scorecardresearch
 

Potato Storage Process : বাড়িতেই মাসের পর মাস আলু থাকবে টাটকা, রাখতে হবে এভাবে

আলু নষ্ট হওয়ার প্রধান কারণ হল আলুতে বাতাস লাগে। আলু যে ব্যাগ বা প্যাকেটে দেওয়া হয় সেটা নেটের মতো হয়। তাহলে কোন উপায়ে রাখলে আলু ভালো থাকবে মাসের পর মাস ?

Advertisement
potato store potato store
হাইলাইটস
  • বাড়িতে আলু কীভাবে রাখলে মাসের পর মাস ঠিক থাকবে?
  • জেনে নিন পুরো প্রক্রিয়া

আলু ছাড়া বাঙালির চলে না। আট থেকে আশি, সবাই আলু খেতে ভালোবাসে। চাল, ডালের মতো আলুও নিত্যপ্রয়োজনীয় জিনিসের মতো একটি। কিন্তু, আলুর দাম আবার ওঠানামা করে। আলু আবার বাড়িতে রাখলে নষ্টও হয়ে যায়। তবে বাড়িতে ঠিকভাবে সংরক্ষণ করে রাখতে পারলে আলু মাসের পর মাস ভালো থাকবে।  

আলু নষ্ট হওয়ার প্রধান কারণ হল আলুতে বাতাস লাগে। আলু যে ব্যাগ বা প্যাকেটে দেওয়া হয় সেটা নেটের মতো হয়। এরকম প্যাকেট বা বস্তার প্রধান কারণ হল শাকসবজি থেকে যে জল বের হয় তা যেন বেরিয়ে যায়। কিন্তু যদি সেরকম বস্তা না থাকে তাহলে বস্তার ভিতরে আর্দ্রতা জমতে শুরু করে। এমনকী ছত্রাকও জন্মাতে শুরু করে।

রিউমাটোলজিস্ট এবং স্বাস্থ্য বিশেষজ্ঞ ডঃ ইরিন কার্টার এই বিষয়ে জানিয়েছেন কোন উপায়ে আলু সংরক্ষণ করতে হয়। একটি ভিডিও শেয়ার করেছেন তিনি। ডাঃ কার্টার লিখেছেন, 'এটি আলু সংরক্ষণ করার একটি খুব সহজ উপায় এবং এটি খুব ভাল কাজ করে। এই প্রক্রিয়ায় আলু রাখলে কয়েক মাস তাজা থাকবে।' 

আরও পড়ুন


কীভাবে আলু তাজা রাখা? 

  •  প্লাস্টিকের ব্যাগের বদলে একটি কাগজের ব্যাগ নিন। সেই কাগজের ব্যাগে আলু রাখলে নষ্ট হবে না। 
  • একটি কাগজের ব্যাগে একটি আপেল রাখুন যাতে আলু নষ্ট না হয়। 
  • আপেল আলুর বস্তায় রাখার পর আলুগুলো ঠান্ডা এবং অন্ধকার জায়গায় রাখুন। দেখবেন আলু কয়েক মাস নষ্ট হবে না। 
  • বিশেষজ্ঞরা বলছেন, আলু যে কাগজের ব্যাগে রাখবেন তা খোলা রাখুন। যদি আলুর প্যাকেট বন্ধ রাখেন তাহলে পচে যেতে পারে। 

পরামর্শ : তাজা সবজি খাওয়ার মজাই আলাদা। অতএব, দীর্ঘ দিন জন্য আলু সংরক্ষণ করলে তার পুষ্টিগুণ বেশি থাকে না। ভিটামিন এবং খনিজ উপাদানগুলিও হ্রাস পেতে পারে এবং এর স্বাদে অনেক পার্থক্য দেখা দেবে। অতএব, অল্প পরিমাণে আলু কেনার চেষ্টা করুন এবং শেষ হয়ে গেলে আবার কিনুন। এটি করার ফলে আলু সংরক্ষণ করা হবে না এবং আপনি সবসময় তাজা আলু পাবেন যা আপনার অনেক উপকার করবে।

Advertisement

Advertisement