scorecardresearch
 

Modi 3.0 Cabinet PMAY-G: আরও ২ কোটি বাড়ি, আজ মন্ত্রিসভার প্রথম বৈঠকেই সম্ভবত চমক মোদীর

শপথ নেওয়ার পরই মোদী সরকারকে অ্যাকশন মোডে দেখা যাচ্ছে। নতুন সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠক আজ সোমবার বিকেল ৫টায় লোককল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনে অনুষ্ঠিত হবে। শপথ গ্রহণ অনুষ্ঠানের সমাপ্তির পরে, প্রধানমন্ত্রী মোদি X-এ পোস্ট করেছেন এবং বলেছেন যে তিনি এবং তাঁর মন্ত্রিপরিষদের সহকর্মীরা দেশকে উন্নয়নের নতুন উচ্চতায় নিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ।

Advertisement
মন্ত্রিসভার প্রথম বৈঠকেই চমক মোদীর মন্ত্রিসভার প্রথম বৈঠকেই চমক মোদীর

গত ৯ জুন টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নরেন্দ্র মোদী। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাকে রাষ্ট্রপতি ভবনে শপথবাক্য  পড়ান। তাঁর পর ৭১ জন কেন্দ্রীয় মন্ত্রীও শপথ নেন। শপথ গ্রহণের মধ্য দিয়ে কেন্দ্রে এনডিএ সরকার গঠিত হয়েছে। এমন পরিস্থিতিতে আজ বিকেল ৫টায় নবগঠিত এনডিএ সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠক হতে পারে। 

রাষ্ট্রপতি ভবনের প্রাঙ্গণে প্রধানমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। ভারত ও বিদেশ থেকে প্রায় আট হাজার মানুষ প্রধানমন্ত্রী মোদীকে টানা তৃতীয়বারের মতো শপথ নিতে দেখেছেন। 

১৪০ কোটি দেশবাসীর সেবা করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন
শপথগ্রহণ অনুষ্ঠানের পরপরই প্রধানমন্ত্রী মোদী মন্ত্রী হিসেবে শপথ নেওয়া সমস্ত সহকর্মীকে অভিনন্দন জানিয়েছেন। তিনি তার কেন্দ্রীয় মন্ত্রী পরিষদকে 'যৌবন এবং অভিজ্ঞতার একটি দুর্দান্ত মিশ্রণ' হিসাবে বর্ণনা করেছেন। এছাড়াও তিনি শপথ গ্রহণ অনুষ্ঠানে সারা বিশ্বের বিশিষ্ট অতিথিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ সময় তিনি ১৪০ কোটি দেশবাসীর সেবা এবং দেশকে উন্নয়নের নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার অঙ্গীকারও ব্যক্ত করেন। 

আরও পড়ুন

নবগঠিত মোদি 3.0 মন্ত্রিসভার প্রথম বৈঠকটি প্রধানমন্ত্রীর বাসভবন, ৭, লোক কল্যাণ মার্গে অনুষ্ঠিত হবে। সরকারি সূত্রের মতে, বিকেল ৫টায় অনুষ্ঠিত বৈঠকে প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ (PMAY-G)-এর অধীনে দুই কোটি অতিরিক্ত বাড়ি অনুমোদন করা হতে পারে।  আরও, কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্ভবত PMAY-G-এর অধীনে সুবিধাভোগীদের দেওয়া সহায়তা প্রায় ৫০ শতাংশ বাড়িয়ে দেবে।

শপথ গ্রহণ অনুষ্ঠানের আগে, মোদী তার বাসভবনে চা বৈঠকের সময় তার তৃতীয় মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত মন্ত্রীদের বলেছিলেন যে তাদের '১০০ দিনের কর্মসূচি' নিয়ে এগিয়ে যেতে হবে। এই বছরের ফেব্রুয়ারিতে, কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামন তার অন্তর্বর্তী বাজেটে সমস্ত নাগরিকদের জন্য সাশ্রয়ী মূল্যের আবাসনের কথা উল্লেখ করেছিলেন। তিনি বলেছিলেন যে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আগামী পাঁচ বছরে PMAY-G-এর অধীনে দুই কোটি অতিরিক্ত বাড়ি তৈরি করা হবে। এদিকে, গত বছর তার স্বাধীনতা দিবসের ভাষণে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে দরিদ্র এবং মধ্যবিত্ত নাগরিকরা যারা বস্তি এবং অননুমোদিত কলোনি এবং ভাড়া বাড়িতে বাস করেন তারা শীঘ্রই ঋণের হারে ছাড়- সহ ব্যাঙ্ক থেকে গৃহঋণ পেতে সক্ষম হবেন।

Advertisement

PMAY-G-এর জন্য ২ কোটি অতিরিক্ত বাড়ি অনুমোদন পেতে পারে
মোদী তাঁর মন্ত্রিসভার প্রথম বৈঠকে  আজ প্রধানমন্ত্রী আবাস যোজনা-গ্রামীণ (PMAY-G)-এর অধীনে ২ কোটি অতিরিক্ত বাড়ি অনুমোদন করতে পারেন। সরকার PMAY-G-এর অধীনে সুবিধাভোগীদের দেওয়া সহায়তা প্রায় ৫০ শতাংশ বাড়িয়ে দিতে পারে। নতুন সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠক আজ সন্ধ্যায় অনুষ্ঠিত হতে যাচ্ছে।

Advertisement