scorecardresearch
 

Petrol Diesel Price Today: পরপর ৩ দিন বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম; কলকাতায় কত?

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির কারণে সারা দেশে পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) দাম রেকর্ড পর্যায়ে বেড়েছে। ভারতীয় তেল কোম্পানিগুলি টানা তিন দিন পেট্রোল ও ডিজেলের দাম বাড়িয়েছে। অভ্যন্তরীণ বাজারে, সরকারি তেল কোম্পানিগুলি আজ, শনিবার ২ অক্টোবর প্রতি লিটারে ডিজেলের দাম ৩০ পয়সা পর্যন্ত বাড়িয়েছে। পেট্রোল প্রতি লিটারে ২৫ পয়সা বেড়েছে।

Advertisement
পরপর ৩ দিন বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম পরপর ৩ দিন বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম
হাইলাইটস
  • ভারতীয় তেল কোম্পানিগুলি টানা তিন দিন পেট্রোল ও ডিজেলের দাম বাড়িয়েছে
  • শনিবার ২ অক্টোবর প্রতি লিটারে ডিজেলের দাম ৩০ পয়সা পর্যন্ত বাড়িয়েছে
  • পেট্রোল প্রতি লিটারে ২৫ পয়সা বেড়েছে

Petrol and Diesel Price Today 02 October 2021: আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির কারণে সারা দেশে পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) দাম রেকর্ড পর্যায়ে বেড়েছে। ভারতীয় তেল কোম্পানিগুলি টানা তিন দিন পেট্রোল ও ডিজেলের দাম বাড়িয়েছে। অভ্যন্তরীণ বাজারে, সরকারি তেল কোম্পানিগুলি আজ, শনিবার ২ অক্টোবর প্রতি লিটারে ডিজেলের দাম ৩০ পয়সা পর্যন্ত বাড়িয়েছে। পেট্রোল প্রতি লিটারে ২৫ পয়সা বেড়েছে।

পেট্রোল ও ডিজেলের দাম কোথায় কত?

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের বা IOCL অনুযায়ী, জ্বালানির দাম বৃদ্ধির পর দিল্লিতে (Delhi) পেট্রল ১০২.১৪ টাকা প্রতি লিটারে দাঁড়িয়েছে। যা শুক্রবার ছিল ১০১.৮৯ টাকা প্রতি লিটার। একইভাবে, ডিজেল পৌঁছেছে ৯০.৪৭ টাকা প্রতি লিটারে।

কলকাতায় (Kolkata) পেট্রোলের (Petrol Price) দাম বেড়ে হয়েছে ১০২.৭৪ টাকা প্রতি লিটার। ডিজেল লিটার প্রতি ৯৩.৫৪ পয়সা। 

বাণিজ্যনগরী মুম্বইয়ে (Mumbai) পেট্রোলের দাম লিটার প্রতি ১০৮.১৫ টাকা। ডিজেল ৯৮.১২ টাকা প্রতি লিটার।

চেন্নাইয়ে (Chennai) প্রতি লিটার পেট্রোলের দাম ৯৯ টাকা ৭৬ পয়সা। ডিজেলের দাম ৯৪.৯৯ টাকায় বিক্রি হচ্ছে।

মধ্যপ্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্র, তেলেঙ্গানা, কর্ণাটক, বিহার, পশ্চিমবঙ্গ, জম্মু ও কাশ্মীর, দিল্লি-এনসিআর এবং পঞ্জাব রাজ্যগুলিতে বেশিরভাগ জায়গায় পেট্রোল প্রতি লিটারে ১০০ টাকা ছাড়িয়েছে। আরও অনেক শহরে পেট্রোলের দাম ১১০ টাকা লিটার ছাড়িয়ে গেছে। পরিসংখ্যানের বিচারে, মধ্যপ্রদেশে সবচেয়ে বেশি দামে পেট্রোল প্রতি লিটারে ১১৩.২৮ টাকা এবং রাজস্থানে শ্রী গঙ্গানগরে প্রতি লিটার ১১৩.০১ টাকায় বিক্রি হচ্ছে।

প্রাকৃতিক গ্যাসের দাম বাড়ায় বাড়ছে CNG, PNG-র দামও

এদিকে পেট্রোল, ডিজেলের পর প্রাকৃতিক গ্যাসের দামেও (Natural Gas Price) বড়সড় ধাক্কা। শুক্রবার সরকার ঘোষণা করেছে, প্রাকৃতিক গ্যাসের ক্ষেত্রে ৬২ শতাংশ দাম বাড়াতে চলেছে। এর ফলে ব্যবহৃত সিএনজি (CNG) এবং পিএনজির (PNG) মতো গ্যাসের দাম ব্যাপক হারে বৃদ্ধি পেতে পারে। বৃহস্পতিবার সন্ধেয় কেন্দ্র সরকার প্রাকৃতিক গ্যাসের দাম ৬২ শতাংশ পর্যন্ত বাড়ানোর কথা ঘোষণা করেছে। প্রাকৃতিক গ্যাস সার, বিদ্যুৎ উৎপাদন এবং সিএনজি গ্যাস তৈরিতে ব্যবহৃত হয়। এই সিদ্ধান্তের পর, সিএনজি, পিএনজি এবং সারের দামও বাড়বে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Advertisement