scorecardresearch
 

PM Awas Yojana: PM আবাস যোজনায় আপনি বাড়ি পাচ্ছেন? লিস্টে নাম দেখার সহজ উপায়

প্রকল্পের আওতায় সমতলে বাড়ি তৈরির জন্য সরকার ১ লাখ ২০ হাজার টাকা দেয়। একই সঙ্গে পাহাড়ি এলাকায় বাড়ি নির্মাণের জন্য দেওয়া হয় ১ লাখ ৩০ হাজার টাকা।

Advertisement
আবাস যোজনায় বাড়ি আবাস যোজনায় বাড়ি
হাইলাইটস
  • ২০২৩ সালের বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনার বরাদ্দ বেড়েছে
  • বরাদ্দ ৬৬ শতাংশ বাড়িয়েছে সরকার

প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana) বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় প্রকল্প, যা দেশের অর্থনৈতিকভাবে দুর্বল বা দরিদ্র লোকেদের বাড়ি তৈরি করে দেওয়ার জন্য চালু করা হয়েছে। এর আওতায় সরকার দেশের যেসব নাগরিকের পাকা বাড়ি নেই তাঁদের সহায়তা করে। এই প্রকল্পে, ভৌগোলিক পরিস্থিতি অনুসারে সরকার ঘর তৈরির জন্য টাকা দেয়। এবার ২০২৩ সালের বাজেটে প্রধানমন্ত্রী আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana) বরাদ্দ ৬৬ শতাংশ বাড়িয়েছে সরকার।

এভাবেই সাহায্য করে সরকার:

কেন্দ্রীয় সরকারের চেষ্টা করছে দেশের সমস্ত নাগরিকের একটি করে পাকা বাড়ি থাকে। সমতল ও পাহাড়ি এলাকার ভিত্তিতে আর্থিক সাহায্য করা হয়। প্রকল্পের আওতায় সমতলে বাড়ি তৈরির জন্য সরকার ১ লাখ ২০ হাজার টাকা দেয়। একই সঙ্গে পাহাড়ি এলাকায় বাড়ি নির্মাণের জন্য দেওয়া হয় ১ লাখ ৩০ হাজার টাকা। প্রধানমন্ত্রী আবাস যোজনার সুবিধা শুধুমাত্র সেইসব নাগরিকদের জন্য পাওয়া যায়, যাদের বাড়ি পাকা নয়।

আরও পড়ুন: PM Kisan Yojana Update: PM Kisan-এর টাকা কবে? ৫ দিন পরই আসতে পারে সুখবর

প্রকল্পের অধীনে PM আবাস যোজনা (PMAY)-র সুবিধাভোগীদের একটি তালিকা তৈরি করা হয়। সরকারি প্রকল্পের জন্য অনেক ধরনের নিয়মও নির্ধারণ করা হয়েছে। টু হুইলার, থ্রি হুইলার বা চার চাকার গাড়ি থাকলে বাড়ি তৈরির টাকা পাওয়া যাবে না। এছাড়াও, যদি কোনও নাগরিকের কাছে ৫০ হাজার টাকা বা তার বেশি মূল্যের কিষাণ ক্রেডিট কার্ড থাকে তবে তিনিও এর সুবিধা পাবেন না।

আপনি বাড়িতে বসেই স্ট্যাটাস চেক (pm awas yojana status check online) করতে পারেন

  • সরকারের এই প্রকল্পের জন্য অনলাইনে আবেদন করা যায়। আবেদন করার পর আপনি সহজেই ঘরে বসে আপনার নাম এবং স্ট্যাটাস চেক করতে পারেন।
  • প্রথমে পিএম আবাস যোজনার ওয়েবসাইটে যান।
  • এর পরে, হোম পেজে মেনু বিভাগে ক্লিক করুন।
  • এখন Search Beneficiary এর অধীনে Search By Name অপশন নির্বাচন করুন।
  • এটি করার পরে, আপনার কম্পিউটারের স্ক্রিনে একটি নতুন পেজ খুলবে।
  • এখন নতুন পেজে ১২ সংখ্যার আধার নম্বর লিখুন এবং শো বোতামে ক্লিক করুন।
  • ক্লিক করলে, স্কিমের সুবিধাভোগীদের তালিকা আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে। আপনার আবেদন গৃহীত হলে, আপনি আপনার নাম দেখতে পাবেন।

 

Advertisement

Advertisement