ফাইল ছবি প্যান এবং আধার কার্ডের সংযুক্তিকরণের (PAn-Aadhar Linking) মেয়ার বাড়়িয়েছে কেন্দ্রীয় সরকার। এর আগে কেন্দ্র জানিয়েছিল, ৩০ মার্চের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তা না হলে দিতে হবে মোটা টাকা জরিমানা। তবে সেই মেয়াদ বৃদ্ধি করে কেন্দ্র জানিয়েছে, ৩০ জুনের মধ্যে প্যান-আধার সংযুক্তির প্রক্রিয়া সম্পন্ন করতেই হবে।
এমনিতেই প্যান কার্ড এবং আধার কার্ড ভারতের একজন নাগরিকের প্রধান নথি। একই সঙ্গে, ডিজিটাইজেশন গতি পাচ্ছে, অনলাইন জালিয়াতিও দ্রুত বাড়ছে। সম্প্রতি অনেক বিশিষ্ট ব্যক্তির নথির অপব্যবহারের তথ্যও সামনে এসেছে। এমন পরিস্থিতিতে এল বড় আপডেট। আপনার প্যান কার্ড এবং আধার কার্ড সুরক্ষিত রাখতে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে।
কীভাবে আধার-প্যানের অপব্যবহার এড়াবেন?
আরও পড়ুন : ডিএ নিয়ে এবার জোড়া ধাক্কা, মামলা নিয়েও অনিশ্চয়তা; সরকারি কর্মীদের মাথায় হাত
প্যান কার্ড জালিয়াতি করে ব্যবহার করা হয়েছে কিনা কীভাবে বুঝবেন?
এর জন্য CIBIL রিপোর্ট দেখুন। প্রতিবেদনে সমস্ত ঋণ এবং ক্রেডিট কার্ড অন্তর্ভুক্ত থাকবে। সেই রিপোর্টে যদি এমন কোনও ক্রেডিট কার্ড বা ঋণ পাওয়া যায় যা আপনি নেননি, তাহলে অবিলম্বে কর্তৃপক্ষকে জানান।
কীভাবে PAN-এর অপব্যবহারের রিপোর্ট করবেন?
TIN NSDL-এর অফিসিয়াল পোর্টালে যান। হোম পেজে কাস্টমার কেয়ার বিভাগটি খুঁজুন, যা একটি ড্রপ-ডাউন মেনু খুলবে।
ড্রপ-ডাউন মেনু থেকে 'অভিযোগ/প্রশ্ন' খুলুন। তখন একটি অভিযোগ ফর্ম খুলবে।
সেই অভিযোগ ফর্মে প্রয়োজনীয় বিবরণ পূরণ করুন। ক্যাপচা কোড লিখুন এবং 'জমা দিন' এ ক্লিক করুন।