scorecardresearch
 

PAN Card: ১০ বছর পুরনো প্যান কার্ড কি পাল্টানো জরুরি? যা বলছে আইন

PAN Card: প্যান কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি, যা আর্থিক লেনদেনের উদ্দেশ্যে ব্যবহার করা হয়। প্যান কার্ডে ভুল তথ্য থাকলে বা আপডেট না হলে অনেক কাজ থমকে যেতে পারে। আধারের মতো ১০ বছর পুরনো প্যান কার্ড কি পাল্টানো জরুরি? জেনে নিন নিয়ম...

Advertisement
১০ বছর পুরনো প্যান কার্ড কি পাল্টানো জরুরি? যা বলছে আইন! ১০ বছর পুরনো প্যান কার্ড কি পাল্টানো জরুরি? যা বলছে আইন!
হাইলাইটস
  • প্যান কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি, যা আর্থিক লেনদেনের উদ্দেশ্যে ব্যবহার করা হয়।
  • প্যান কার্ডে ভুল তথ্য থাকলে বা আপডেট না হলে অনেক কাজ থমকে যেতে পারে।

PAN Card: প্যান কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি, যা আর্থিক লেনদেনের উদ্দেশ্যে ব্যবহার করা হয়। প্যান কার্ড ছাড়া আপনি আয়কর রিটার্ন, ব্যাঙ্কে আরও টাকা জমা এবং আরও অনেক কিছু করতে পারবেন না। অন্যদিকে, প্যান কার্ডে ভুল তথ্য থাকলে বা আপডেট না হলে অনেক কাজ থমকে যেতে পারে।

PAN কার্ডকে সময়ে সময়ে নতুন তথ্য দিয়ে আপডেট করতে হয়। আপনি যদি প্যান কার্ডে আপনার নাম, উপাধি বা অন্য কোনও তথ্য পরিবর্তন করতে চান তবে আপনি তা করতে পারেন। ঘরে বসেও অনলাইনে প্যান কার্ড আপডেট করা যায় এবং যে কোনও সময় আপডেট করা যায়।

পুরানো প্যান কার্ড বদলাতে হবে কী?
প্যান কার্ড ভেঙে গেলে বা হারিয়ে গেলে, সরকারের নির্দেশ অনুযায়ী আবার আবেদন করা যায়। আবেদন করার কয়েকদিন পর আবার জারি করা হবে। যাইহোক, যদি আপনার প্যান কার্ড পুরানো হয় তবে আপনার এটি পরিবর্তন করার প্রয়োজন নেই।

আরও পড়ুন

প্যান কার্ড আজীবন বৈধ থাকে
যদি কিছু আপডেট বা পরিবর্তন করার প্রয়োজন হয় তবে আপনি পুরানো প্যান কার্ডের পরিবর্তে একটি আপডেট করা প্যান কার্ডের জন্য আবেদন করতে পারেন। কর এবং আইন বিশেষজ্ঞরা বলছেন যে পুরানো প্যান কার্ড প্রতিস্থাপন করা বাধ্যতামূলক নয় কারণ স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) বাতিল বা সমর্পণ না করা পর্যন্ত করদাতার আজীবন বৈধ থাকে, ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস রিপোর্ট করেছে।

কীভাবে প্যান কার্ড তৈরি করবেন
আপনি ভারতের আয়কর বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে একটি নতুন বা ডুপ্লিকেট প্যান কার্ডের জন্য অনলাইনে আবেদন করতে পারেন। আপনি NSDL বা UTIITSL ওয়েবসাইটগুলিতে যেতে পারেন এবং অনলাইনে আবেদন করার জন্য নির্দেশাবলী অনুসরণ করতে পারেন। প্রযোজ্য হিসাবে আপনাকে প্যান কার্ডের আবেদন ফর্ম (ফর্ম 49A বা ফর্ম 49AA) পূরণ করতে হবে।

Advertisement

Advertisement