scorecardresearch
 

Property Ownership Rules: সম্পত্তি কি ১২ বছর পর ভাড়াটের হয়ে যায়? বাড়িওয়ালার যা জানা দরকার

Property Ownership 12 Years Rule: ভাড়াটে কি ১২ বছর পরে সম্পত্তির দখল নিতে পারে? আইন বিশেষজ্ঞদের মতে, ভারতের সম্পত্তি আইনে এমন একটি বিধান রয়েছে, যা ব্যবহার করে ভাড়াটিয়া বাড়িওয়ালার সম্পত্তি দখল করতে পারে। এমন পরিস্থিতিতে বাড়িওয়ালাদের খুব সতর্ক হতে হবে।

Advertisement
 ১২ বছর পর বাড়ি  ভাড়াটিয়ার হয়ে যায়? ১২ বছর পর বাড়ি ভাড়াটিয়ার হয়ে যায়?

Does the Property Become Tenant After 12 Years: আয়ের একটি ভাল উৎস হিসাবে বাড়ি ভাড়া দেওয়া  শুরু থেকেই লাভজনক বলে মনে করা হয়। এতে পরিবারের আয় যেমন বাড়ে, পাশাপাশি বাড়ির  দেখভালও সহজে হয়। কিন্তু কখনও কখনও একটি ছোট ভুলও খুব ভারী হয়ে যায় এবং একজন ব্যক্তিকে তার বাড়ি থেকে হাত ধুয়ে ফেলতে হয়। আজ আমরা আপনাকে এমন কিছু আইনি বিধান সম্পর্কে বলতে যাচ্ছি, যা সম্পর্কে আপনার বিস্তারিত জানা উচিত। 

প্রতিকূল দখল আইন বিপজ্জনক
আসলে, ব্রিটিশ আমল থেকেই ভারতে 'অ্যাডভার্স পজেশন রুলস'-এর (Adverse Possession Rules) আইন প্রচলিত রয়েছে। এই আইনের অধীনে, যদি কোনও ভাড়াটিয়া বা অন্য কোনও ব্যক্তি ১২ বছর ধরে ক্রমাগত অন্য কারও সম্পত্তির দখলে থাকে তবে তাকে তার মালিক ঘোষণা করা যেতে পারে। এমতাবস্থায় মূল জমির মালিক চিরতরে ওই ভবনের ওপর তার অধিকার হারাতে পারেন। 

১২ বছর পর বাড়ি  ভাড়াটিয়ার হয়ে যায়?
এই আইনের অধীনে, যদি অন্য কোনও ব্যক্তি শান্তিপূর্ণভাবে একটি সম্পত্তি (Property Ownership 12 Years Rule) দখল করে থাকে এবং এই বিষয়টি মূল জমির মালিকও জানেন, তবে তিনি সেই দখল  মুক্তি করার  জন্য কোনও আইনি উদ্যোগ না নেন, তবে ১২ বছর পরে ভাড়াটিয়া সেই জমির প্রকৃত মালিক বলে নিজেকে  দাবি করতে পারে। তবে এর জন্য তাকে অনেক শর্তও পূরণ করতে হবে। যার মধ্যে রয়েছে কোনও বাধা ছাড়াই ১২ বছর ধরে সেই বাড়িতে থাকা, আপনার নামে বাড়ির ট্যাক্সের রশিদ, বিদ্যুৎ এবং জলের বিল দেখানো। এর পাশাপাশি সাক্ষীদের হলফনামাও প্রয়োজন।

বাড়িওয়ালাদের সতর্ক থাকতে হবে
আইন বিশেষজ্ঞরা বলছেন যে জমির মালিকদের তাদের সম্পত্তি (Property Ownership 12 Years Rule) বেআইনি দখল থেকে রক্ষা করতে খুব সতর্ক হওয়া উচিত। প্রথম কথা হলো যে কোনো ব্যক্তিকে বাড়ি ভাড়া দেওয়ার সময় ১১ মাসের ভাড়া চুক্তি করতে হবে। সেই চুক্তি শেষ হলে এক মাসের ব্যবধান দেওয়ার পর আবার ১১ মাসের চুক্তি করতে হবে। এটি করা সম্পত্তির ক্রমাগত দখলে বিরতি হিসাবে বিবেচিত হবে। আরেকটি উপায় হল যে আপনি সময়ে সময়ে আপনার ভাড়াটে পরিবর্তন করতে পারেন। 

Advertisement

শিথিলতার কারণে সম্পত্তি হারাতে পারেন
আপনি যদি দূরে কোথাও বাস করেন, তাহলে আপনার সম্পত্তি (Property Ownership 12 Years Rule) মাসে বা দুই মাসে একবার পরিদর্শন করা উচিত যে সেখানে কোনও অবৈধ দখল করা হয়েছে কিনা। আপনার সম্পত্তিতে কাউকে অবৈধভাবে বসবাস করতে দেখলে অবিলম্বে পুলিশ-প্রশাসনে অভিযোগ করে তাকে বের করে দিতে হবে। আপনি যদি এই কাজে শিথিল হন তবে আপনি আপনার সম্পত্তি থেকে আপনার হাত ধুয়ে ফেলতে পারেন, যা আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে। 

Advertisement