scorecardresearch
 

Aadhaar Service At Bangla Sahayata Kendra: স্কুলেই মিলবে আধার সার্ভিস, উদ্যোগ শিক্ষা দফতরের, বিনামূল্যে?

নবান্ন সূত্রে খবর, রাজ্যের প্রায় এক হাজার বাংলা সহায়তা কেন্দ্র থেকে এই সুবিধা পাবেন সাধারণ মানুষ। পরিষেবা দেওয়ার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো তৈরির কাজ চলছে দ্রুত গতিতে।

Advertisement
বাংলা সহায়তা কেন্দ্রেই মিলবে আধার পরিষেবা বাংলা সহায়তা কেন্দ্রেই মিলবে আধার পরিষেবা
হাইলাইটস
  • প্রায় এক হাজার বাংলা সহায়তা কেন্দ্র থেকে এই সুবিধা পাওয়া যাবে
  • প্রয়োজনীয় পরিকাঠামো তৈরির কাজ চলছে দ্রুত গতিতে

এবার বাংলা সহায়তা কেন্দ্রেই (Bangla Sahayata Kendra) মিলবে আধার সংক্রান্ত যাবতীয় পরিষেবা (Aadhaar Services)।  সম্প্রতি কেন্দ্রীয় সরকার এই অনুমতি দিয়েছে রাজ্যকে সরকারকে। নবান্ন সূত্রে খবর, রাজ্যের প্রায় এক হাজার বাংলা সহায়তা কেন্দ্র থেকে এই সুবিধা পাবেন সাধারণ মানুষ। পরিষেবা দেওয়ার জন্য প্রয়োজনীয় পরিকাঠামো তৈরির কাজ চলছে দ্রুত গতিতে।

এখন সব সরকারি প্রকল্পেই আধার একরকম বাধ্যতামূলক। সরকারের বিভিন্ন পরিষেবা পেতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, প্যান কার্ড, রেশন কার্ড ও এখন ভোটার কার্ডের সঙ্গে আধার সংযোগ বাধ্যতামূলক। কয়েকটি ব্যাঙ্ক, পোস্ট অফিস, আধার সেবা কেন্দ্র এবং কমন সার্ভিস সেন্টার বাদে আধার সংক্রান্ত পরিষেবা পাওয়া যায় না। বাংলা সহায়তা কেন্দ্র থেকে কেন্দ্র ও রাজ্য সরকারের নানা প্রকল্পের পরিষেবা পাওয়া যায়। তবে আধার সংক্রান্ত কাজ হয় না। সেই বিষয়টা নিয়ে সাধারণ মানুষের মনে অসন্তোষ রয়েছে। এবার সেই অসন্তোষ দূর হতে চলেছে।

আরও পড়ুন: Why Tyre Colour Is black: টায়ারের রং সবসময় কালো হয় কেন? কারণটা জেনে নিন

আধার কার্ড করাতে কোনও চার্জ দিতে হয় না। কিন্তু আধার সংক্রান্ত নানা তথ্য আপডেটের জন্য সাধারণ মানুষকে চার্জ দিতে হয়। এক্ষেত্রে বাংলা সহায়তা কেন্দ্রগুলিতে বিনামূল্যে পরিষেবা মিলতে পারে। তবে, এই বিষয়ে রাজ্য সরকার এখনও কিছু জানায়নি। যেহেতু বাংলা সহায়তা কেন্দ্রগুলিতে যেহেতু বিনামূল্যে পরিষেবা দেওয়া হয়, তাই আধার পরিষেবাও এখান থেকে কোনও খরচ ছাড়াই মিলতে পারে বলে মনে করা হচ্ছে।

এছাড়াও এবার স্কুলস্তরেও এবার আধার কার্ড করানোর উদ্যোগ নিয়েছে স্কুলশিক্ষা দপ্তর। রাজ্য সরকারের একাধিক প্রকল্পের সুবিধা পেতে গেলে স্কুলের পড়ুয়াদেরও আধার কার্ড থাকা বাধ্যতামূলক। বহু ছাত্রছাত্রীদের আধার কার্ড নেই। যার কারণে তারা সরকারি পরিষেবা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে। তার জন্যই এবার স্কুলেই আধার পরিষেবা দেওয়ার জন্য ক্যাম্প করার পরিকল্পনা করা হয়েছে শিক্ষা দফতরের তরফে।

Advertisement

নবান্ন সূত্রে খবর, আপাতত প্রতিটি ব্লকে ২করে স্কুলে আধার পরিষেবা চালু করা হবে। সেই দুটি স্কুলে গিয়েই আধার কার্ড করাতে পারবে অন্য স্কুলের পড়ুয়ারা। নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা প্রথম ধাপে সুযোগ পাবে। পরে অন্যরাও পাবে।

 

Advertisement