scorecardresearch
 

Post Office Scheme: পোস্ট অফিসের দারুণ স্কিম, ২ বছরে পাবেন ২.৩২ লাখ টাকা

Post Office Scheme: পোস্ট অফিসের অধীনে পরিচালিত সমস্ত স্কিমগুলিতে নগণ্য ঝুঁকি রয়েছে ৷ এছাড়াও, কেউ ট্যাক্স সুবিধা থেকে শুরু করে মাসিক আয় এবং গ্যারান্টিযুক্ত রিটার্ন পর্যন্ত সুবিধা পান। কিছু পরিকল্পনা অবসর গ্রহণের জন্য, যা আপনি অবসর নেওয়ার সময় আর্থিক সহায়তার নিশ্চয়তা দেয়।

Advertisement
পোস্ট অফিসের দারুণ স্কিম, ২ বছরে পাবেন ২.৩২ লাখ টাকা পোস্ট অফিসের দারুণ স্কিম, ২ বছরে পাবেন ২.৩২ লাখ টাকা

Post Office Yojana Mahila Samman Saving Certificate: কেন্দ্রীয় সরকার দেশকে অর্থনৈতিক সহায়তা দেওয়ার জন্য অনেক ধরনের পরিকল্পনা চালাচ্ছে। মহিলাদের পাশাপাশি প্রবীণ নাগরিকদের জন্যও স্কিম রয়েছে৷ বেশিরভাগ সরকারি প্রকল্প পোস্ট অফিস দ্বারা পরিচালিত হয়। এরকম একটি স্কিম পোস্ট অফিসের মাধ্যমে চালানো হচ্ছে, যা মাত্র ২ বছরে ২.৩২ লক্ষ টাকা দেবে। এই স্কিমটি স্মল সেভিং স্কিমের অধীনে পড়ছে।

পোস্ট অফিসের অধীনে পরিচালিত সমস্ত স্কিমগুলিতে নগণ্য ঝুঁকি রয়েছে ৷ এছাড়াও, কেউ ট্যাক্স সুবিধা থেকে শুরু করে মাসিক আয় এবং গ্যারান্টিযুক্ত রিটার্ন পর্যন্ত সুবিধা পান। কিছু পরিকল্পনা অবসর গ্রহণের জন্য, যা আপনি অবসর নেওয়ার সময় আর্থিক সহায়তার নিশ্চয়তা দেয়। আজ আমরা আপনাকে পোস্ট অফিসের মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিম সম্পর্কে বলতে যাচ্ছি। আমাদের এটি সম্পর্কে সম্পূর্ণ বিবরণ জানতে দিন।

মহিলা সম্মান সেভিং সার্টিফিকেট স্কিম (Mahila Samman Saving Certificate) কী? 
মহিলাদের আর্থিক সহায়তা দেওয়ার জন্য সরকার মহিলা সম্মান সঞ্চয় শংসাপত্র প্রকল্প চালু করেছিল। এই স্কিমের অধীনে, আপনি ১০০০ টাকা থেকে ২ লক্ষ টাকা জমা করতে পারেন। জমাকৃত পরিমাণ শুধুমাত্র ১০০ এর গুণিতক হওয়া উচিত। এই স্কিমের অধীনে একাধিক অ্যাকাউন্ট খোলা যেতে পারে, তবে জমার পরিমাণ সর্বাধিক ২ লক্ষ টাকার বেশি হওয়া উচিত নয়। এই স্কিমের অধীনে, দ্বিতীয় অ্যাকাউন্ট খোলার তারিখে ৩ মাসের ব্যবধান থাকতে হবে।

আরও পড়ুন

কত সুদ পাবেন? 
এই স্কিমে সুদের হার বার্ষিক ৭.৫% দেওয়া হয়। তবে সুদ তিন মাসিক ভিত্তিতে জমা করা হয়। এই স্কিমের মেয়াদপূর্তির মেয়াদ মাত্র ২ বছর। যাইহোক, জমার তারিখ থেকে এক বছর পরে অবশিষ্ট পরিমাণের সর্বাধিক ৪০% উত্তোলন করা যেতে পারে। আংশিক প্রত্যাহার সুবিধা শুধুমাত্র একবার পরিপক্কতার আগে পাওয়া যায়।

Advertisement

আপনি মেয়াদপূর্তিতে ২.৩২ লক্ষ টাকা পাবেন 
আপনি যদি এই স্কিমে সর্বাধিক 2 লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে আপনি ৭.৫০ শতাংশ হারে ৩২০৪৪ টাকা সুদ পাবেন। এমন পরিস্থিতিতে, দুই বছরে মেয়াদপূর্তির জন্য মোট ২,৩২০৪৪ টাকা দেওয়া হবে। 

স্কিমের নিয়ম ও শর্তাবলী 
আপনি যদি এই স্কিমে সর্বাধিক ২ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে আপনি ৭.৫০ শতাংশ হারে ৩২০৪৪ টাকা সুদ পাবেন। এমন পরিস্থিতিতে, দুই বছরে মেয়াদপূর্তির জন্য মোট ২,৩২০৪৪ টাকা দেওয়া হবে।

স্কিমের নিয়ম ও শর্তাবলী 
অ্যাকাউন্টধারীদের মৃত্যু হলে, নমিনি বা পরিবারের সদস্যরা এই আমানত তুলতে পারবেন। জীবন-হুমকির অসুস্থতার ক্ষেত্রে চিকিৎসা সহায়তার জন্য অর্থ প্রত্যাহার করা যেতে পারে। টাকা তোলার পর অ্যাকাউন্ট বন্ধও করতে পারবেন। অ্যাকাউন্ট খোলার ৬ মাস পরে অ্যাকাউন্টটি বন্ধ করার অনুমতি দেওয়া হয়। এমতাবস্থায় আপনাকে ২ শতাংশ কম সুদে টাকা দেওয়া হবে।

 

Advertisement