scorecardresearch
 

NPS Benefits: প্রতি মাসে ৫০ হাজার টাকা পেনশন চান? এই সরকারি স্কিমে টাকা রাখুন

NPS Benefits: অবসরের পরে ফাইনান্সিয়াল সিকিউরিটি চান, তাহলে আপনার জন্য সরকারি যোজনা ন্যাশনাল পেনশন স্কিম (National Pension Scheme) অত্যন্ত কার্যকর হতে পারে। এই স্কিম শুধুমাত্র ইনকাম ট্যাক্স (Income Tax) বাঁচানোর সুবিধা হবে তাই নয়, বরং চাকরি থেকে রিটায়ার হওয়ার পরে আপনি প্রতিমাসে একটা নিশ্চিত মোটা টাকা গ্যারান্টি ইনকাম করতে পারবেন।

Advertisement
NPS Benefits: এই স্কিমে টাকা রাখলে হতে পারে নিশ্চিত আয় NPS Benefits: এই স্কিমে টাকা রাখলে হতে পারে নিশ্চিত আয়
হাইলাইটস
  • অবসরে প্রতি মাসে ৫০ হাজার টাকা পেনশন
  • এই সরকারি স্কিমে টাকা রাখুন
  • মিলবে ট্যাক্স ছাড়ের সুবিধাও

যদি আপনি প্রাইভেট (Private) সেক্টরে কাজ করেন এবং অবসরের পরে আর্থিক নিরাপত্তা বা ফিনান্সিয়াল সিকিউরিটি চান, তাহলে আপনার জন্য ন্যাশনাল পেনশন স্কিম (National Pension Scheme) অত্যন্ত কার্যকর হতে পারে। এই স্কিমের সাহায্যে ইনকাম ট্যাক্স (Income Tax) বাঁচানোর সুবিধা হবে। এর পাশাপাশি রিটায়ার করার পর আপনি প্রতি মাসে নিশ্চিত টাকা রোজগারের গ্যারান্টি পাবেন। যদি আপনি ঠিকঠাক পরিকল্পনা করে এই স্কিমে ইনভেস্ট করেন, তাহলে খুব সহজেই মাসে ৫০ হাজার টাকা পর্যন্ত পেনশনের ব্যবস্থা করতে পারবেন।

আরও পড়ুনঃ Weight Loss In This Kitchen Spice: রান্নাঘরের এই মশলাই ওজন কমিয়ে অর্ধেক করে দেয়, খিদেও পালাবে

ন্যাশনাল পেনশন স্কিম (national pension scheme)-কে লম্বা সময়ের ইনভেস্টমেন্ট বলে মনে করা হয়। এই স্কিমে আপনি চাকরিজীবনে অল্প অল্প করে টাকা জমা রাখেন। যা আপনি ফেরত পাবেন রিটায়ারমেন্টের পর। জমা হওয়া টাকা দু'ভাবে লগ্নিকারীরা ফেরত পান।

আপনি এর একটা অংশ একবারে তুলে নিতে পারেন। আর অন্য অংশ পেনশনের জন্য জমা রাখতে পারেন। যাতে Annuity কেনা যায়। Annuity কেনার জন্য যত বেশি টাকা আপনি না তুলে রেখে দেবেন, তত বেশি টাকার পেনশন পাওয়া যাবে।

এই বিষয়টি মাথায় রাখুন

৫০ হাজার টাকা পেনশনের জন্য আপনাকে কী করতে হবে, তা জানার আগে এনপিএস (NPS)-এর বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ জিনিস আপনাকে মাথায় রাখতে হবে। ন্যাশনাল পেনশন স্কিমে দু'রকমের অ্যাকাউন্ট খোলা যায়।প্রথম অ্যাকাউন্ট হল এনপিএস টিয়ার-১। আর দ্বিতীয় রকমের অ্যাকাউন্ট হল এনপিএস টিয়ার-২।

যদি কোনও ব্যক্তি রিটায়ারমেন্টের ফায়দা পেতে চান, তাহলে তার জন্য টিয়ার-১ অ্যাকাউন্টটি ভাল বিকল্প হতে পারে। টিয়ার-১ অ্যাকাউন্টে সাধারণভাবে সেই সমস্ত মানুষদের জন্য, যাঁদের পিএফ জমা হয় না এবং রিটায়ারমেন্টের পর ফাইনান্সিয়াল সিকিউরিটি চান।

আপনি এতে ন্যূনতম ৫০০ টাকা জমা করতে পারেন। রিটায়ারমেন্টের পর ৬০ শতাংশ টাকা তুলে নিতে পারেন। আর বাকি ৪০ শতাংশ টাকা রেখে দিতে পারেন। যেটি পরে আপনি মাসে মাসে তা থেকে পেনশনের মতো টাকা পেতে থাকবেন।

Advertisement

আরও পড়ুনঃ Skin Glow At Home: এই ফেসপ্যাক রাতে মুখে লাগান, সকালে গ্ল্যামার ফেটে পড়বে

এনপিএস-এ পাওয়া যায় ট্যাক্স ছাড় 

এনপিএস এর টিয়ার-১ অ্যাকাউন্ট এর কনট্রিবিউশন এবং উইথড্রয়াল, দু'টো ক্ষেত্রেই ট্যাক্স ছাড় পাওয়া যায়। এনপিএস টিয়ার-১ অ্যাকাউন্ট এর বিষয়ে অ্যাকাউন্ট হোল্ডারদের ইনকাম ট্যাক্স অ্যাক্ট ৮০-সি অনুযায়ী ১.৫ লাখ টাকা পর্যন্ত এবং ৮০ সিসিডি (১বি)-এর হিসেবে ৫০ হাজার টাকা ট্যাক্স ডিডাকশনের লাভ পাওয়া যাবে। সেখানে এনপিএস অ্যাকাউন্ট থেকে তুলে নেওয়া সমস্ত টাকাতেই ট্যাক্স এর ছাড় পাওয়া যাবে। যদিও Annuity থেকে হওয়া কামাই এর উপর নির্ধারিত হারে কর দিতে হবে।

এভাবে করুন মোটা টাকা পেনশনের ব্যবস্থা

এখন মনে করা যাক যে আপনার রিটায়ার হওয়ার পর এমপিএস-এর ৬০% টাকা একবারে তুলে নিলেন। এবং ৪০ শতাংশ টাকা, যেটা জমা থাকল সেটাকে আপনি Annuity কেনার জন্য ব্যবহার করলেন। এই পরিস্থিতিতে প্রত্যেক মাসে ৫০ হাজার টাকা পেনশন পাওয়ার জন্য আপনাকে আড়াই কোটি টাকার ফান্ড তৈরি করতে হবে। আর তখন আপনি ৬০ শতাংশ, অর্থাৎ ১.৫ কোটি টাকা একবারে বের করে নিতে পারেন। তাহলে বছরে ৬ শতাংশ হিসেবে আপনি যে সুদ পেতে পারেন, তাহলে আপনি মাসে ৫০ হাজার টাকা পেনশন পাবেন। যদি আপনি বেশি অংশ Annuity কিনতে পারেন, তাহলে কম ফান্ডেও আপনি এই পরিমাণ টাকা প্রতি মাসে পেতে পারেন।

 

Advertisement