম চার্জ দিতে হবে। এই পরিষেবার জন্য অর্থপ্রদান এখন ডলারের পরিবর্তে ভারতীয় রুপিতে করা হবে।

Advertisement

অগাস্ট মাসে  ব্যাঙ্ক বন্ধ থাকবে
অগাস্ট মাসে ১৩ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। এর মধ্যে রয়েছে রাখি বন্ধন, জন্মাষ্টমী এবং স্বাধীনতা দিবসের মতো ছুটি।  এর মধ্যে সব রবিবার, দ্বিতীয় এবং চতুর্থ শনিবার অন্তর্ভুক্ত। সাপ্তাহিক ছুটির কারণে অগাস্ট মাসে ৬  দিন ব্যাঙ্ক  বন্ধ থাকবে। এছাড়া বিভিন্ন উৎসবের কারণে ৭ দিনের ছুটি থাকবে। ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস, ১৯ অগাস্ট রাখি বন্ধন এবং ২৬ অগাস্ট  জন্মাষ্টমী উপলক্ষে ব্যাঙ্ক গুলি বন্ধ থাকবে।

ইউটিলিটি লেনদেনের নিয়মে বদল
৫০,০০০-এর কম লেনদেনে কোনো অতিরিক্ত চার্জ নেওয়া হবে না। ৫০,০০০-এর বেশি লেনদেনের জন্য সম্পূর্ণ পরিমাণের উপর ১% চার্জ করা হবে, প্রতি লেনদেন ৩০০০-এর মধ্যে সীমাবদ্ধ। CRED, Cheq, MobiKwik এবং অন্যান্যদের মতো তৃতীয় পক্ষের অ্যাপের মাধ্যমে করা লেনদেনের জন্য ১% চার্জ করা হবে, প্রতি লেনদেন ৩০০০ টাকাতে সীমিত। ১০০ থেকে  ১৩০০ টাকা পর্যন্ত বকেয়া পরিমাণের উপর ভিত্তি করে বিলম্বে পেমেন্ট চার্জ প্রক্রিয়া সংশোধন করা হয়েছে। যেকোনো অনলাইন বা অফলাইন স্টোরে ইজি-ইএমআই বিকল্প ব্যবহার করার জন্য ২৯৯ টাকা  পর্যন্ত ইএমআই প্রসেসিং চার্জ ধার্য করা হবে। HDFC ব্যাঙ্ক তার Tata Neu Infinity এবং Tata Neu Plus ক্রেডিট কার্ডগুলিতে ১ অগাস্ট, ২০২৪ থেকে পরিবর্তনগুলি কার্যকর করবে৷ ১ অগাস্ট, ২০২৪ থেকে, Tata New Infinity HDFC ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা Tata New UPI ID ব্যবহার করে করা যোগ্য UPI লেনদেনে ১.৫% NewCoins পাবেন।

Advertisement