scorecardresearch
 

উত্তরবঙ্গ ভ্রমণ সস্তা হচ্ছে, অ্য়াপ-এই মিলবে বাসের হালহকিকত, হবে বুকিংও

ঘরে বসে এক ক্লিকেই যাতে এবার জেনে যেতে পারেন, কোন রুটে, কখন, কোন বাস চলবে। এ জন্য তাঁরা আনছেন অ্যান্ড্রয়েড অ্যাপ(Android App)। শুধু জানা নয়, সেখানেই তক্ষুণি কেটে ফেলতে পারবেন টিকিট(Ticket)ও। বাতিল করার সুযোগও থাকছে টিকিট। ফলে ভাড়ার গাড়ির বদলে বাসেই করুণ ভ্রমণ।

Advertisement
বাড়ি বসে অ্যাপ-এই হবে বাস বুকিং বাড়ি বসে অ্যাপ-এই হবে বাস বুকিং
হাইলাইটস
  • এনবিএসটিসির অ্য়াপ-এই হবে বুকিং
  • ফলে বাড়ি বসে বাসের যাত্রা ছকে নিন
  • গাড়ির ঝক্কির দিন শেষ, বাসেই হোক ট্যুর

ঘোরার জায়গা হিসেবে উত্তরবঙ্গ সব সময় বাঙালির অগ্রাধিকারের তালিকায়। রিসর্ট, হোটেল, হোম-স্টের খরচ যত, তার চেয়ে বেশি খরচ যাতায়াতের। শিলিগুড়িতে বা এনজেপি স্টেশনে নেমে যে কোনও জায়গায় যেতে এবং আসতে মোটামুটি ৭ থেকে ৮ হাজার টাকা খরচ হয়। আর গাড়ি নিয়ে কয়েকদিন ঘুরলে তো কথাই নেই, চড়চড় করে দাম বাড়তে থাকে।

বিকল্প উপায় ?

তা আছে। বাস কিংবা ট্রেনে। ট্রেনে পাহাড়ে যাওয়া যাবে না। আছে বাস। কিন্তু তা কখন, কোথায়, কীভাবে যাবেন তা জানতে ডিপোতে যেতে হয়। ফলে অনেকেই ইচ্ছে থাকলেও যাতায়াত করতে পারেন না।

সমস্যার সমাধানে এনবিএসটিসি-র অ্যাপ

এবার অবশ্য সেই সমস্য়ার সমাধানে এগিয়ে এল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা(Nbstc)। ঘরে বসে এক ক্লিকেই যাতে এবার জেনে যেতে পারেন, কোন রুটে, কখন, কোন বাস চলবে তার জন্য তাঁরা আনছে অ্যান্ড্রয়েড অ্যাপ(Android App)। শুধু জানা নয়, সেখানেই তক্ষুণি কেটে ফেলতে পারবেন টিকিট(Ticket)ও। বাতিল করার সুযোগও থাকছে টিকিট। অ্যাপ তৈরির কাজ শুরু হয়েছে। পুজোর মধ্যেই যাতে তা বাজারে চলে আসে, তার জন্য চেষ্টা করছে নিগম। গুগল প্লে স্টোর (Google Play Store) -এ গিয়ে তা ডাউনলোড করা যাবে সহজেই। তবে অ্যাপ ছাড়াও যাতে এনবিএসটিসি-র সাইটে(Website) গিয়ে টিকিট বুকিং করা যায়, তার বন্দোবস্তও থাকবে।

ঘোষণা পার্থপ্রতিম রায়ের

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের দায়িত্ব নেওয়ার পর সংস্থার আধিকারিকদের সাথে বৈঠক করে এই উদ্যোগের কথা ঘোষণা করেন সংস্থার চেয়ারম্যান পার্থ প্রতিম রায়। সংস্থার আধিকারিকেরা মনে করছেন, এতে সংস্থার প্রতি সাধারণ মানুষের আস্থা আরও বাড়বে।

অ্য়াপ দ্রুত বাজারে আনতে পদক্ষেপ

নতুন ওই অ্যাপের বিষয়ে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানান, আমাদের একটি অ্যাপ রয়েছে সেটি এখনও খুব শক্তিশালী নয়। এই অ্যাপ এবং ওয়েবসাইটকে আরও আপডেট করার জন্য আমার একটি সংস্থার সাথে কথা বলেছি। যাতে অ্যাপের মাধ্যমে টিকিট বুকিং করা যায় এবং যাবতীয় সুবিধা দেওয়া সম্ভব হয়। ২ সেপ্টেম্বর বোর্ড মিটিংয়ে পরবর্তী পদক্ষেপ ঠিক হবে।

Advertisement

 

 

 

 

Advertisement