scorecardresearch
 

Post Office Best Scheme: দ্রুত হতে পারেন কোটিপতি, পোস্ট অফিসের ধামাকা স্কিম, কম বিনিয়োগে বিপুল রিটার্ন

বিনিয়োগ করার সময় একজন সাধারণ মানুষ সবচেয়ে যে বড় ঝুঁকির সম্মুখীন হয় তা হল তার অর্থ ডুবে যেতে পারে, কিন্তু আমরা আপনাকে যে পোস্ট অফিস স্কিমটির কথা বলব তা হল একটি সরকারি গ্যারান্টিযুক্ত স্কিম, মানে আপনার টাকা এতে সম্পূর্ণ নিরাপদ থাকবে।

Advertisement
পোস্টি অফিসের এই স্কিমে বিনিয়োগে বিরাট লাভ পোস্টি অফিসের এই স্কিমে বিনিয়োগে বিরাট লাভ

আপনি যদি কোটিপতি হওয়ার স্বপ্ন দেখে থাকেন তবে আমরা আপনাকে সেই পদ্ধতিটি বলতে যাচ্ছি যা সহজেই আপনার স্বপ্নকে বাস্তবে পরিণত করতে পারে এবং আপনাকে যে কোনও পরিস্থিতিতে কোটিপতি করে তুলতে পারে। তবে এর জন্য আপনাকে সুশৃঙ্খল বিনিয়োগের পাশাপাশি কিছুটা ধৈর্য ধরতে হবে কারণ এই ধরনের কাজ একদিনে হয় না। বিনিয়োগ করার সময় একজন সাধারণ মানুষ সবচেয়ে যে  বড় ঝুঁকির সম্মুখীন হন তা হল তার অর্থ ডুবে যেতে পারে, কিন্তু আমরা আপনাকে যে পোস্ট অফিস স্কিমটির কথা বলছি তা হল একটি সরকারি গ্যারান্টিযুক্ত স্কিম, মানে আপনার টাকা এতে সম্পূর্ণ নিরাপদ থাকবে।

আমরা পাবলিক প্রভিডেন্ট ফান্ড অর্থাৎ PPF সম্পর্কে  বলছি। ১৫ বছরের মেয়াদের এই স্কিমটি প্রতিটি সাধারণ মানুষকে কোটিপতি করতে পারে। এর জন্য শুধু একটি কৌশল প্রয়োগ করতে হবে। এখানে জেনে নিন কীভাবে যে কোনও ব্যক্তি পিপিএফ-এর মাধ্যমে কোটিপতি হতে পারেন।

এই হল কোটিপতি হওয়ার কৌশল
যে কোনো ব্যক্তি পিপিএফ-এ বার্ষিক সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা করতে পারেন এবং সর্বনিম্ন জমার সীমা বার্ষিক ৫০০ টাকা। বর্তমানে এই প্রকল্পে ৭.১ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। এখন কোটিপতি হতে, আপনাকে এই স্কিমে বার্ষিক ১.৫ লক্ষ টাকা জমা করতে হবে। যদিও এই স্কিমটি ১৫ বছরের মধ্যে ম্যাচিউর হয়, তবে এটি ৫-৫ বছরের ব্লকেও বাড়ানো যেতে পারে। আপনি যে কৌশলটি কাজে লাগাবেন  তা হল আপনার PPF অ্যাকাউন্টটি ৫-৫ বছরের ব্লকে কমপক্ষে দুবার অবদান সহ এক্সটেন্ড  করা। তার মানে আপনাকে কমপক্ষে ২৫ বছরের জন্য বার্ষিক ১.৫ লক্ষ টাকা (প্রতি মাসে ১২,৫০০০ টাকা) জমা করতে হবে।

আরও পড়ুন

আপনি যদি এটি করেন, তাহলে ২৫ বছরে আপনি মোট ৩৭,৫০,০০০ টাকা বিনিয়োগ করবেন। ৭.১ শতাংশ সুদের হার অনুযায়ী, আপনি সুদ হিসাবে ৬৫,৫৮,০১৫  টাকা পাবেন। এইভাবে, আপনার বিনিয়োগ এবং এতে প্রাপ্ত সুদের পরিমাণ সহ ২৫ বছর পরে, আপনি মোট ১,০৩,০৮,০১৫  টাকা পাবেন। অন্যদিকে, আপনি যদি ৩০ বছর ধরে এই স্কিমে অবদান রাখতে থাকেন, তাহলে আপনি ১,৫৪,৫০,৯১১1 টাকা ম্যাচুরিটি অ্যামাউন্ট হিসাবে পেতে পারেন এবং আপনি যদি ৩৫ বছর ধরে একই বিনিয়োগ চালিয়ে যান, তাহলে আপনি ২,২৬,৯৭,৮৫৭ টাকা পাবেন ম্যাচিউর হওয়ার পরে। পিপিএফ স্কিমের একটি সুবিধা হল এতে জমা করা টাকা, প্রাপ্ত সুদ এবং মেয়াদপূর্তিতে প্রাপ্ত পরিমাণ সম্পূর্ণ করমুক্ত। 

Advertisement

Advertisement