scorecardresearch
 

Kolkata-Alipurduar Bus Nbstc: সুখবর, পুজোয় কলকাতা থেকে ডুয়ার্সের জঙ্গলে পৌঁছতে বাড়তি বাস চালু NBSTC-র

Kolkata-Alipurduar Bus Nbstc: বাগডোগরা বিমানবন্দর, নিউ জলপাইগুড়ি স্টেশন এবং শিলিগুড়ির তেনজিং নোরগে বাসস্ট্যান্ড থেকে ওই ছোট বাসগুলি দার্জিলিং, সিকিম, ডুয়ার্সে যাবে। হোয়াটসঅ্যাপের মাধ্যমে ওই বাস ভাড়া করা যাবে। এ ছাড়া অনলাইনেও বাস বুকিংয়ের ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন নিগমের চেয়ারম্যান।

Advertisement
সুখবর, পুজোয় কলকাতা থেকে ডুয়ার্সের জঙ্গলে পৌঁছতে বাড়তি বাস চালু NBSTC-র সুখবর, পুজোয় কলকাতা থেকে ডুয়ার্সের জঙ্গলে পৌঁছতে বাড়তি বাস চালু NBSTC-র
হাইলাইটস
  • পুজোয় পর্যটকদের জন্য বাড়তি বাস
  • বাসের সংখ্যা বাড়াচ্ছে NBSTC

Kolkata-Alipurduar Bus NBSTC: বিমানের ভাড়া চড়া। ট্রেনের অবস্থাও তথৈবচ। স্পেশাল ট্রেন মিললেও জায়গা পাওয়া মুশকিল। রয়েছে বাস। কিন্তু তাতে শিলিগুড়ি নেমে আবার গাড়ি বদলে যেতে হবে পাহাড়-ডুয়ার্স। কিছু বাস আছে, তবে তা প্রয়োজনের তুলনায় কিছুই নয়। এর মধ্যে সুখবর নিয়ে এল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (NBSTC)। কলকাতা থেকে সরাসরি ডুয়ার্সে পর্যটকদের পৌঁছে দিতে উদ্যোগ নিয়েছে তাঁরা। তাও আবার এয়ার কন্ডিশনড। তার জন্য বাড়তি ভাড়া প্রয়োজন হবে না। স্বাভাবিক যে ভাড়া NBSTC সারা বছর নিয়ে থাকে, সেই হারেই ভাড়া দিতে হবে। বাড়তি পাওনা হিসেবে সরাসরি গন্তব্যে পৌঁছে যেতে পারবেন।

কোথা থেকে ছাড়বে?
উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (NBSTC) পুজোর মরশুমে আলিপুরদুয়ার ডিপো থেকে এসি রকেট বাস চালানোর পরিকল্পনা নিয়েছে। এনবিএসটিসির চেয়ারম্যান পার্থপ্রতিম রায় সংবাদমাধ্যমকে জানান, আলিপুরদুয়ার থেকে কলকাতা রুটে এসি রকেট বাস চালানোর প্রস্তুতি চলছে। ফিরতি বাস কলকাতার ধর্মতলা বাস ডিপো থেকে আলিপুরদুয়ারের উদ্দেশ্যে রওনা হবে।

আলিপুরদুয়ার থেকে দূরপাল্লার বাসে যাতায়াতের জন্য শুক্রবার আলিপুরদুয়ার ডিপোতে অনলাইন ও অগ্রিম বুকিং কাউন্টার চালু করা হয়েছে। আলিপুরদুয়ার ডিপো থেকে জানা গিয়েছে, আপাতত কলকাতা ও শিলিগুড়ির একটি বাসে যাতায়াতের জন্য শুক্রবার থেকে অগ্রিম বুকিং ও অনলাইন বুকিং শুরু করা হয়েছে। পরে অন্যান্য দূরপাল্লার বাস পরিষেবাকেও এই পরিষেবার আওতায় আনা হবে।’

আরও পড়ুন

আলিপুরদুয়ার থেকে কলকাতা রুটে বর্তমানে যে বাসগুলি চালু রয়েছে, সেগুলি সমস্তই সাধারণ নন-এসি বাস। তবে ওই রুটে এসি বাস চালানোর দাবি দীর্ঘদিনের। পুজোর সময় পর্যটনের মরশুমে যাতে কলকাতা থেকে যাত্রীদের কমফর্টের কথা মাথায় রেখে এসি রকেট বাসের পরিষেবা চালু করা হচ্ছে। তবে স্থানীয়দের দাবি, শুধু পর্যটকরা নয়, এতে স্থানীয়রাও উপকৃত হবে। অনেকে বাড়তি খরচ দিতে রাজি থাকলেও সরাসরি এসি বাস না থাকায়, শিলিগুড়ি গিয়ে এসি বাস বুক করেন, তাতে খরচ ও হয়রানি দুইই বাড়ে। এই বাস চালু হলে অনেকটা উপকার হবে। 

Advertisement

আপাতত সপ্তাহে তিনদিন আলিপুরদুয়ার থেকে কলকাতায় বাস পরিষেবা চালু রয়েছে। সোম, বুধ, শুক্রবার আলিপুরদুয়ার থেকে ভোর ৫টায় কলকাতাগামী বাস যায়। মঙ্গল, বৃহস্পতি, শনিবার ধর্মতলা থেকে বাস ছেড়ে আলিপুরদুয়ারে আসে। পাশাপাশি অনলাইন অ্যাডভান্স বুকিং সিস্টেম চালু হওয়াতেও অনেকটা সুবিধা হবে। কলকাতার বাস ছাড়াও সকাল ১০টা ৪০ মিনিটে শিলিগুড়িগামী বাসে অগ্রিম বুকিং ও অনলাইন বুকিং পরিষেবা চালু করা হয়েছে।

 

Advertisement