scorecardresearch
 

PM Kisan Yojana Update: PM Kisan যোজনায় বেশি টাকা ঢুকতে পারে অ্যাকাউন্টে, এবার কত হবে?

যে কোনও সময় প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩তম কিস্তির (PM Kisan Yojana 13th Installment) টাকা দিতে পারে। সূত্রের খবর, বাজেট পেশের পরই টাকা ছাড়তে শুরু করবে কেন্দ্রীয় সরকার। এখনও পর্যন্ত সরকার ১২টি কিস্তির টাকা দিয়েছে। শেষবার অক্টোবরে টাকা পেয়েছেন কৃষকরা।

Advertisement
এবার বছরে আসবে ৪টে কিস্তি; PM Kisan যোজনার টাকা বাড়াতে পারে সরকার এবার বছরে আসবে ৪টে কিস্তি; PM Kisan যোজনার টাকা বাড়াতে পারে সরকার
হাইলাইটস
  • বাজেটে কৃষকদের জন্য বড় ঘোষণা করতে পারে সরকার
  • আর্থিক সাহায্য বেড়ে হতে পারে ৮ হাজার টাকা

আগামী ১ ফেব্রুয়ারি সংসদে সাধারণ বাজেট (Budget 2023) পেশ করবেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। প্রতিবারই বাজেট থেকে অনেকের অনেকের প্রত্যাশা থাকে। কারণ সরকারের এই বাজেটে নেওয়া অনেক সিদ্ধান্ত সাধারণ মানুষের জীবনে অনেক প্রভাব ফেলে। দেশের কৃষকরাও (Kisan) মোদী সরকারের থেকে কিছু বড় ঘোষণার অপেক্ষায় রয়েছেন।

বাজেটে কৃষকদের জন্য বড় ঘোষণা করতে পারে সরকার

বিভিন্ন মিডিয়ার রিপোর্টে দাবি করা হচ্ছে যে ২০২৩ সালের বাজেটে কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্য কিছু বড় চমক আনতে পারে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) টাকার অঙ্ক বৃদ্ধির ঘোষণা করতে পারেন। বর্তমানে পিএম কিষাণ (PM Kisan) প্রকল্পের অধীনে প্রতি বছর কৃষকদের ৬ হাজার টাকা করে দেওয়া হয়। বছরে ৩টি কিস্তিতে ২ হাজার টাকা করে দেওয়া হয়। এবার এই প্রকল্পে আর্থিক সহায়তা বাড়বে বলে আশা করা হচ্ছে। কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যে সরকার এই সিদ্ধান্ত নিতে পারে।

আরও পড়ুন: PAN-Aadhaar Link: সময় বেশি নেই, শীঘ্রই এই কাজটি করুন; না হলে PAN Card নিষ্ক্রিয় হয়ে যাবে

শিল্প বিশেষজ্ঞরাও জানিয়েছেন যে সরকারের উচিত এই বছরের বাজেটে পিএম-কিষাণ যোজনার অধীনে কৃষকদের দেওয়া নগদ সহায়তাকে প্রতি বছর বাড়িয়ে দেওয়া, কারণ চাষের খরচ প্রতি বছরই বাড়ে।

এখন পেমেন্ট আসবে তিন কিস্তিতে নয় চারটি কিস্তিতে

এখন পিএম কিষাণ যোজনার সুবিধাভোগীদের তিন কিস্তিতে টাকা দেওয়া হয়। টাকার পরিমাণ বাড়লে চার কিস্তিতে দেওয়া হতে পারে। অর্থাৎ যদি পরিমাণ বাড়ানো হয়, তবে কৃষকরা বছরে চারবার পিএম কিষাণের টাকা পাবেন। প্রতি ৪ মাস অন্তর ২ হাজার টাকা করে পাওয়া যাবে। সবমিলিয়ে পিএম কিষাণ যোজনার (PM Kisan Yojana) আর্থিক সাহায্য বেড়ে হতে পারে ৮ হাজার টাকা। বীজ ও সারের ক্রমাগত দাম বৃদ্ধির কারণে কৃষকরা দীর্ঘদিন ধরেই পিএম কিষাণে দেওয়া সাহায্যের পরিমাণ বাড়ানোর দাবি জানিয়ে আসছেন। এ নিয়ে সরকারের সঙ্গে কয়েক দফা বৈঠক হলেও এখনও পরিমাণ বাড়ানো হয়নি।

Advertisement

১৩ তম কিস্তির আপডেট (PM Kisan Yojana 13th Installment): 

সরকার যে কোনও সময় প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩তম কিস্তির (PM Kisan Yojana 13th Installment) টাকা দিতে পারে। সূত্রের খবর, বাজেট পেশের পরই টাকা ছাড়তে শুরু করবে কেন্দ্রীয় সরকার। এখনও পর্যন্ত সরকার ১২টি কিস্তির টাকা দিয়েছে। শেষবার অক্টোবরে টাকা পেয়েছেন কৃষকরা। আপনিও যদি এই স্কিমের টাকার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন, তাহলে PM Kisan Yojana (PM Kisan Yojana New List) এর নতুন তালিকায় আপনার নাম দেখতে পারেন। প্রধানমন্ত্রী কিষাণ যোজনার পোর্টালে যোগ্য কৃষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। আপনি যদি এটি পরীক্ষা করতে চান তবে আপনাকে পোর্টালে যেতে হবে। এখানে আপনি শুধুমাত্র আপনার নামই চেক করতে পারবেন না, আপনি আশপাশের এবং পুরো গ্রামের মানুষের নামও পরীক্ষা করতে পারবেন।

কী কী চেক করা প্রয়োজন? 

আপনি যদি সম্প্রতি আবেদন করে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই এই তালিকাটি দেখতে হবে, কারণ এটি নিশ্চিত করবে যে আপনার অ্যাকাউন্টে টাকা আসবে কি না? নাম না থাকলে ভুলগুলো শুধরে নিতে পারেন। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে তালিকায় নাম চেক করতে আপনার জেলার নাম, ব্লকের নাম, গ্রামের নাম এবং কৃষকের নাম জানতে হবে। কৃষকরা যদি জানতে চান তাঁরা কিস্তির সুবিধা পাবেন কি না, তাহলে এর জন্য আপনার স্ট্যাটাসে তিনটি জিনিস দেখতে হবে। প্রথম ল্যান্ড সাইডিং, দ্বিতীয় ই-কেওয়াইসি এবং তৃতীয় যোগ্যতা। স্ট্যাটাসে এই তিনটির সামনে যদি 'Yes' লেখা থাকে, তার মানে আপনি কিস্তি পেতে পারেন। অন্যদিকে এর যে কোনও একটির বিপরীতে 'NO' লেখা থাকলে কিস্তির সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন।

কীভাবে চেক (PM Kisan Status) করবেন?

প্রথমে আপনাকে PM কিষাণ যোজনার ওয়েবসাইট pmkisan.gov.in-এ যেতে হবে।

তারপর Farmer Corner এ ক্লিক করুন। এখানে সুবিধাভোগী তালিকায় আপনার নাম পরীক্ষা করুন।

আপনাকে ই-কেওয়াইসি, যোগ্যতা এবং ল্যান্ড সাইডিংয়ের সামনে 'YES' বা 'NO' লেখা আছে কি না তা পরীক্ষা করতে হবে। সবগুলির স্ট্যাটাসের (PM Kisan Status) পাশে যদি 'YES' লেখা থাকে, তাহলে বুঝবেন ১৩তম কিস্তি আপনার অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাবে। অন্যদিকে, যদি এইগুলির কোনওটিতে 'NO' লেখা থাকে তবে আপনার কিস্তি বন্ধ হয়ে যেতে পারে।

কৃষকদের এই হেল্পলাইন নম্বরগুলিতে যোগাযোগ করা উচিত

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩তম কিস্তির বিষয়ে কৃষকরা অফিসিয়াল ইমেল আইডি pmkisan-ict@gov.in-এ যোগাযোগ করতে পারেন। এছাড়াও আপনি PM কিষাণ যোজনার হেল্পলাইন নম্বর- 155261 বা 1800115526 (টোল ফ্রি) বা 011-23381092-এ যোগাযোগ করতে পারেন। এখানে কৃষকদের সব সমস্যার সমাধান করা হয়।

 

Advertisement