scorecardresearch
 

PM Kisan Yojana 14th Installment Date: এই মাসেই ঢুকতে পারে পিএম কিষাণের ২০০০ টাকা, আপনি কি পাবেন?

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে কেন্দ্রীয় সরকার বছরে তিনটি কিস্তিতে কৃষকদের ৬ হাজার টাকা দেয়। এই টাকা সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে যায়। এ কারণে সরকারের পাঠানো অর্থের কারসাজি কেউ করতে পারবে না।

Advertisement
পিএম কিষাণ পিএম কিষাণ
হাইলাইটস
  • মাসের শেষে সরকার এই প্রকল্পের ১৪তম কিস্তির ২০০০ টাকা দিতে পারে
  • সূত্রের খবর, ২৬ থেকে ৩১ মে-র মধ্যেই টাকা দিতে পারে কেন্দ্রীয় সরকার

আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার একজন সুবিধাভোগী হন, আপনার জন্য একটি সুখবর রয়েছে। কারণ পরের সপ্তাহেই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হতে পারে ১৪তম কিস্তির টাকা। এই মাসের শেষের মধ্যে অর্থাৎ মে মাসের শেষে সরকার এই প্রকল্পের ১৪তম কিস্তির ২০০০ টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করে দিতে পারে। সূত্রের খবর, ২৬ থেকে ৩১ মে-র মধ্যেই টাকা দিতে পারে কেন্দ্রীয় সরকার। তবে কেন্দ্রীয় সরকার এখনও আনুষ্ঠানিকভাবে এনিয়ে কোনও কিছু ঘোষণা করেনি।

গত ২৮ ফেব্রুয়ারি কর্ণাটকের বেলাগাভিতে অনুষ্ঠিত একটি অনুষ্ঠান থেকে ১৩তম কিস্তির টাকা দেওয়ার সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী। ১৬ হাজার ৮০০ কোটি টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করেছে কেন্দ্রীয় সরকার। ১৩তম কিস্তি পেয়েছেন ৮ কোটি ২ লক্ষ কৃষক।

আরও পড়ুন: Ration Card Aadhaar Link In West Bengal: বড় খবর : এই কাজ দ্রুত না সারলে রেশনে আর ফ্রি-তে চাল-গম পাবেন না

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে কেন্দ্রীয় সরকার বছরে তিনটি কিস্তিতে কৃষকদের ৬ হাজার টাকা দেয়। এই টাকা সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে যায়। এ কারণে সরকারের পাঠানো অর্থের কারসাজি কেউ করতে পারবে না। এই স্কিমে রেজিস্ট্রেশন এখনও খোলা আছে।

এভাবে সুবিধাভোগীদের তালিকা দেখুন

যে সমস্ত কৃষকরা ১৩তম কিস্তির পরে টাকা পাওয়ার জন্য আবেদন করেছেন এবং ইতিমধ্যেই এই স্কিমের সঙ্গে সংযুক্ত রয়েছেন, তারা সহজেই জানতে পারবেন যে পরবর্তী কিস্তি পাবেন কি না। PM Kisan-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে তাঁরা স্টেটাস চেক করতে পারবেন।

কীভাবে সুবিধাভোগীর স্টেটাস পরীক্ষা করবেন (How To Check PM Kisan Beneficiary Status)?

Advertisement
  • অফিসিয়াল ওয়েবসাইট - pmkisan.gov.in যান
  • হোমপেজে 'ফার্মার্স কর্নার' বিভাগে ক্লিক করুন
  • এখন 'Beneficiary Status' ট্যাবে ক্লিক করুন
  • স্টেটাস চেক করার জন্য https://pmkisan.gov.in/BeneficiaryStatus.aspx লিঙ্কে গিয়েও স্টেটাস চেক করা যেতে পারে:
  • হোমপেজে আপনার আধার নম্বর, পিএম কিষাণ অ্যাকাউন্ট নম্বর বা আপনার মোবাইল নম্বর, তিনটির মধ্যে একটি পূরণ করুন
  • বিশদগুলি পূরণ করার পরে, 'Get Data' অপশনটি নির্বাচন করুন
  • এরপর আপনার স্টেটাস স্ক্রিনে আসবে।

এখানে যোগাযোগ করবেন?

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা সম্পর্কিত যে কোনও সমস্যায় আপনি 011-24300606 নম্বরে কল করে প্রয়োজনীয় তথ্য পেতে পারেন। এছাড়াও, আপনি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার হেল্পলাইন নম্বর (155261) এবং টোল ফ্রি (18001155266) এও কল করতে পারেন। কৃষকরা যদি প্রকল্প সম্পর্কিত আরও তথ্য চান, এর জন্য তাঁদের প্রধানমন্ত্রী কৃষকের ল্যান্ডলাইন নম্বর 011-23381092 বা 011-23382401 নম্বরে কল করতে হবে। একই সময়ে, কৃষকরা pmkisan-ict@gov.in-এ ইমেলও করতে পারেন।

 

Advertisement