scorecardresearch
 

PAN Aadhaar Linking Charge: ১০০০ টাকা কেটে গেলেও PAN-Aadhaar লিঙ্ক হয়নি? জানুন কী করবেন

PAN Aadhaar Linking Charge: ১০০০ টাকা জরিমানা দেওয়ার পরেও আধারের সঙ্গে প্যান লিঙ্ক হচ্ছে না। ১০০০ টাকা জরিমানা দেওয়ার পরেও যদি প্যান আধার লিঙ্ক না হয় সে ক্ষেত্রে কী করবেন? টাকা কি ফেরত পাবেন? জেনে নিন...

Advertisement
১০০০ টাকা কেটে গেলেও PAN-Aadhaar লিঙ্ক হয়নি? জানুন কী করবেন। ১০০০ টাকা কেটে গেলেও PAN-Aadhaar লিঙ্ক হয়নি? জানুন কী করবেন।
হাইলাইটস
  • ১০০০ টাকা জরিমানা দেওয়ার পরেও আধারের সঙ্গে প্যান লিঙ্ক হচ্ছে না।
  • ১০০০ টাকা জরিমানা দেওয়ার পরেও যদি প্যান আধার লিঙ্ক না হয় সে ক্ষেত্রে কী করবেন?
  • টাকা কি ফেরত পাবেন?

PAN Aadhaar Linking Charge: আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা খুবই গুরুত্বপূর্ণ। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করার কথা সরকারের পক্ষ থেকে বহুবার বলা হয়েছে। এর আগে, প্যান এবং আধার লিঙ্ক করার শেষ তারিখ ছিল ৩১ মার্চ ২০২৩। এখন কেন্দ্র সরকার এই তারিখটি ৩০ জুন, ২০২৩ পর্যন্ত বাড়িয়েছে। এই পরিস্থিতিতে, সাধারণ মানুষ এখন ৩০ জুন, ২০২৩ পর্যন্ত আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করতে পারবেন।

যদি প্যান কার্ডকে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করতে হয়, তবে এর জন্য জরিমানাও দিতে হবে। বর্তমানে, PAN এবং আধার লিঙ্ক করার জন্য ১০০০ টাকা জরিমানা নেওয়া হচ্ছে। পাশাপাশি, লোকেরা বহুবার এই সমস্যার মুখোমুখি হচ্ছেন যে ১০০০ টাকা জরিমানা দেওয়ার পরেও আধারের সঙ্গে প্যান লিঙ্ক করা হচ্ছে না। ১০০০ টাকা জরিমানা দেওয়ার পরেও যদি প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক না হয় সে ক্ষেত্রে কী করবেন? জেনে নিন...

- আয়কর বিভাগের ওয়েবসাইট বলে যে ই-পে ট্যাক্স/এনএসডিএল-এ করা টাকা ই-ফাইলিং পোর্টালে প্রতিফলিত হতে কয়েক দিন সময় লাগতে পারে। অতএব, করদাতাদের পেমেন্ট করার ৪-৫ দিন পরে প্যান-আধার লিঙ্ক করার অনুরোধ করার চেষ্টা করার পরামর্শ দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: কতদিন বাড়ল প্যান-আধার লিঙ্কের সময়সীমা, ফাইন কত এবার?

- চালানের বিবরণও 26AS এ আপডেট করা হবে। আপনি যদি এখনও অনুরোধ জমা দিতে সক্ষম না হন, তাহলে আপনাকে চেক করা উচিত যে পেমেন্টটি মাইনর হেড কোড ৫০০-এর অধীনে করা হয়েছে কিনা। যদি হ্যাঁ, আপনি একটি অভিযোগ নথিভুক্ত করতে পারেন বা হেল্পডেস্কে যোগাযোগ করতে পারেন।

- ৫০০ হেডের নিচে ভুল করে ফি পরিশোধ করার পরে আপনি ফেরত পাবেন না। বিভাগ বলছে যে 234H ধারার অধীনে দেরীতে প্যান-আধার লিঙ্ক করার জন্য মাইনর হেড ৫০০-এর অধীনে প্রদত্ত ফি ফেরত দেওয়ার কোনও বিধান নেই।

Advertisement

- পেমেন্টের পরে যদি আধার-প্যান লিঙ্কিং ব্যর্থ হয় তবে আপনাকে আর ফি দিতে হবে না। বিভাগ বলছে যে আধার-প্যান লিঙ্ক করার অনুরোধ পুনরায় জমা দেওয়ার সময় একই চালান বিবেচনা করা যেতে পারে।

- আপনি যদি আপনার PAN-এর সঙ্গে একটি ভুল আধার লিঙ্ক করে থাকেন এবং পরবর্তীতে আপনার আধার ডিলিঙ্ক করে থাকেন, তাহলে আপনাকে নতুন প্যান-আধার লিঙ্ক করার অনুরোধ জমা দেওয়ার জন্য আবার ফি দিতে হবে।

আয়কর বিভাগ বলেছে যে, ব্যবহারকারীদের প্যান বা আধার ডাটাবেসে তাদের বিশদ সংশোধন করা উচিত যাতে মিলটি সঠিক হয় তা নিশ্চিত করতে।

Advertisement