scorecardresearch
 

PM Kisan News: এককালীন মিলবে ৩ লক্ষ টাকা , PM Kisan ধারকদের জন্য দারুণ খবর!

PM Kisan: বর্তমানে কেন্দ্রীয় সরকার কৃষকদের অনেক সুবিধা দিচ্ছে। আপনিও যদি একজন কৃষক হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে সুখবর। আপনিও যদি ১৪ তম কিস্তির (Pm kisan 14th installment) জন্য অপেক্ষা করছেন, তাহলে তার আগে আপনার জন্য একটি বড় সুখবর এসেছে।

Advertisement
পিএম  কিষাণ যোজনায় নতুন সুবিধা কৃষকদের পিএম কিষাণ যোজনায় নতুন সুবিধা কৃষকদের

PM Kisan Credit Card: এই সময়ে কেন্দ্রীয় সরকার কৃষকদের অনেক সুবিধা দিচ্ছে। আপনিও যদি একজন কৃষক হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে সুখবর। আপনিও যদি ১৪ তম কিস্তির (Pm kisan 14th installment) জন্য অপেক্ষা করছেন, তাহলে তার আগে আপনার জন্য একটি বড় সুখবর এসেছে। এখন কেন্দ্রীয় সরকারের কাছ থেকে কৃষকরা পাচ্ছেন ৩ লক্ষ টাকা। হ্যাঁ... আপনিও যদি দেশের একজন কৃষক হন, তাহলে এই টাকা নিতে পারেন। কৃষকদের আয় বাড়ানোর জন্য সরকার সময়ে সময়ে অনেক পরিকল্পনা গ্রহণ করে থাকে। এখন  কৃষকদের আয় দ্বিগুণ করতে যাচ্ছে সরকার। 

ক্রেডিট কার্ডের সুবিধা পাবেন
কৃষকদের আর্থিকভাবে শক্তিশালী করার জন্য সরকার এই অর্থ স্থানান্তরের পরিকল্পনা করেছে। আপনি  কিষাণ  ক্রেডিট কার্ডের সাহায্যে এই অর্থের সুবিধা নিতে পারেন।  কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে, আপনি কোনও জামানত ছাড়াই ৩ লক্ষ টাকা পেতে পারেন। এর জন্য আপনাকে খুব কম সুদ দিতে হবে। 

আপনি কীভাবে KCC তৈরি করতে পারেন?
আপনি যদি  কিষাণ  ক্রেডিট কার্ড (KCC) পেতে আগ্রহী হন তবে আপনি ব্যাঙ্কের নিকটতম শাখায় গিয়ে আবেদন করতে পারেন। প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার সঙ্গে আপনাকে আবেদনপত্র পূরণ করতে হবে। ফরম পূরণের পর প্রয়োজনীয় সব কাগজপত্র সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্মকর্তাকে দিতে হবে।  কিষাণ  ক্রেডিট কার্ড (KCC) এর জন্য আবেদন করতে ২টি পাসপোর্ট সাইজের ছবি, আধার কার্ড ইত্যাদির প্রয়োজন হবে। এছাড়া বপন করা ফসলের তথ্যও দিতে হবে।

৪ শতাংশ সুদ দিতে হবে
 কিষাণ  ক্রেডিট কার্ড প্রকল্পে দেশের কৃষকদের ৭ শতাংশ সুদে ঋণ দেওয়া হয়। কৃষক যদি ঋণের পরিমাণ সময়মতো ফেরত দেন, তাহলে কৃষককে সুদের হারে ৩ শতাংশ ছাড় দেওয়া হয়। অর্থাৎ ঋণের পরিমাণের মাত্র ৪ শতাংশ সুদ দিতে হচ্ছে। সরকারের  প্রচেষ্টা এই যে আগামী সময়ে দেশের সমস্ত পিএ  কিষাণ  সুবিধাভোগীকে  কিষাণ  ক্রেডিট কার্ডের সুবিধা দেওয়া হোক।

Advertisement

কৃষকের সংখ্যা প্রতিদিন বাড়ছে,
সরকারের একটি বিশেষ প্রচারাভিযানের আওতায় ৩ কোটিরও বেশি কৃষককে  কিষাণ  ক্রেডিট কার্ড (কেসিসি) প্রকল্পের সঙ্গে যুক্ত করা হয়েছে। এই প্রকল্পের অধীনে, উপকারভোগী কৃষকের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।  কিষাণ  ক্রেডিট কার্ড প্রকল্পের অধীনে, ১৮ থেকে ৭৫ বছর বয়সীরা আবেদন করতে পারেন। আগামী দিনে সরকার এই পরিমাণ বাড়িয়ে ৫ লক্ষ টাকা করতে পারে।

Advertisement