scorecardresearch
 

১৫০ এর বেশি Malicious অ্য়াপ, নিষিদ্ধ করল Google, আপনার মোবাইলে নেই তো !

গুগল প্লে স্টোর থেকে 150 টিরও বেশি মারাত্মক ক্ষতিকারক অ্যাপ নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। আপনার মোবাইলে নেই তো। থাকলে অবিলম্বে ডিলিট করুন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ১৫০ এর বেশি সন্দেহজনক অ্যাপ নিষিদ্ধ
  • প্লে স্টোর থেকে মুছে দিয়েছে গুগল
  • বিপদ এড়াতে আপনিও মুছে ফেলুন

গুগল প্লে স্টোর থেকে 150 টিরও বেশি মারাত্মক ক্ষতিকারক অ্যাপ নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। প্লে-স্টোর থেকে Google দ্বারা সরানো অ্যাপগুলি ছিল Ultima SMS নামে একটি প্রচারাভিযানের অংশ। গুগল এই বেশি ম্যালিশিয়াস অ্যাপস প্লে স্টোর থেকে বন্ধ করে দিল।এই অ্যাপস ইউজার্সদের প্রিমিয়াম এসএমএস সার্ভিস এর জন্য সাইন ইন করার জন্য বলতো। এর মধ্যে ইউজার্সরা এই কারণে ফেঁসে যেত, কারণ এই অ্যাপসগুলির বদলে পয়সা দেওয়ার কথা বলা হত। প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে এই সমস্ত অ্যাপসের প্রচারে ফেঁসে গিয়ে 10.5 মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে।

ভুল প্রচারের ফাঁদে পা

“আমি যে অ্যাপগুলি আবিষ্কার করেছি সেগুলো হল UltimaSMS ক্যাম্পেইনের অংশ, যাতে 151টি অ্যাপ রয়েছে যা Google Play Store-এ ডাউনলোডের জন্য এক সময়ে বা অন্য সময়ে উপলব্ধ ছিল। এই অ্যাপগুলি 10.5 মিলিয়নেরও বেশি বার ডাউনলোড করা হয়েছে এবং গঠন ও কার্যকারিতা প্রায় একই রকম। মূলত প্রিমিয়াম এসএমএস স্ক্যাম ক্যাম্পেইন ছড়িয়ে দিতে ব্যবহৃত একই জাল অ্যাপের কপি। পুরো প্রচারের পিছনে একটা সাসপিসিয়াস গোষ্ঠী রয়েছে। অ্যাভাস্ট একটি ব্লগে বলেছেন।

UltimaSMS ক্যাম্পেইন স্ক্যাম

যখন কোনো ব্যবহারকারী সেই অ্যাপটি ডাউনলোড করে যা UltimaSMS ক্যাম্পেইনের একটি অংশ, অ্যাপটি তাদের অবস্থান, ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি (IMEI) এবং ফোন নম্বর চেক করে স্ক্যামের জন্য কোনও দেশের এলাকা, কোড এবং ভাষা ব্যবহার করবে তা নির্ধারণ করত। অ্যাপটি তাদের ফোন নম্বর এবং কিছু ক্ষেত্রে অ্যাপের বিজ্ঞাপনের উদ্দেশ্যে অ্যাক্সেস পেতে ইমেল ঠিকানা লিখতে অনুরোধ করে। ভুয়া অ্যাপের উদ্দেশ্য একটাই।

মধ্য়প্রাচ্য, পাকিস্তান, পোল্যান্ডে ব্যাপক ডাউনলোড

নকল অ্যাপগুলিতে কাস্টম কীবোর্ড, QR কোড স্ক্যানার, ভিডিও এবং ফটো এডিটর, স্প্যাম কল ব্লকার, ক্যামেরা ফিল্টার এবং গেমস সহ বিস্তৃত পরিসর রয়েছে। এই ধরনের অ্যাপ 80 টিরও বেশি দেশের ব্যবহারকারীরা ডাউনলোড করেছেন। অ্যাপসটি সবচেয়ে বেশি ডাউনলোড করেছে মধ্যপ্রাচ্যের ব্যবহারকারীরা, যেমন মিশর, সৌদি আরব, পাকিস্তান, তারপরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং পোল্যান্ডের ব্যবহারকারীরা।

Advertisement

সার্টিফিকেট যাচাই করুন

শংসাপত্রগুলি যাচাই করার পরেই গুগল প্লে স্টোর থেকে অ্যাপগুলি ডাউনলোড করার পরামর্শ দেওয়া হচ্ছে। ব্যবহারকারীদের সবসময় পর্যালোচনা এবং রেটিং পরীক্ষা করা উচিত।

 

Advertisement