scorecardresearch
 

Supreme Court Judgment On LMV Licence: ছোট গাড়ি চালানোর লাইসেন্স থাকলেই চালানো যাবে কমার্শিয়াল গাড়িও, বড় রায় সুপ্রিম কোর্টের

Supreme Court Judgment On LMV Licence: সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ ২০১৭ সালে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেখানে LMV লাইসেন্সধারীদের ৭৫০০ কেজি পর্যন্ত পরিবহণ যানবাহন চালানোর অনুমতি দেওয়া হয়েছিল। সেই রায়ই বহাল রাখায় স্বস্তি মিলেছে হালকা মোটরযানের লাইসেন্সধারীদের।

Advertisement
ছোট গাড়ি চালানোর লাইসেন্স নিয়েই চালানো যাবে মাঝারি ওজনের কমার্শিয়াল গাড়ি ছোট গাড়ি চালানোর লাইসেন্স নিয়েই চালানো যাবে মাঝারি ওজনের কমার্শিয়াল গাড়ি

Supreme Court Judgment On LMV Licence: হালকা গাড়ি চালানোর লাইসেন্স নিয়েই (LMV)  চালানো যাবে মাঝারি ভারী ওজনের বাণিজ্যিক গাড়িও। সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ সিদ্ধান্ত নিয়েছে যে LMV (হালকা মোটর যান) লাইসেন্সধারীরাও ৭৫০০ কেজির চেয়ে হালকা পরিবহণ যানও চালাতে পারবেন। পাশাপাশি সড়ক দুর্ঘটনার জন্য শুধুমাত্র হালকা মোটরযানের লাইসেন্সধারীরাই দায়ী নয় বলেও মন্তব্য করে সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির ওই বেঞ্চ।

সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ ২০১৭ সালে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেখানে LMV লাইসেন্সধারীদের ৭৫০০ কেজি পর্যন্ত পরিবহণ যানবাহন চালানোর অনুমতি দেওয়া হয়েছিল। সেই রায়ই বহাল রাখায় স্বস্তি মিলেছে হালকা মোটরযানের লাইসেন্সধারীদের।

এখন LMV লাইসেন্সধারীরা ৭৫০০ কেজি ওজনের পরিবহণ যানবাহন চালাতে পারবেন। সেক্ষেত্রে দুর্ঘটনা ঘটলে, বিমা কোম্পানিগুলি ভোক্তাদের বিমার দাবি অস্বীকার করতে পারবে না। লাইট মোটর ভেহিকেল (এলএমভি) লাইসেন্সধারী একজন চালকের ওই ওজনের বাণিজ্যিক গাড়ি চালানোর অধিকার আছে কি না, এই আইনি প্রশ্ন নতুন করে সুপ্রিম কোর্টে ওঠে। তার প্রেক্ষিতেই ৫ বিচারপতির বেঞ্চ তার রায় দিয়েছে।

CJI-এর নেতৃত্বাধীন সাংবিধানিক এই বেঞ্চ ২১ অগাস্ট শুনানি শেষ করলেও সেই সময় এই বিষয়ে তার সিদ্ধান্ত জানায়নি। সাংবিধানিক বেঞ্চে রয়েছেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি হৃষিকেশ রায়, বিচারপতি পিএস নরসিমা, বিচারপতি পঙ্কজ মিত্তাল এবং বিচারপতি মনোজ মিশ্র।

সুপ্রিম কোর্ট তার রায়ে বলেছে যে বিশ্বব্যাপী সড়ক নিরাপত্তা একটি গুরুতর সমস্যা। ২০২৩ সালে ভারতে সড়ক দুর্ঘটনার কারণে ১.৭ লাখ লোক মারা যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এ ব্যাপারে হাল্কা যানবাহনের চালকদের কারণেই এ সব হয়েছে বলে দাবি করা ভিত্তিহীন।এর পিছনে অনেক কারণ রয়েছে যেমন সিট বেল্টের নিয়ম না মানা, মোবাইল ব্যবহার করা, মদ্যপ অবস্থায় গাড়ি চালানো ইত্যাদি।

সুপ্রিম কোর্ট বলেছে যে, আদালতের এই সিদ্ধান্ত হালকা গাড়ির চালকদের বিমা ক্লেম করতেও সাহায্য করবে, যারা ৭৫০০ কেজির কম ওজনের যানবাহন চালায়। লাইসেন্সিং ব্যবস্থা স্থির থাকতে পারে না, আমরা আশা করি যে বিদ্যমান ত্রুটিগুলি দূর করার জন্য সরকার যথাযথ সংশোধন করবে। এরপরই অ্যাটর্নি জেনারেল আশ্বস্ত করেছেন যে এটি করা হবে।

Advertisement


 

Advertisement