scorecardresearch
 

PM Kisan Yojana 13th Installment: PM কিষাণ প্রকল্পের টাকা ঢুকবে অ্যাকাউন্টে, তবে আগে সারতে হবে যে কাজটি...

কৃষকদের আয় বাড়ানোর জন্য সরকার তাদের প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (Pradhan Mantri Kisan Samman Nidhi) যোজনার আওতায় আর্থিক সহায়তা প্রদান করে। এর আওতায় কৃষকদের অ্যাকাউন্টে বছরে ৬ হাজার টাকা পাঠানো হয়। প্রতি ৪ মাসের ব্যবধানে প্রতিটি কৃষক ২ হাজার টাকা করে পান তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

Advertisement
পিএম বিষাণ সম্মান নিধি-র ১৩তম কিস্তি পিএম বিষাণ সম্মান নিধি-র ১৩তম কিস্তি
হাইলাইটস
  • কৃষকদের অ্যাকাউন্টে বছরে ৬ হাজার টাকা পাঠানো হয়
  • জমির রেকর্ড এবং ই-কেওয়াইসি যাচাই করুন

কৃষকদের আয় বাড়ানোর জন্য সরকার তাদের প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (Pradhan Mantri Kisan Samman Nidhi) যোজনার আওতায় আর্থিক সহায়তা প্রদান করে। এর আওতায় কৃষকদের অ্যাকাউন্টে বছরে ৬ হাজার টাকা পাঠানো হয়। প্রতি ৪ মাসের ব্যবধানে প্রতিটি কৃষক ২ হাজার টাকা করে পান তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। পিএম কিষাণ সম্মান নিধি-র ১৩তম কিস্তি (PM Kisan Yojana 13th Installment) জানুয়ারিতে আসতে পারে। এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ১২টি কিস্তি স্থানান্তর করা হয়েছে। জানুয়ারি মাসের প্রথম দিকে কৃষকদের অ্যাকাউন্টে ১৩তম কিস্তি আসতে পারে। বর্তমানে অনেক কৃষকের মনে সন্দেহ রয়েছে যে তাঁদের নামও প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধাভোগীর তালিকা থেকে বাদ পড়েছে কি না।

১৩ তম কিস্তির আগে, প্রধানমন্ত্রী কিষাণ যোজনার তালিকা থেকে বিপুল সংখ্যক লোকের নাম মুছে ফেলা হতে পারে। জমির রেকর্ড এবং ই-কেওয়াইসি যাচাই না করার কারণে, অনেক লোক প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আর্থিক সাহায্যের থেকে বঞ্চিত হতে পারেন। জানিয়ে রাখি যে দ্বাদশ কিস্তির সময়ও বিপুল সংখ্যক লোক সুবিধাভোগী তালিকা থেকে বাদ পড়েছিল। শুধুমাত্র উত্তরপ্রদেশের প্রায় ২১ লক্ষ মানুষকে এই প্রকল্পের বাইরে রাখা হয়েছিল। অন্যান্য রাজ্যেও বিপুল সংখ্যক লোককে এই প্রকল্পের বাইরে রাখা হয়েছিল।

আরও পড়ুন:Bank Holidays In January 2023: জানুয়ারি মাসে ১৪ দিন ব্যাঙ্ক বন্ধ, তারিখ-দিন সহ পুরো লিস্ট রইল

সুবিধাভোগী তালিকায় (PM Kisan Beneficiary List) আপনার নাম দেখে নিন:

আপনি যদি পিএম কিষাণ সম্মান নিধি (PM Kisan) যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যান। তারপর Farmer Corner এ ক্লিক করুন। এখানে সুবিধাভোগী তালিকায় আপনার নাম পরীক্ষা করুন। প্রথমে পরীক্ষা করুন যে ই-কেওয়াইসি (e-KYC) এবং জমির বিবরণ সম্পূর্ণরূপে পূরণ করা হয়েছে কি না। যদি এটি আপনার প্রধানমন্ত্রী কিষাণ যোজনার স্ট্যাটাসের সামনে লেখা থাকে যে ই-কেওয়াইসি (e-KYC) এবং জমির বিবরণ সম্পূর্ণরূপে পূরণ করা হয়েছে কি না, যদি এইগুলির কোনওটিতে না লেখা থাকে তবে আপনার কিস্তি বন্ধ হয়ে যেতে পারে।

Advertisement

এই কাজ দ্রুত করুন:

আপনি যদি এখনও জমির রেকর্ড এবং ই-কেওয়াইসি যাচাই না করে থাকেন, তাহলে আপনি এই স্কিমের সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন। ১৩ তম কিস্তি পেতে যত তাড়াতাড়ি সম্ভব ই-কেওয়াইসি এবং জমির নথি যাচাই করুন৷ এর আগে এই সুবিধাভোগী তালিকা থেকে বিপুল সংখ্যক মানুষের নাম বাদ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী কিষাণ যোজনা সংক্রান্ত কোনও সমস্যার ক্ষেত্রে আপনি অফিসিয়াল ইমেল আইডি pmkisan-ict@gov.in-এ যোগাযোগ করতে পারেন। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার হেল্পলাইন নম্বর- 155261 বা 1800115526 (টোল ফ্রি) বা 011-23381092। প্রয়োজনে এখানে ফোন করেও যোগাযোগ করা যেতে পারে। এখানেও এই স্কিম সম্পর্কিত আপনার প্রতিটি সমস্যার সমাধান করা হবে।

 

Advertisement