scorecardresearch
 

Pomfret Replaces Hilsa: চড়া দামে হিমঘরের ইলিশ নয়, সস্তার পমফ্রেটে বর্ষা-বোধনে মজেছে বাঙালি

Pomfret Replaces Hilsa in Bengal: চড়া দামে হিমঘরের ঠান্ডা-শক্ত ইলিশ না কিনে অপেক্ষাকৃত সস্তায় টাটকা পমফ্রেটে ঝুঁকেছেন কলকাতা সহ বাংলার ভোজনরসিকরা। গড়িয়াহাট, লেক মার্কেট এবং মানিকতলা বাজারে ইলিশ নয়, দেদার বিক্রি হচ্ছে পমফ্রেট।

Advertisement
গড়িয়াহাট, লেক মার্কেট এবং মানিকতলা বাজারে ইলিশ নয়, দেদার বিক্রি হচ্ছে পমফ্রেট। গড়িয়াহাট, লেক মার্কেট এবং মানিকতলা বাজারে ইলিশ নয়, দেদার বিক্রি হচ্ছে পমফ্রেট।
হাইলাইটস
  • চড়া দামে হিমঘরের ঠান্ডা-শক্ত ইলিশ না কিনে অপেক্ষাকৃত সস্তায় টাটকা পমফ্রেটে ঝুঁকেছেন কলকাতা সহ বাংলার ভোজনরসিকরা।
  • গড়িয়াহাট, লেক মার্কেট এবং মানিকতলা বাজারে ইলিশ নয়, দেদার বিক্রি হচ্ছে পমফ্রেট।

Pomfret Replaces Hilsa in Bengal: রাজ্যে বর্ষা এসে গিয়েছে। সারাদিন আকাশের মুখ ভার আর মাঝে মাঝে ঝমঝমিয়ে বৃষ্টি। সব মিলিয়ে পরিবেশটা খিচুড়ি আর মাছ ভাজার দিকেই টানছে আম বাঙালিকে। বর্ষায় মনটা ইলিশ পাতে তুলতে চাইলেও বাজারে এখন রয়েছে গত মরসুমের বাসি হিমঘরের মাছ। এই মরসুমের ইলিশ পাতে পৌঁছাতে এখনও বেশ কয়েকটা দিন অপেক্ষা করতে হবে ভোজনরসিকদের।

তবে টাটকা ইলিশের অভাব থাকলেও বাঙালির পঞ্চব্যঞ্জনে বর্ষা-বোধনে কোনও বাধা পড়ছে না। চড়া দামে হিমঘরের ঠান্ডা-শক্ত ইলিশ না কিনে অপেক্ষাকৃত সস্তায় টাটকা পমফ্রেটে ঝুঁকেছেন কলকাতা সহ বাংলার ভোজনরসিকরা।

কলকাতায় সাধারণত সারা বছরই পমফ্রেট মাছ পাওয়া যায়। মোটামুটি ১০০ গ্রাম থেকে ৩০০ গ্রামের পমফ্রেট ৩৫০-৮০০ টাকা কেজি দরে বিক্রি হয় শহরের বিভিন্ন বাজারে। গত মাসেও মোটামুটি ৩০০ গ্রামের পমফ্রেট কলকাতায় ৭৫০-৮০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। কিন্তু বর্তমানে ওই দাম প্রায় ৩০-৩৫ শতাংশ কমেছে। মাস খানেক আগেও ৭৫০-৮০০ টাকা কেজি দরে বিক্রি হওয়া ২৫০-৩০০ গ্রামের পমফ্রেট এখন কলকাতার অধিকাংশ বাজারে ৪৫০-৫০০ টাকায় পাওয়া যাচ্ছে। পাশাপাশি, ১০০-১৫০ গ্রামের পমফ্রেট মাছ ৩৫০-৪০০ টাকার পরিবর্তে ২০০-২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আরও পড়ুন

Pomfret Replaces Hilsa

গড়িয়াহাট, লেক মার্কেট এবং মানিকতলা বাজারে ২৫০-৩০০ টাকা কেজি দরে দেদার বিক্রি হচ্ছে পমফ্রেট। মাছের আকারের উপর নির্ভর করে দাম কম-বেশি হচ্ছে। কাকদ্বীপ মৎস্যজীবী কল্যাণ সমিতির সম্পাদক বিজন মাইতি জানিয়েছেন, গত দিন দশেকে অসংখ্য মাছ ব্যবসায়ী ইলিশের পরিবর্তে পমফ্রেট নিয়ে ফিরছেন। পমফ্রেটের চাহিদা এ বছর উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। ইলিশের অনুপস্থিতি, চড়া দাম ইত্যাদির কারণে ক্রেতারা তুলনামূলক কম দামে মাঝারি বা বড় মাপের টাটকা পমফ্রেটের প্রতি আগ্রহী হচ্ছেন। তাঁর মতে যদি এই প্রবণতা অব্যাহত থাকে, তাহলে বাজারে ইলিশ আসার পরেও সস্তায় টাটকা পমফ্রেট তুলে দেওয়া যাবে ক্রেতাদের হাতে।

Advertisement

TAGS:
Advertisement