scorecardresearch
 

Indian Railways: সফরের মাঝেই কিছু হারিয়েছে? ট্রেনে বসেই এবার করুন সমস্যার সমাধান, কীভাবে?

ভারতীয় রেলওয়ে বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্কগুলির মধ্যে একটি, যার মাধ্যমে প্রতিদিন কোটি কোটি মানুষ যাতায়াত করে। এমন পরিস্থিতিতে আপনি যদি রেল সফর করেন তবে কখনও কখনও আপনাকে কিছু সমস্যারও সম্মুখীন হতে হতে পারে। এমন পরিস্থিতিতে রেলের কাছে অভিযোগ জানানোর অনেক মাধ্যম রয়েছে মানুষের কাছে।

Advertisement
ভারতীয় রেলওয়ে বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্কগুলির মধ্যে একটি ভারতীয় রেলওয়ে বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্কগুলির মধ্যে একটি


ভারতীয় রেলওয়ে বিশ্বের বৃহত্তম রেল নেটওয়ার্কগুলির মধ্যে একটি, যার মাধ্যমে প্রতিদিন কোটি কোটি মানুষ যাতায়াত করে। এমন পরিস্থিতিতে আপনি যদি রেল সফর করেন তবে কখনও কখনও আপনাকে কিছু সমস্যারও সম্মুখীন হতে হতে পারে। এমন পরিস্থিতিতে রেলের কাছে অভিযোগ জানানোর অনেক মাধ্যম রয়েছে মানুষের কাছে। রেলওয়ে এই উদ্দেশ্যে একটি পৃথক অ্যাপ তৈরি করেছিল বছর কয়েক আগে , যেখানে আপনি আপনার ট্রেন যাত্রা সম্পর্কিত যেকোনো ধরনের অভিযোগ নথিভুক্ত করতে পারবেন। RailMadad App  নামের এই অ্যাপে, আপনি আপনার ট্রেনের যাত্রা বা স্টেশনে সৃষ্ট যেকোনো ধরনের অসুবিধার বিষয়ে আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারেন। 

Rail Madad অ্যাপ কী
রেল মন্ত্রক বলেছিল  যে কোনও ধরণের অনুসন্ধান বা পরামর্শের জন্য রেল মাদাদ অ্যাপটি ব্যবহার করতে পারেন। 'রেল মদত' অ্যাপ যাত্রীদের মোবাইল এবং ওয়েব প্ল্যাটফর্মের মাধ্যমে অভিযোগ জানাতে দেয় এবং তাদের অভিযোগের প্রতিকারের স্থিতিতে রিয়েল-টাইম প্রতিক্রিয়া চেক করতে সক্ষম করে।

রেলমদত অ্যাপে ট্রেন যাত্রীরা অনেক সুবিধা পান

  • চিকিৎসা ও নিরাপত্তা সহায়তা
  • প্রতিবন্ধী এবং মহিলাদের জন্য বিশেষ সুবিধা
  • ট্রেনের ভেতরে কোনো ধরনের অভিযোগ
  • ট্রেন বা রেলস্টেশন সংক্রান্ত যে কোনো ধরনের অভিযোগ
  • রেলওয়ে সম্পর্কিত অন্য কোনো ধরনের অভিযোগ

আপনি এখানে  অভিযোগ দায়ের করতে পারেন
ট্রেন যাত্রার সময় যাত্রীরা যদি  অভিযোগ জানাতে চান, তাহলে তারা রেলের হেল্পলাইন নম্বর 139-এ অভিযোগও নথিভুক্ত করতে পারেন। ভারতীয় রেলওয়ের এই হেল্পলাইন নম্বরটি ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম (IVRS) এর উপর ভিত্তি করে। এখানে যাত্রীরা এক জায়গায় নিরাপত্তা ও চিকিৎসা সংক্রান্ত জরুরি তথ্য, অনুসন্ধান, ক্যাটারিং, সাধারণ অভিযোগ, সতর্কতা, ট্রেন দুর্ঘটনা সংক্রান্ত তথ্য পেতে পারবেন। 

১৩৯ নম্বরে কল করে কোন সেবা পাওয়া যায়?

Advertisement
  • নিরাপত্তা তথ্যের জন্য ১ টিপুন
  • মেডিকেল জরুরী জন্য ২ টিপুন
  • ট্রেন দুর্ঘটনার তথ্যের জন্য ৩ টিপুন
  • ট্রেন সংক্রান্ত যেকোনো অভিযোগের জন্য ৪ টিপুন
  • সাধারণ অভিযোগের জন্য ৫ টিপুন
  • সতর্কতা সম্পর্কিত তথ্যের জন্য ৬ টিপুন
  • মালবাহী, পার্সেল তথ্যের জন্য ৭ টিপুন
  • অভিযোগের স্থিতির জন্য ৮টিপুন
  • যে কোন স্টেশন, সতর্কতা এবং দুর্নীতির অভিযোগের জন্য ৯ টিপুন
  • কল সেন্টার এক্সিকিউটিভের সাথে কথা বলতে * টিপুন
  • অনুসন্ধান: PNR, ভাড়া এবং টিকিট বুকিং সংক্রান্ত তথ্যের জন্য ০ টিপুন

তবে অনেক সময়ই   ট্রেনে-স্টেশনে জিনিস খোয়ানো বা অন্যান্য বিষয়ে দ্রুত অভিযোগও জানানো যেত না উপযুক্ত সরঞ্জাম-পরিকাঠামোর অভাবে।ট্রেন সফরে অভিযোগ জানানোর ক্ষেত্রে  দেরির সমস্যা মেটাতে এবার মোবাইল অ্যাপ আনার পরিকল্পনা করেছে রেল পুলিশ। ট্রেন সফরে কোথাও কোনও মালপত্র খোয়া গেলে ট্রেনে বসেই ওই অ্যাপে তৎক্ষণাৎ অভিযোগ দায়ের করা যাবে। মোবাইল চুরি গেলে অভিযোগ জানানো যাবে সহযাত্রীর মোবাইল থেকে। পুলিশ জানিয়েছে, সেই অভিযোগ দ্রুত নির্দিষ্ট রেল পুলিশ বা জিআরপি থানায় পৌঁছে যাবে। সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করতে পারবে সংশ্লিষ্ট থানা। মালপত্র হারানো-সহ যে-কোনও অভিযোগই সেখানে দায়ের করা যাবে অ্যাপে।

রেল পুলিশের এক কর্তা জানিয়েছেন, আপাতত শিয়ালদহ ও হাওড়া এসআরপি-র অধীন থানা এলাকায় ওই অ্যাপের মহড়া চলছে। তা সফল হলে রেল পুলিশের চারটি জেলার ৫২টি থানা এলাকায় এই ব্যবস্থা চালু হবে। ওই অ্যাপের সঙ্গে রেল পুলিশের থানা ও কন্ট্রোল রুমকে যুক্ত করা হবে। ট্রেন থেকে অভিযোগ দায়ের করলেই তা পৌঁছে যাবে থানা ও কন্ট্রোল রুমে। ট্রেন পরবর্তী স্টেশনে পৌঁছনোর আগেই রেল পুলিশ ব্যবস্থা গ্রহণ করতে পারবে। রেল পুলিশের কর্তারা জানান, রেল পুলিশের ওই অ্যাপটিকে সাধারণ মানুষের ব্যবহার উপযোগী করে তোলা হয়েছে। আপাতত ইংরেজিতে সেটি চালু হলেও পরবর্তী কালে তা বাংলায় করা হবে।

Advertisement