scorecardresearch
 

Post Office Monthly Income Scheme: সরকারের গ্যারান্টি, পোস্ট অফিসের এই স্কিমে প্রতি মাসে মিলবে ৫ হাজার, থাকল বিস্তারিত

Post Office Monthly Income Scheme: পোস্ট অফিস (Post Office) মাসিক আয় স্কিম (POMIS) হল একটি সরকারি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। এতে, বিনিয়োগকারী প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পান। পোস্ট অফিস স্কিমে কোনো ঝুঁকি থাকে না। এই স্কিমে কত সুদ পাওয়া যাবে তা চলুন জানা যাক।

Advertisement
এই পোস্ট অফিস স্কিমের মাসিক আয় হবে ৫,০০০  টাকা এই পোস্ট অফিস স্কিমের মাসিক আয় হবে ৫,০০০ টাকা
হাইলাইটস
  • এই পোস্ট অফিস স্কিমের মাসিক আয় হবে ৫,০০০ টাকা
  • প্রতি মাসে নিতে পারেন টাকা

Post Office Monthly Income Scheme:  পোস্ট অফিস (Post Office) মাসিক আয় স্কিম (POMIS) হল একটি সরকারি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। এতে, বিনিয়োগকারী প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পান। পোস্ট অফিস স্কিমে কোনো ঝুঁকি থাকে না।
এই স্কিমে কত সুদ পাওয়া যাবে তা চলুন জানা যাক। 

পোস্ট অফিস মাসিক স্কিম প্রকল্পের অধীনে, একক বা যৌথ অ্যাকাউন্টে টাকা জমা করা হয়। বার্ষিক অর্জিত সুদের পরে   প্রতি মাসে পাওয়া সুদও অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। এই স্কিমের লক-ইন পিরিয়ড হল ৫ বছর। তারপরে এটি আরও ৫-৫  বছরের জন্য এগিয়ে নেওয়া হয়। 

 

 

এত সুদ পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পে পাওয়া যাচ্ছে
 বার্ষিক ৬.৬ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। যদি কোনও বিনিয়োগকারী যৌথ অ্যাকাউন্টের মাধ্যমে এতে ৯  লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে তিনি বার্ষিক ৬.৬  শতাংশ হারে ৫৯,৪০০  টাকা পাবেন। এই অর্থে, আপনার মাসিক সুদের পরিমাণ ৪,৯৫০ টাকা।

প্রতি মাসে নিতে পারেন
 এটি শুধুমাত্র সুদের পরিমাণ, আপনার মূল পরিমাণ একই থাকবে। পোস্ট অফিসের মাসিক আয় প্রকল্পের অধীনে আপনি  বিনিয়োগ করতে পারেন, একক এবং যৌথ উভয় অ্যাকাউন্টই খোলা যেতে পারে। এতে, আপনি একটি একক অ্যাকাউন্টের জন্য সর্বাধিক ৪.৫  লক্ষ টাকা এবং একটি যৌথ অ্যাকাউন্টের জন্য সর্বাধিক৯  লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন।  এই স্কিমের ম্যাচুরিটি বা মেয়াদপূর্তির মেয়াদ পাঁচ বছর।

এটি ৫  বছর পরে বন্ধ করা যেতে পারে বা আরও বাড়ানো যেতে পারে। যদি অ্যাকাউন্টধারীর মেয়াদপূর্তির আগে মৃত্যু হয়, তবে অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হবে এবং নমিনিকে টাকা দেওয়া হবে। 

Advertisement

কারা  বিনিয়োগ করতে পারেন
 যে কোন ভারতীয় নাগরিক পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। ১৮  বছরের বেশি বয়সী যে কোনও ব্যক্তি এই স্কিমের অধীনে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন।

Advertisement