scorecardresearch
 

OMG: এক বছরে পৃথিবীর ৩১০ বার চক্কর কাটার সমান ছুটল বন্দে ভারত, কত সওয়ারি?

রেলওয়ের শেয়ার করা তথ্য অনুসারে, পাঁচ বছর আগে একটি রুটে দুটি ট্রেন দিয়ে শুরু করে, আজ ১০২টি বন্দে ভারত ট্রেন ২৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ২৮৪টি জেলাকে কভার করছে। এই ট্রেনগুলি ১০০টি রুটে তাদের পরিষেবা প্রদান করছে।

Advertisement
এক বছরে পৃথিবীর ৩১০ চক্করের সমান যাত্রা বন্দে ভারতের এক বছরে পৃথিবীর ৩১০ চক্করের সমান যাত্রা বন্দে ভারতের

ভারতীয় রেল ১৭১ বছর পূর্ণ করেছে। ১৮৫৩  সালের ১৬ এপ্রিল প্রথম ট্রেনটি মুম্বা এবং থানের মধ্যে চলে। সোমবার, ১৫ এপ্রিল রেলওয়ে প্রতিষ্ঠার ১৭১ বছর উদযাপন করেছে। এই গোটা  সময় রেলওয়ের অর্জনের কথা জানালেন রেল কর্মকর্তারা। কর্মকর্তারা বলেছেন যে গত কয়েক বছরে রেলওয়ের যাত্রা দেখার মতো ছিল কারণ এটি সফলভাবে দেশের প্রায় প্রতিটি কোণে তার নেটওয়ার্ক সম্প্রসারিত করেছে এবং আজ বন্দে ভারত আধুনিকীকরণ নেটওয়ার্কের একটি নতুন পরিচয় হয়ে উঠেছে।

বন্দে ভারতে এখন পর্যন্ত দুই কোটিরও বেশি যাত্রী ভ্রমণ করেছেন
বন্দে ভারত-এর কৃতিত্বের কথা বলতে গিয়ে, রেলকর্তারা বলেছেন যে ভারতের প্রথম সেমি-হাই স্পিড রেল পরিষেবা বন্দে ভারত ট্রেনে এই বছরের ৩১  মার্চ পর্যন্ত দুই কোটিরও বেশি যাত্রী  ভ্রমণ করেছে। প্রথম বন্দে ভারত ট্রেন  ফ্ল্যাগ অফ করা হয়েছিল ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ সালে, দিল্লি এবং বেনারস রুটে।

১০২টি বন্দে ভারত ট্রেন ২৪টি রাজ্য কভার করে
রেলওয়ের শেয়ার করা তথ্য অনুসারে, পাঁচ বছর আগে একটি রুটে দুটি ট্রেন দিয়ে শুরু করে, আজ ১০২টি বন্দে ভারত ট্রেন ২৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের ২৮৪টি জেলাকে কভার করছে। এই ট্রেনগুলি ১০০টি রুটে তাদের পরিষেবা প্রদান করছে। রেল আধিকারিক বলেছেন, "২০২৩-২৪ আর্থিক বছরে বন্দে ভারত ট্রেনগুলির দ্বারা কভার করা দূরত্ব আমাদের গ্রহ পৃথিবীর ৩১০ রাউন্ডের সমান৷ বন্দে ভারত অনেকগুলি বিশ্বমানের যাত্রী সুবিধা প্রদান করে৷ এটি একটি নতুন যুগের ট্রেন৷

আরও পড়ুন

বিমানের সমান্তরাল সুবিধা
রেলের আধিকারিকদের মতে, রাষ্ট্রীয় ট্রান্সপোর্টের মেক-ইন-ইন্ডিয়া উদ্যোগটি এই দেশিয় সেমি-হাই-স্পিড ট্রেনের সঙ্গে সম্পন্ন হয়েছিল, যা যাত্রীদের মধ্যে বিশেষ করে তরুণদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে। রেল কর্মকর্তা বলেন, যাত্রীদের তথ্যই এর জনপ্রিয়তা সম্পর্কে বলে। ১৫ ফেব্রুয়ারি, ২০১৯-এ এটি চালু হওয়ার পর থেকে, দুই কোটিরও বেশি যাত্রী এতে সওয়ারি হন কারণ এটি বিমানের সমান্তরাল সুবিধা প্রদান করে।

Advertisement

উল্লেখ্য যে, রেলওয়ে আরও বন্দে ভারত ট্রেনের পাশাপাশি এর স্লিপার সংস্করণ চালু করার প্রস্তুতি নিচ্ছে। সম্প্রতি, রেলমন্ত্রী বেঙ্গালুরু ভিত্তিক রেলওয়ে ইউনিট পরিদর্শন করেন এবং স্লিপার সংস্করণের বডি স্ট্রাকচারের উদ্বোধন করেন।

Advertisement